আন্তর্জাতিক

নেতানিয়াহুর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে যুক্তরাষ্ট্রের শঙ্কা 

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের বর্তমান প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর রাজনৈতিক জীবন ফুরিয়ে আসছে– এমন শঙ্কায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও তার শীর্ষ সহকারীরা। এই প্রসঙ্গে সাম্প্রতিক এক আলোচনায় নেতানিয়াহুর কাছে অনুভূতি প্রকাশ করেছেন বাইডেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর ভবিষ্যৎ নিয়ে আলোচনা সম্প্রতি মার্কিন প্রেসিডেন্টের উপস্থিতিতে হোয়াইট হাউজের বৈঠকেও হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রশাসনের দুই সিনিয়র কর্মকর্তা।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম পলিটিকো’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দুই মার্কিন কর্মকর্তা বলেছেন, নেতানিয়াহুকে সম্ভাব্য উত্তরসূরীর সঙ্গে নিজের অভিজ্ঞতা বিনিময় করার জন্য বাইডেন পরামর্শ দিয়েছেন।

কর্মকর্তারা বলেন, আশঙ্কা করা হচ্ছে, নেতানিয়াহু হয়ত আর মাত্র কয়েক মাস বা অন্তত গাজা উপত্যকায় ইসরায়েলি সামরিক অভিযান চলমান থাকা পর্যন্ত ক্ষমতায় টিকতে পারবেন। তবে চার কর্মকর্তাই ইসরায়েলি রাজনীতির অনিশ্চয়তার কথা বলেছেন।

দুই সিনিয়র কর্মকর্তা বলেছেন, বাইডেনের তেল আবিব সফর ছিল মূলত ইসরায়েলের প্রতি সমর্থন প্রকাশের জন্য। কিন্তু একান্ত আলাপে যুদ্ধকে বিস্তৃত না করতে এবং সতর্কতা অবলম্বন করতে বলেছেন বাইডেন। একই সঙ্গে দুই রাষ্ট্র সমাধানকে অগ্রাধিকার দেওয়ার কথাও তুলে ধরেছেন মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউজের কর্মকর্তা অবশ্য নেতানিয়াহুর রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে আশঙ্কার বিষয়টি উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, ‘এগুলো জল্পনা। নেতানিয়াহু ইসরায়েলের সবচেয়ে বেশি সময় ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী, অতীতেও একাধিকবার তার রাজনৈতিক শোক সংবাদ লিখে ফেলা হয়েছিল। যা ভুল প্রমাণিত হয়েছে।’

পলিটিকো’র প্রতিবেদন প্রকাশ হওয়ার পর হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র বলেছেন, ‘নেতানিয়াহুর ভবিষ্যৎ নিয়ে প্রেসিডেন্ট কোনও আলোচনা করেননি। আমাদের মূল মনোযোগ এখনকার সংকটে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *