খেলার খবর

ইংল্যান্ড ৩৫৩ অল আউট, জো রুট ১২২

ডেস্ক রিপোর্ট: রাঁচিতে প্রথম দিনেই শঙ্কা জেগেছিল ইংল্যান্ডের প্রথম ইনিংস সমাপ্তির। কেননা দলীয় ১১২ রানেই সাজঘরে পাড়ি জমিয়েছিলেন শুরুর পাঁচ ব্যাটার। তবে সেখানে ঢাল হয়ে দাঁড়ান সিরিজে ব্যাট হাতে এর ব্যাট হাতে তেমন ছন্দে না থাকা ইংলিশ তারকা ব্যাটার জো রুট। লাল বলের ক্রিকেটে তার সেঞ্চুরি পেরিয়ে অপরাজিত ১২২ রানের ইনিংসে রাঁচিতে ইংলিশরা প্রথম দিন শেষে দ্বিতীয় দিনেও খেলেছে ৮৯ বল। এতে দ্বিতীয় দিনের প্রথম সেশনে এসে সবকটি উইকেট হারিয়ে সফরকারীদের সংগ্রহ দাঁড়িয়েছে ৩৫৩ রানে।

দলকে ধ্বংসস্তুপ থেকে ফেরাতে রুটকে যোগ্য সঙ্গ দিয়েছেন সিরিজে প্রথমবারের মতো একাদশে জায়গা পাওয়া ওলি রবিনসন। নয়ে নেমে এই ডানহাতি ব্যাটারের ৯৬ বলে ৫৮ রানের ইনিংস দলের সাড়ে তিনশ ছাড়াতে সাহায্য করে বেশ ভালোভাবেই। 

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নামা ইংলিশ ব্যাটারদের শুরতে পেস ভেল্কীতে ভোগান ২৮ বছর বয়সী অভিষিক্ত আকাশ। ৫৭ রানেই সাজঘরে পাঠান শুরুর তিন ব্যাটার বেন ডাকেট, ওলি পোপ ও জ্যাক ক্রলিকে। সেখান থেকে চাপ কিছুটা সামলে নিলে ১০৯ থেকে ১১২ এই তিন রানের ব্যবধানে জনি বেয়ারস্টো ও বেন স্টোকসকের ফেরান জাদেজা ও অশ্বিন। 

একপ্রান্তে উইকেটের মিছিল চললেও রুট হন থিতু। উইকেটরক্ষক বেন ফোকসকে নিয়ে দেখান চ্যালেঞ্জিং সংগ্রহের আশা। তবে দিনশেষে হয়ে আসে ভালোর কাতারেই। ফিফটির আগে ৪৭ রান ফোকস ফিরলেও রানে ফেরার দিনে ২১৯ বলে সেঞ্চুরি তোলেন রুট। ফোকসের সঙ্গে তার ১১৩ রানের জুটিি মূলত ম্যাচে ইংলিশদের ফিরিয়ে আনে। এদিকে মার্ক উডের বদলে সিরিজে প্রথমবারের মতো একাদশে জায়গা পাওয়া ওলি রবিনসন বোলিংয়ের আগে ব্যাটিংয়ের দেখিয়ে দিলেন নিজের সক্ষমতা। শেষ পর্যন্ত প্রথম দিনে আর কোনো উইকেট না হারালেও ৯০ ওভারে ৭ উইকেটে ৩০২ রান তোলে ইংল্যান্ড। 

দ্বিতীয় দিনের শুরুতেও বেশ ভালো খেলছিল আগের দিনের দুই অপরাজিত ব্যাটার রুট-রবিনসন। তবে জাদেজার স্পিন ঘূর্ণিতে শেষ ৬ রানেই বাকি ৩ ব্যাটারও ফেরেন সাজঘরে। আগের দিনের এক উইকেটসহ প্রথম ইনিংসে মোট চার উইকেট নেন জাদেজা। এছাড়া আকাশ নেন তিন উইকেট। 

সংক্ষিপ্ত স্কোরকার্ড: (রাঁচি টেস্ট, দ্বিতীয় দিন)

প্রথম ইনিংস: 

ইংল্যান্ড: ৩৫৩ (১০৪.৫ ওভার) (রুট ১২২, রবিনসন ৫৮, ফোকস ৪৭; জাদেজা ৪/৬৭, আকাশ ৩/৮৩)

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *