সারাদেশ

‘বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতের পাশাপাশি ইসিও স্বাধীন করেছি’

ডেস্ক রিপোর্ট: ‘বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতের পাশাপাশি ইসিও স্বাধীন করেছি’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিতের পাশাপাশি নির্বাচন প্রক্রিয়া ও কমিশন স্বাধীন করেছি। ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার ঘোষণা দেওয়া হয়েছে। এর মধ্যে আমাদের বিচার বিভাগও হবে স্মার্ট, প্রত্যাশা প্রধানমন্ত্রীর।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘একবিংশ শতাব্দীতে দক্ষিণ এশিয়ার সাংবিধানিক আদালত বাংলাদেশ ও ভারত থেকে শিক্ষা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি।

দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই আর্থ-সামাজিক উন্নতি হচ্ছে জানিয়ে সরকার প্রধান বলেন, ২০০৯ থেকে এ পর্যন্ত যদি হিসাব করেন, আজকে দেশের যে আর্থ-সামাজিক উন্নতি হচ্ছে, সেটা গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলেই। একটা স্থিতিশীল পরিবেশ আছে বলেই এটা সম্ভব হয়েছে।

তিনি বলেন, আজকে এটা প্রমাণিত সত্য যে, মানুষের জীবনে ন্যায়বিচার প্রাপ্তি এবং আর্থসামাজিক উন্নতি- এটা একমাত্র হতে পারে যখন মানুষের মৌলিক চাহিদা পূরণ করার সুযোগ হয়। তখন দেশ উন্নয়নের দিকে এগিয়ে যেতে পারে। আজকে জনগণের মৌলিক অধিকার সুরক্ষিত করা হয়েছে।

শেখ হাসিনা বলেন, ‘৭৫-এ আমার ছোট বোন আর আমি বিদেশে ছিলাম। তখন ভারতই আমাদের আশ্রয় দিয়েছিল। যারা গুলি খেয়ে বেঁচে গিয়েছিল, যারা স্বজন হারা ছিল, যাদের জীবন ছিল অত্যন্ত ঝুঁকিপূর্ণ, তারাও কিন্তু ভারতে আশ্রয় নিয়েছিলেন। কাজেই ‘৭৫-এর পরে আমাদেরকে আশ্রয় দিয়েছিল- সেটা আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি’!

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কী চেয়েছিলেন! চেয়েছিলেন, একটি শোষণমুক্ত সমাজ গঠন করতে। বাঙালি জাতিকে ক্ষুধা-দারিদ্র্য থেকে মুক্তি দিয়ে একটু উন্নত জীবন দিতে। এই জনগণের অধিকার প্রতিষ্ঠা করতে গিয়েই তিনি আজীবন সংগ্রাম করেন, জেল-জুলুম-অত্যাচার সহ্য করেন। তারই নেতেৃত্বে আমরা স্বাধীনতা অর্জন করি।

বাগেরহাটে গাঁজা ও ইয়াবাসহ ৪ মাদক কারবারি আটক

ছবি: বার্তা ২৪

বাগেরহাটে গাঁজা ও ইয়াবাসহ ৪ মাদক কারবারিকে আটক করেছে পুলিশ। এসময় ২৪ কেজি গাঁজা ও ৩৬০ পিস ইয়াবা উদ্ধার ও মাদক পরিবহনে একটি মোটরসাইকেল জব্দ করা হয়েছে।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে বাগেরহাটের ফকিরহাট উপজেলার সদর ইউনিয়নের উত্তরপাড়া গ্রাম থেকে মাদক উদ্ধার ও কারবারিদের আটক করা হয়।

তারা হলেন, খুলনার রূপসা থানার রামনগর গ্রামের সাজ্জাদ মোল্লা (৩৫), কক্সবাজার জেলার চকরিয়া থানার জগরখালী গ্রামের আলী আলম (২৮), যশোর জেলার কোতোয়ালি সদর থানার মোড়ালী মোড় এলাকার সাগর (২৮) ও বাগেরহাটের ফকিরহাট উপজেলার উওরপাড়া গ্রামের গাজী বদরুল (৫০)।

ফকিরহাট মডেল থানার অফিসার ইনচার্জ ( ওসি) এসএম আশরাফুল আলম জানান, ওই এলাকায় একটি বাসা ভাড়া নিয়ে মাদকের কারবার চলছিল। গোপন খবরে অভিযান চালানো হয়। আটককৃতরা দীর্ঘদিন যাবত মাদকের কারবার চালিয়ে আসছিল। তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

;

সম্পর্ক এগিয়ে নিতে ঢাকায় মার্কিন প্রতিনিধিদল

ছবি: সংগৃহীত

সম্পর্ক এগিয়ে নিতে তিনদিনের সফরে ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল, ডিপার্টমেন্ট অব স্টেট ও এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) প্রতিনিধি দল। প্রতিনিধি দলকে স্বাগত জানিয়েছে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য নিশ্চিত করেছে। ২৪ থেকে ২৬ ফেব্রুয়ারি তারা বাংলাদেশ সফর করবেন।

প্রতিনিধি দলে আছেন- প্রেসিডেন্টের বিশেষ সহকারী ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) ডিরেক্টর এলিন লাউবাকের, ইউএসএআইডির এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর মাইকেল শিফার এবং ডিপার্টমেন্ট অফ স্টেটের দক্ষিণ ও মধ্য এশিয়ার ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার।

ইন্দোপ্যাসিফিক অঞ্চলে পারস্পরিক স্বার্থের অগ্রগতির জন্য কূটনৈতিক সম্পর্ক জোরদার, চ্যালেঞ্জ মোকাবিলা এবং অভিন্ন দৃষ্টিভঙ্গি নিয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনা করবেন তারা। সফরকালে তারা তরুণ অ্যাক্টিভিস্ট, সুশীল সমাজ, শ্রম সংগঠক এবং মুক্ত গণমাধ্যমের বিকাশে সঙ্গে জড়িতদের সঙ্গেও বৈঠক করবেন।

মুক্ত ইন্দোপ্যাসিফিকের জন্য অভিন্ন দৃষ্টিভঙ্গিকে এগিয়ে নেওয়া, মানবাধিকার সমর্থন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, আন্তর্জাতিক হুমকির বিরুদ্ধে আঞ্চলিক সহনশীলতার শক্তিকে এগিয়ে নিতে এবং অর্থনৈতিক সংস্কারের প্রচারে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে অংশীদারত্বে প্রতিশ্রুতিবদ্ধ বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

;

মাশরাফিকে ভালোবেসে আ. লীগে যোগ দেওয়া গাজী ইমান আর নেই

ছবি: বার্তা২৪.কম

আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, নড়াইল-২ আসনের সংসদ সদস্য ও হুইপ মাশরাফি বিন মর্তুজাকে ভালবেসে আওয়ামী লীগে যোগ দেওয়া বিএনপি নেতা গাজী ইমান মারা গেছেন। 

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮ টার দিকে বার্ধক্যজনিত কারণে মৃত্যু বরণ করেন গাজী ইমান। তিনি লোহাগড়া উপজেলার কোটাকোল ইউনিয়নের ১ নং ওয়ার্ডের ইউপি সদস্যের দায়িত্ব পালন করছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। গত বছরের ১৩ ডিসেম্বর মাশরাফীর ভালোবাসায় উদ্বুদ্ধ হয়ে কট্টরপন্থি এই বিএনপি নেতা আওয়ামী লীগে যোগদান করেন।

শুক্রবার দিনভর নড়াইলের লোহাগড়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে জনগণের খবরা-খবর নিতে ক্লান্তিহীন ছুটেছেন হুইপ মাশরাফি। রাত সাড়ে ১০ টায় খবর এলো কোটাকোল ইউনিয়নের সদস্য (মেম্বার) গাজী ইমান মারা গেছেন। নড়াইল থেকে রওনা করলেন গাজী ইমানের বাড়ির উদ্দেশ্যে। 

মাশরাফিকে পেয়ে শোক যেন দ্বিগুণ হলো বাড়িটির। ইমান গাজীর বড় ছেলে গাজী হাফিজুর কান্নাজড়িত কণ্ঠে হুইপকে বলেছেন, ‘বাবা অসুস্থ শরীর নিয়েও ভোট কেন্দ্রে ভোট দিতে গিয়েছে। তুমি জিতেছ কিন্তু তোমার কাকা তো চলে গেল!’

হুইপ মাশরাফি মৃত ইমান গাজীর পরিবারের সকল সুযোগ সুবিধা ও দেখাশোনার আশ্বাস দেন এবং সমবেদনা জানান।

ইমান গাজীর বড় ছেলে গাজী হাফিজুর বলেন, ‘আব্বা আগে বিএনপি করতেন। পরে মাশরাফি ভাইয়ের ভালোবাসায় তিনি নির্বাচনের আগে বিএনপি ছেড়ে আওয়ামী লীগে যোগদান করেন। তখন তিনি বলেছিলেন যতদিন বাঁচবেন মাশরাফি ভাইয়ের পেছনে থেকেই রাজনীতি করবেন। নির্বাচনের আগে থেকেই তিনি অসুস্থ। তবুও অসুস্থ শরীর নিয়ে ভোটকেন্দ্রে গিয়ে মাশরাফি ভাইকে ভোট দিয়েছেন। মাশরাফি ভাই ইটের সোলিংয়ের রাস্তা করে দিয়েছেন; মসজিদের রাস্তাটাও প্রক্রিয়াধীন। আব্বা সবসময় বলতেন, মাশরাফীর সাথে এসে যে সম্মান ও মানুষের ভালোবাসা পাইছি তাতে আর কোনো আক্ষেপ নাই!’

এ সময়ে তিনি আরও বলেন, ‘মাশরাফি ভাই নিজে ফোন করে আব্বার খোঁজখবর নিতেন। সত্যি বলতে আমরা কখনও ভাবিনি মাশরাফী ভাইয়ের মত এত ব্যস্ত মানুষ আব্বার খবরে ছুটে আসবেন! যে নেতা তার একজন সামান্য কর্মীকেও এতটা সম্মান করেন, এমন নেতার জন্য নিজের জীবন দিলেও আক্ষেপ থাকে না।’

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৫

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৫

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৫ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ছয়টা থেকে শনিবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ১৬,৫৫৫ পিস ইয়াবা; ৩ কেজি ২৫০ গ্রাম গাঁজা, ১২০ গ্রাম হেরোইন ও ২৯০ বোতল বিদেশি মদ উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২১ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *