সারাদেশ

খুলনার কবরস্থানে ভিক্ষুকের মেলা

ডেস্ক রিপোর্ট: খুলনার কবরস্থানে ভিক্ষুকের মেলা

ছবি: বার্তা২৪.কম

খুলনা বিভাগের সব থেকে বড় কবরস্থান টুটপাড়া কবরস্থান। শবে বরাতকে ঘিরে এই কবর স্থানে দুদিন আগে থেকেই বেড়েছে ভিক্ষুকদের বাড়তি আনাগোনা। আগে থেকে ইট, মাটি বা প্লাল্টিকের বোতল দিয়ে যারা বসার জায়গা দখল করে রেখেছিলেন। তারা আবার ওই জায়গার কিছু অংশ অন্য ভিক্ষুকের কাছে টাকার বিনিময় বিক্রি করে দিয়েছেন।

খুলনা মহানগরীর খান জাহান আলী সড়কের গাঁ ঘেষে রয়েছে খুলনা বিভাগের সব থেকে বড় কবরস্থান টুটপাড়া কবরস্থান। এই কবরস্থানের উত্তর পাশ দিয়ে চলে গেছে একটি সড়ক আর পশ্চিম পাশ দিয়ে চলে গেছে টুটপাড়া প্রধান সড়ক। ফলে খান জাহান আলী সড়কের দক্ষিণ পাশ ধরে টুটপাড়া সেন্ট্রাল রোড় থেকে কবরস্থান হয়ে আনসার ভিডিপি ক্যাম্প পর্যন্ত সড়কের ভিক্ষুকদের অবস্থান।

এছাড়া টুটপাড়া প্রধান সড়কের দুপাশ দিয়ে দিলখোলা মোড় পর্যন্ত রয়েছে ভিক্ষুকদের সারি। ফলে বছরের এই দিনে ওই সড়ক দুটি ভিক্ষুকদের জন্য যানবাহন চলাচল বন্ধ থাকে।

টুটপাড়া কবরস্থানের তত্ত্বাবধায়ক মুফতি মাওলানা মো রফিকুল ইসলাম জানান, লাইলাতুল বরাত বা শবে বরাতকে ঘিরে কবরস্থানে ভিক্ষুকদের আনাগোনা বেড়ে যায়। এবারও বিভিন্ন এলাকা থেকে শত শত ভিক্ষুক এখানে মিলিত হয়েছে। তারা সারি সারি বসে ভিক্ষা করছেন।

খুলনা থানাধীন টুটপাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. আব্দুল হান্নান মোল্লা জানান, দুপুর থেকে টুটপাড়া কবরস্থানে ভিক্ষুকদের লম্বা লাইন আমরা লক্ষ্য করেছি। সাধারণ মানুষের যাতায়াত নির্বিঘ্ন করার জন্য আমরা চেষ্টা অব্যাহত রেখেছি। প্রতিবছর লাইলাতুল বরাতের পবিত্র রজনীতে মানুষ আসে কবর জিয়ারত করতে। সেজন্য খুলনা জেলাসহ আশপাশের এলাকা থেকে ভিক্ষুকরা এখানে আসে ভিক্ষা করার জন্য।

বাংলাদেশের সাথে আমাদের গভীর সম্পর্ক রয়েছে: জাপানের রাষ্ট্রদূত

‘বাংলাদেশের সাথে আমাদের গভীর সম্পর্ক রয়েছে’

দীর্ঘদিন ধরে জাপানের সাথে বাংলাদেশের গভীর বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। এই সম্পর্ক আরও গভীর হবে বলে মন্তব্য করেছেন জাপানের রাষ্ট্রদূত আইওমা কিমিনরি।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে নড়াইলের লোহাগড়া উপজেলার দাসেরডাঙ্গা এলাকায় জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজ নির্মাণ কাজ উদ্বোধন শেষে তিনি এ মন্তব্য করেন।

লোহাগড়ার সন্তান, টোকিও বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ বিষয়ক পরিচালক ড. সৈয়দ এমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জাপানের রাষ্ট্রদূত আইওমা কিমিনরি।

বক্তব্যকালে কিমিনরি বলেন, এখানে শিক্ষার্থীদের ৪ বছর মেয়াদি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করা হবে। শেখানো হবে জাপানি ও ইংরেজি ভাষা। প্রশিক্ষণ শেষে উপযুক্ত শিক্ষার্থীরা জাপানসহ অন্যান্য দেশে কর্মসংস্থানের সুযোগ পাবে।

পরে তিনি আনুষ্ঠানিকভাবে জাপান-বাংলাদেশ গ্লোবাল নার্সিং কলেজের নির্মাণ কাজের শুভ উদ্বোধন করেন।

এ সময়ে আরও বক্তব্য রাখেন- জাপানের বিশিষ্ট ব্যবসায়ী রিউসুকে হনজু, নড়াইলের অতিরিক্ত জেলা প্রশাসক লিংকন বিশ্বাস, লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা অনিমেষ বিশ্বাস, মেয়র সৈয়দ মসিয়ুর রহমান, লোহাগড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) কাঞ্চন কুমার রায়, স্থাপত্য প্রকৌশলী ফাহমিদা সুলতানা, কাউন্সিলর ফারুক হোসেন প্রমুখ।

;

‘তরুণ প্রজন্মের প্রেরণা শেখ হাসিনা’ গ্রন্থের মোড়ক উন্মোচন রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ‘তরুণ প্রজন্মের প্রেরণা শেখ হাসিনা’ শীর্ষক প্রবন্ধ গ্রন্থের মোড়ক উন্মোচন করেছেন। গ্রন্থের লেখক হায়দার মোহাম্মদ জিতু, রাষ্ট্রপতির সহকারী একান্ত সচিব (এপিএস) হিসেবে দায়িত্ব পালন করছেন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বঙ্গভবনে তিনি এই বইয়ের মোড়ক উন্মোচন করেন।

সংকলিত এ গ্রন্থের প্রবন্ধগুলোতে শেখ হাসিনার প্রতি মানুষের অনুভূতি, বৈশ্বিক রাজনৈতিক ইস্যু, দেশের উন্নয়ন, অর্জন এবং অন্যান্য প্রাসঙ্গিকতায় দেশের অবস্থান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছুটে চলার চিত্র উঠে এসেছে।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম, সচিব সম্পদ বড়ুয়া, প্রেস সচিব মো: জয়নাল আবেদীন ও সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খানসহ অন্যেরা উপস্থিত ছিলেন।

;

শেখ হাসিনার কল্যাণে দেশ উন্নত হচ্ছে: মুক্তিযুদ্ধমন্ত্রী

ছবি: বার্তা২৪.কম

মুক্তিযুদ্ধমন্ত্রী ও সংসদ সদস্য আলহাজ্ব অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কল্যাণেই দেশ উন্নত হচ্ছে, এগিয়ে যাচ্ছে। তিনি জানেন এদেশের মানুষের খেদমত কীভাবে করতে হয়। সারা বিশ্বে কতো ক্ষমতাধর দেশ আছে। তারা মানুষ মারার ক্ষমতা পাইছে কিন্তু জনগণের খেদমতের ক্ষমতা নাই। আজকে শেখ হাসিনা আছে বলেই বাংলাদেশের মানুষ হাজারো সেবা পাচ্ছে। যোগাযোগ ব্যবস্থার উন্নতি হচ্ছে, শিক্ষার্থীরা বিনামূল্যে বই পাচ্ছে, বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ বিভিন্ন ভাতা পাচ্ছে, উন্নত সড়ক ও সেতু ব্যবস্থা হচ্ছে। যা বিএনপির আমলে খালেদা জিয়া, এরশাদ পারে নাই।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শ্রিফলতলী ইউনিয়নের খালপাড় পল্লীমঙ্গল এলাকায় তুরাগ নদীর উপর সেতু নির্মাণ প্রকল্পের উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি। 

তিনি বলেন, প্রধানমন্ত্রীর সহায়তায় আজ নদীর দুই পাড়ের জনগণ আধুনিক সেতু পাচ্ছে। আধুনিক এ সেতু হলে এ অঞ্চলসহ আশপাশের জেলার মানুষ এই সেতু বাইপাস হিসেবে ব্যবহার করে ঢাকাসহ বিভিন্ন স্থানে যাতায়াত করতে পারবে। এছাড়াও এই সেতুর সাথে কয়েকটি সড়কের সংযোগ থাকবে। যেটি আঞ্চলিক মহাসড়ক হিসেবে পরিচিতি পাবে। এই প্রকল্পে আপনারা যারা জমি দিয়েছেন তাদের প্রতি আমরা কৃতজ্ঞ।

এসময় উপস্থিত ছিলেন, কালিয়াকৈরে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাউসার আহমেদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান কামাল উদ্দিন শিকদার, উপজেলা প্রকৌশলী বিপ্লব পাল, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সারওয়ার আলম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সেলিম আজাদ, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম তুষার, মহিলা ভাইস চেয়ারম্যান জায়েদা নাসরিন, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আশিক দেওয়ানসহ দলের সহযোগী সংগঠনের নেতাকর্মীবৃন্দ।

;

ট্রাক উল্টে সিলেট-ঢাকা মহাসড়কে দীর্ঘ যানজট

ছবি: বার্তা২৪.কম

ঢাকা-সিলেট মহাসড়কের দক্ষিণ সুরমায় মালবোঝাই একটি ট্রাক উল্টে সড়কের মধ্যে পড়ে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। এ ঘটনায় ট্রাক চালক আহত হয়েছেন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের সাতমাইল (বেতসন্দি ফকিরের গাঁও) এলাকায় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে আড়াআড়িভাবে উল্টে সড়কের মধ্যে পড়ে যায়। এতে সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম।

আহত ট্রাক চালকের পরিচয় জানা যায়নি।

এই রিপোর্ট লেখা (সন্ধ্যা ৬টা) পর্যন্ত ঢাকা-সিলেট মহাসড়কে দীর্ঘ যানজট রয়েছে। আটকা পড়েছে কয়েক শতাধিক গাড়ি।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, রোববার (২৫ ফেব্রুয়ারি) দুপুর ২টার দিকে দক্ষিণ সুরমার সাতমাইল এলাকায় সিলেটগামী মালবোঝাই ট্রাক ওভারটেক করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে আড়াআড়িভাবে উল্টে সড়কে পড়ে যায়। এতে ট্রাক চালক আহত হয়েছেন। আহত ট্রাক চালককে স্থানীয়রা উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।

স্থানীয় বাসিন্দা সায়েম জানান, দুপুর ১টা ৩০ মিনিটের দিকে এ ঘটনা ঘটে। ট্রাকটি ওভারলোড বেশি ছিলো। সড়কের মধ্যে আড়াআড়িভাবে উল্টে যাওয়ায় দুই পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা যায়, দক্ষিণ সুরমার লালাবাজার থেকে নাজিরবাজার পর্যন্ত সড়কে দীর্ঘ লাইন গাড়ির। দুই থেকে তিন ঘণ্টার বেশি সময় ধরে আটকা পড়েছে কয়েক শতাধিক গাড়ির যাত্রী।

এ ব্যাপারে মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, দুপুরে নিয়ন্ত্রণ হারিয়ে একটি ট্রাক উল্টে যায়। এতে ট্রাক চালক আহত হয়েছে। আমাদের ফোর্স ঘটনাস্থলে কাজ করছে। আশা করছি আধাঘণ্টার মধ্যে যানজট মুক্ত হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *