আন্তর্জাতিক

ইতিহাসের পাতায় আজ ২৫ ফেব্রুয়ারি

ডেস্ক রিপোর্ট: মানুষ মরণশীল, তবে তাদের কীর্তি নয়! জীবনসীমা সীমিত হলেও, মানব সভ্যতার ইতিহাস সদ্য ফোটা ফুলের মতো তাজা থাকে শতাব্দীর পর শতাব্দী ধরে। প্রতিটি দিনই ইতিহাস বয়ে নিয়ে আসে তার কোনো না কোনো স্মৃতি। আজ ২৫ ফেব্রুয়ারি ২০২৪, আজকের দিনে ঘটে যাওয়া কিছু ঐতিহাসিক ঘটনায় চোখ বুলিয়ে নেওয়া যাক!

ইহুদি চিকিৎসক বারুচ গোল্ডস্টেইন

৩৮ বছর বয়সী মার্কিন বংশোদ্ভুত ইহুদী ‍চিকিৎসক বারুচ গোল্ডস্টেইন ৩০ জন ফিলিস্তিনিকে হত্যা করেন। ১৯৯৪ সালের ২৫ ফেব্রুয়ারি, শুক্রবার সকালে মাচপেলা গুহার ইব্রাহিম মসজিদে জড়ো হওয়া মুসল্লিদের উপর আক্রমণ করেন তিনি। রোজাকারী নামাজীদের উপর ১০ মিনিট ধরে ১০০ টি গুলিবর্ষণ করা হয় বলে জানান প্রত্যক্ষদর্শীরা। সেনাসদস্যদের পোশাক পরিহীত গোল্ডস্টেইনকে ঘটনার পর মসজিদেই মৃত অবস্থায় পাওয়া যায়।

ফিলিপাইনের প্রতম নারী প্রেসিডেন্ট কোরাজন অ্যাকুইনো

১৯৮৬ সালের এইদিনে ফিলিপাইনের নতুন এবং প্রথম নারী প্রেসিডেন্ট কোরাজন অ্যাকুইনো শপথ গ্রহণ করেছিলেন। সেই সাথেই ফার্দিনান্দ মার্কোসের একনায়কতন্ত্রের অবসান ঘটে।  ১৯৮৬ সালে থেকে একটানা ১৯৯২ সাল পর্যন্ত তার শাসনের অধিনে ছিল দেশটি। তিনি ফিলিপাইনের ইতিহাসে এখনো পর্যন্ত একমাত্র প্রেসিডেন্ট, যিনি নির্বাচনের আগে কোনো রাজনৈতিক পদে অধিষ্ঠিত হননি।

সনি লিস্টনকে বক্সিং-এ পরাজিত করেন ক্যাসিয়াস ক্লে

ক্যাসিয়াস ক্লে বক্সিংয়ের ইতিহাসে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন ১৯৬৪ সালে। আজকের তারিখে সনি লিস্টনকে হারিয়ে বিজয়ীর মুকুট অর্জন করেন ক্লে। মিয়ামি বিচে অনুষ্ঠিত হওয়া ‘দ্য ওয়ার্ল্ড বক্সিং অ্যাসোসিয়েশন’-এর এই লড়াইটি অনেক বিতর্কের সৃষ্টি করেছিল।

দিন যত যায় ইতিহাসের পাতা তত মলিন হতে থাকে। তবে ইতিহাসের ঘটনাগুলো যুগ যুগ ধরে অমলিন রয়ে যায়।     

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *