সারাদেশ

নারীদের মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টি করেছে এইউডব্লিউ: সমাজকল্যাণ মন্ত্রী

ডেস্ক রিপোর্ট: নারীদের মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টি করেছে এইউডব্লিউ: সমাজকল্যাণ মন্ত্রী

ছবি: সংগৃহীত

সমাজকল্যাণ মন্ত্রী ড. দীপু মনি বলেন, ”যখন আফগানিস্তানের নারীশিক্ষার সুযোগ বন্ধ হয়ে যাচ্ছিলো ঠিক তখনি এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ) চট্টগ্রাম সেই নারীদের জন্য শিক্ষার সুযোগ সৃষ্টিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হয়েছিল। এ ইউ ডব্লিউ বিশ্বের নারীদের জন্য মানসম্মত শিক্ষার সুযোগ সৃষ্টি করেছে।”

রোববার (২৫ ফেব্রুয়ারি) এ ইউ ডব্লিউ চট্টগ্রামের হোটেল রেডিসনে প্রথমবারের মতো মাস্টার অফ আর্টস ইন এডুকেশন এর সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথঅ বলেন।

ড. দীপু মনি বলেন, “উন্নত বিশ্বের কোটি কোটি মানুষ যাদের কাছে কোন বস্তুগত উত্তরাধিকার নেই, তেল কিংবা খনিজ সম্পদও নেই, শুধুমাত্র শরীর এবং মন তাদের নিরাপদ জীবন গড়তে অন্যতম সহযোগী হিসেবে কাজ করে। সুতরাং বর্তমানে শিক্ষাই আমাদের বড় আশা এবং সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তবে এটি অর্জন এত সহজ নয়। এর জন্য প্রয়োজন কঠোর অধ্যাবসায় ও ভালো প্রতিভা। এক্ষেত্রে নারীশিক্ষা বিকাশে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এ ইউ ডব্লিউ) প্রতিষ্ঠিত “মাস্টার অফ আর্টস ইন এডুকেশন” প্রোগ্রামটির ভূমিকা সত্যিই অতুলনীয়।”

সমাবর্তন অনুষ্ঠানে গ্র্যাজুয়েশন স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন আমেরিকার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ এডুকেশনের ডিন ও অধ্যাপক ক্রিস্টোফার মরফিউ।

এছাড়াও প্রধানমন্ত্রীর শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক উপদেষ্টা ড. কামাল নাসের চৌধুরী, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. মনজুর আহমেদ এবং আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অফ এডুকেশনের ইদান প্রাইজ ফাউন্ডেশনের ডিরেক্টর অফ পার্টনারশিপস এবং সোশ্যাল ইন্টারপ্রেনার ইন রেসিডেন্স ড. ক্রিস্টোফার থমাস অনুষ্ঠানে বক্তৃতা করেন।

নারীশিক্ষার ক্ষেত্রে আফগানিস্তানে সংকটের তাৎক্ষণিক উদ্যোগে প্রতিষ্ঠিত এ ইউ ডব্লিউ এর মাস্টার্স অফ আর্টস ইন এডুকেশন প্রোগ্রামটি শিক্ষাগত অগ্রগতির জন্য আশা এবং সুযোগের আলোকবর্তিকা হিসেবে বিকশিত হয়েছে। যারা এই মাইলফলকে র্পৌছানোর জন্য অসংখ্য বাধা অতিক্রম করেছে এ ইউ ডব্লিউ তাদের নিষ্ঠা এবং অধ্যবসায়কে স্বীকৃতি জানিয়েছে। মাস্টার অফ আর্টস ইন এডুকেশন এর প্রথম ব্যাচ ২১ জন গ্র্যাজুয়েটের হাতে সনদ তুলে দেওয়া হয়। তাদের মধ্যে ১৯ জন আফগান এবং ২ জন বাংলাদেশী শিক্ষার্থী এ কৃতিত্ব অর্জন করে।

জামালপুরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে ধর্মমন্ত্রীর কর্মী সমাবেশ!

কর্মী সমাবেশ

জামালপুরের ইসলামপুর উপজেলায় একটি বিদ্যালয়ের পাঠদান বন্ধ রেখে আওয়ামী লীগের কর্মী সমাবেশ করার অভিযোগ উঠেছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ধর্মমন্ত্রী ফরিদুল হক খান দুলাল।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকেল ৪টার দিকে উপজেলার চর গোয়ালিনী ইউনিয়নের ডিগ্রির চর উচ্চ বিদ্যালয়ের প্রধান ভবনের সামনের মাঠে সমাবেশটি অনুষ্ঠিত হয়। শেষ হয় সন্ধ্যা ৬টার দিকে। বিকেল ৪টায় সমাবেশ শুরু হলেও সকাল থেকে পাঠদান কার্যক্রম বন্ধ রাখে স্কুল কর্তৃপক্ষ।

এদিকে মন্ত্রীকে স্বাগত জানানোর জন্য কয়েক ঘণ্টা অপেক্ষার পর বিকাল ৪টার দিকে স্কুল শিক্ষার্থীদের মাঠের প্রবেশ পথের দুই পাশে দাঁড় করিয়ে ধর্মমন্ত্রীকে স্বাগত জানানো হয়।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষার্থী জানান, আজকে ৫ থেকে ৬টি ক্লাস হওয়ার কথা ছিলো। কিন্তু সমাবেশের কারণে একটি ক্লাস শেষে পাঠদান কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়।

ধর্মমন্ত্রীকে স্বাগত জানাচ্ছে শিক্ষার্থীরা নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক বলেন, সন্তানদের রাজনীতি করার জন্য স্কুলে পাঠায় না। তাদের আমরা লেখাপড়া করার জন্য স্কুলে পাঠায়। কেনো ক্লাস বন্ধ রেখে রাজনৈতিক অনুষ্ঠান করা হলো। আবার শিক্ষার্থীদের দাঁড় করিয়ে রাখা হলো মন্ত্রীকে স্বাগত জানানোর জন্য। মনে হচ্ছে দেশে কোনো নিয়ম নেই।

স্কুলে পাঠদান বন্ধ করে রাজনৈতিক অনুষ্ঠানের বিষয়ে জানতে ডিগ্রির চর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালামের মোবাইল ফোনে কয়েকবার কল করা হলেও তিনি রিসিভ করেননি।

কর্মী সমাবেশের সভাপতি চরগোয়ালিনী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নুরভক্ত দুদু মোল্লার সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা না গেলেও অনুষ্ঠানটির সঞ্চালক চরগোয়ালিনী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হালিম বলেন, মন্ত্রী এসেছেন বিকেল ৪টার দিকে। এতে স্কুলের ক্লাসের কোনো ক্ষতি হওয়ার কথা না। আর মন্ত্রীকে স্কুলে এনে কিছু দাবির কথা বলা হয়েছে, তাই স্কুল মাঠে সমাবেশ করা হয়েছে।

এ বিষয়ে ইসলামপুর উপজেলা নিবার্হী কর্মকর্তা সিরাজুল ইসলাম মোবাইল ফোনে বলেন, বিষয়টি তার জানা নেই। তবে পাঠদান কার্যক্রম বন্ধ রেখে কোনো রাজনৈতিক অনুষ্ঠান করার সুযোগ নেই। কে কিভাবে অনুষ্ঠানটি করলো তাদেরকে জিজ্ঞাসা করেন। কেউ অভিযোগ দিলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি।

চর চরগোয়ালিনী ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে এই কর্মী সভায় সভাপতিত্ব করেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি নুরভক্ত দুদু মোল্লা। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ধর্মমন্ত্রী ফরিদুল হক খান দুলাল। এছাড়াও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালামসহ ৫ জনকে বিশেষ অতিথি করা হয়।

;

সিলেট-ঢাকা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক

ছবি: সংগৃহীত

ঢাকা-সিলেট মহাসড়কের দক্ষিণ সুরমায় মালবোঝাই একটি ট্রাক উল্টে সড়কের মধ্যে পড়ে যায়। এ ঘটনায় দীর্ঘ যানজট সৃষ্টি হয়। প্রায় ৪ ঘণ্টা পর সন্ধ্যা পৌনে ৭টার দিকে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।

রোববার (২৫ ফেব্রুয়ারি) রাত আটটার দিকে বিষয়টি নিশ্চিত করেছেন দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়ারদৌস হাসান।

এর আগে রোববার দুপুর ২টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের সাতমাইল (বেতসন্দি ফকিরের গাঁও) এলাকায় ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে আড়াআড়িভাবে উল্টে সড়কের মধ্যে পড়ে যায়। এতে সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। এ ঘটনায় আহত হয়েছেন ট্রাক চালক।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, রোববার দুপুর ২টার দিকে দক্ষিণ সুরমার সাতমাইল এলাকায় সিলেটগামী মালবোঝাই ট্রাক ওভারটেক করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে আড়াআড়িভাবে উল্টে সড়কে পড়ে যায়। এতে ট্রাক চালক আহত হয়েছেন। আহত ট্রাক চালককে স্থানীয়রা উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।

স্থানীয় বাসিন্দা সায়েম জানান, ট্রাকটি ওভারলোড বেশি ছিল। সড়কের মধ্যে আড়াআড়িভাবে উল্টে যাওয়ায় দু’পাশে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা যায়, দক্ষিণ সুরমার লালাবাজার থেকে নাজিরবাজার পর্যন্ত সড়কে গাড়ির দীর্ঘ লাইন। দুই থেকে তিন ঘণ্টার বেশি সময় ধরে আটকা পড়েছে কয়েক শতাধিক গাড়ির যাত্রী।

এ ব্যাপারে দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইয়ারদৌস হাসান বলেন, খবর পাওয়ার সাথে সাথে পুলিশ ঘটনাস্থলে যায়। কয়েক ঘণ্টা প্রচেষ্টার পর ঘণ্টাখানেক আগে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

;

টিকেট কাটতেই সারাদিন, ডাক্তার দেখাব কখন

ছবি: সংগৃহীত

শাহীন আলম। রাজধানীর উত্তরা এয়ারপোর্ট এলাকার বাসিন্দা। অনেকদিন যাবত তার বোন থাইরয়েডের সমস্যায় ভুগছেন। তাই বোনকে নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এসেছেন চিকিৎসা নিতে।

শহরের জ্যাম ঠেলে উত্তরা থেকে শাহবাগ আসতে সময় লাগে অনেক। তাই ভোরেই বোনকে নিয়ে পৌঁছে গেছেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে।

এতো সকালে এসেও দেখেন টিকেট কাউন্টারের সামনে দীর্ঘ লাইন। নিজেও দাঁড়িয়ে যান একটি লাইনে। সকাল আটটার দিকে টিকেট কাউন্টারে আসেন দায়িত্বরত ব্যক্তি। শুরু হয় টিকেট দেওয়া। এক ঘণ্টারও বেশি সময় অপেক্ষার পর দেখা মিলে সোনার হরিণের! টিকেট হাতে পান শাহীন আলম।

এরপর ডাক্তার দেখানোর পালা। আবারও একই অবস্থা। সেখানেও এক থেকে দেড়, দুই ঘণ্টার অপেক্ষা। অবশেষে ডাক্তারের সাক্ষাৎ শেষে যখন কিছু টেস্টের পরামর্শ দেন চিকিৎসক, তখন আবারও সিরিয়াল। এবার টিকেট কেটে নির্ধারিত ফি ব্যাংকে (বঙ্গবন্ধু মেডিকেল কলেজের নির্ধারিত বুথে) দাঁড়িয়ে জমা দেয়ার অপেক্ষা। সেখানের চলে যায় আরও দুই থেকে আড়াই ঘণ্টা। এ যেন চিকিৎসা নিতে এসে এক মহা যুদ্ধের মুখোমুখি হওয়া। 

সারাদিন টিকেটের সিরিয়াল শেষ করতে করতে সকাল গড়িয়ে দুপুর। ইতোমধ্যে দুপুরের খাবারের সময় শেষ হয়েছে। তবুও শেষ হয় না সিরিয়াল ধরার পালা। 

শাহীন আলমকে এবার টেস্টের জন্য ব্যাংকে টাকা জমা শেষে ধরতে হবে প্যাথলজি বিভাগের সিরিয়াল।

এদিকে হাসপাতাল ঘুরে দেখা গেছে, টিকেট কাটার জন্য নারী-পুরুষ আলাদা মোট তিনটি কাউন্টার, টাকা জমা নেয়ার জন্য চারটি কাউন্টার, রোগীর ব্লাড স্যাম্পল কালেকশন করার জন্য রয়েছে পাঁচটি কাউন্টার। এসব কাউন্টারে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় সিরিয়াল ধরে। এভাবে সিরিয়ালে দাঁড়িয়ে থাকতে থাকতে রোগীর কখনো কখনো নির্দিষ্ট সময়ে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হতে হয়।

এর মধ্যেই স্টাফ পরিচয়ে একের পর এক সিরিয়াল ভঙ্গ করেন অনেকেই। রোগীদের অভিযোগ, এদের জন্য সাধারণ মানুষ ঘণ্টার পরে ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও বঞ্চিত হন কাঙ্খিত সেবা থেকে।

এসব অভিযোগের ব্যাপারে হাসপাতালের রেজিস্ট্রার প্রফেসর ডা: হাফিজুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, প্রতিদিন আমরা ৮-৯ হাজার রোগীকে বিভিন্ন সেবা দিয়ে আসছি। প্রতিদিন হাসপাতালের আউটডোরে একজন চিকিৎসক অন্তত ১৫০-২২০ জনের অধিক রোগীকে সেবা দিয়ে যাচ্ছেন। তবে কাউন্টার থেকে টিকেট কাটা বা টাকা জমা দেয়ার যে লম্বা লাইন তা সমাধানে আমার অনলাইনে পেমেন্ট দেয়ার উপর জোর দিচ্ছি। যখন অটোমেশন পদ্ধতি চালু হবে, তখন কিছুটা হলেও চিকিৎসা নিতে আসা সাধারণ মানুষের সমস্যা লাঘব হবে আশা করি।

‘এছাড়াও কেউ যদি স্টাফ পরিচয়ে অসাধু উপায় অবলম্বন করে, তাহলে হাতেনাতে ধরতে পারলে আমরা ব্যবস্থা গ্রহণ করি, ভবিষ্যতেও করবো।’

;

র‍্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে অনুরোধ করেছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

ছবি: সংগৃহীত

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীটির সাত জ্যেষ্ঠ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে দেশটিকে অনুরোধ করেছে বাংলাদেশ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি জানান, বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন, গাজায় যুদ্ধবিরতি কার্যকর, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে অর্থনৈতিক ক্ষতি এবং র‍্যাবের নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে জোর দেওয়া হচ্ছে এ নিয়ে বৈঠকে কথা হয়েছে। এছাড়া দক্ষিণ এশিয়ার নিরাপত্তা নিয়ে কথা হয়েছে। বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার বিষয় নিয়েও কথা হয়েছে। তবে মানবাধিকার নিয়ে কোনো আলোচনা হয়নি।

তিনি আরও বলেন, মিয়ানমারে চলমান সংঘর্ষে নিরাপত্তা ঝুঁকি নিয়ে আলোচনা হয়েছে। এছাড়াও সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে চায় ঢাকা-ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের চিঠির জবাব প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, মার্কিন প্রতিনিধিদলের কাছে প্রধানমন্ত্রীর চিঠিটি হস্তান্তর করা হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *