সারাদেশ

জাবি ভর্তি পরীক্ষা: ৬ জনের উত্তরপত্র বাতিল, গ্রেফতার ১

ডেস্ক রিপোর্ট: জাবি ভর্তি পরীক্ষা: ৬ জনের উত্তরপত্র বাতিল, গ্রেফতার ১

ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) শ্রেণির ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় শ্রুতি লেখক পরিবর্তনের মাধ্যমে অসদুপায় অবলম্বন করে পরিক্ষায় অংশগ্রহণ করেছেন ৫ জন দৃষ্টি প্রতিবন্ধী পরীক্ষার্থী। এ ঘটনায় তাদের ভর্তি পরিক্ষার উত্তরপত্র ও পরীক্ষার রোল নম্বর বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই ঘটনায় ১জন শ্রুতি লেখককে মোবাইল কোর্টে শাস্তি অনুযায়ী গ্রেফতার করেছে পুলিশ ।

গ্রেফতারকৃত ওই শ্রুতি লেখকের নাম সাগর হোসেন রোহান। তার গ্রামের বাড়ি ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায়। ঢাকার একটি কলেজে ইতিহাস বিভাগে তৃতীয় বর্ষের শিক্ষার্থী তিনি। ঢাকার আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আশরাফুর রহমান তাকে পাবলিক পরীক্ষা আইন ১৯৮০ এর ৩ (খ) ধারা অনুযায়ী ১ (এক) বছরের বিনাশ্রম কারাদণ্ড ২০০ টাকা জরিমানা করেন। পরে আশুলিয়া থানা পুলিশের কাছে তাকে সোপর্দকরা হয়।

ভর্তি পরীক্ষার উত্তরপত্র ও রোল নম্বর বাতিল করা পরীক্ষার্থীরা হলেন- মো. দেলোয়ার হোসেন, রাজু আহমেদ, মো. টুটুল হাসান, মো. মেহেদী হাসান ও আওয়াল হোসেন আরাফাত।

এদের সবার ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ) এর ভর্তি পরিক্ষার উত্তরপত্র বাতিল করা হয়। এছাড়া মো. মেহেদী হাসান ও আওয়াল হোসেন আরাফাতের বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য ‘বি’ ইউনিট (সমাজ বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) এর এবং রাজু আহমেদের ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) এর ভর্তি পরীক্ষার রোল নম্বরও বাতিল ঘোষণা করা হয়।

এছাড়া পরীক্ষা দিতে এসে অশোভনীয় আচরণ করায় সাজিদ হাসান নামের ভর্তিচ্ছুর পরীক্ষার উত্তরপত্র ও রোল নম্বর বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য ‘বি’ ইউনিটের (সমাজ বিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ) ভর্তি পরীক্ষার জন্যও তার রোল নম্বর বাতিল ঘোষণা করা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা সূত্রে জানায়, পরীক্ষার উত্তরপত্র বাতিলকৃত পরীক্ষার্থীদের মধ্যে সাজিদ হাসান পরীক্ষার আগে পরীক্ষা কেন্দ্রের শৃঙ্খলার দায়িত্বে থাকা এক রোভার স্কাউট সদস্যের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন। বাকি পাঁচজন দৃষ্টি প্রতিবন্ধী পরীক্ষার্থী বিশ্ববিদ্যালয় কতৃপক্ষকে শ্রুতি লেখক সম্পর্কে ভূল তথ্য দিয়ে এবং বিশ্ববিদ্যালয় কতৃক অনুমোদিত শ্রুতি লেখক পরিবর্তন করে অন্য শ্রুতিলেখক নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেন। 

শ্রুতিলেখক সাগর হোসেনকে গ্রেফতারের বিষয়ে ঢাকার আশুলিয়া সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আশরাফুর রহমান বলেন, তাকে পাবলিক পরীক্ষা আইন ১৯৮০ এর ৩ (খ) ধারা অনুযায়ী শাস্তি দেওয়া হয়েছে।

এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ‘ আমরা যাদের বিরুদ্ধে শ্রুতিলেখক পরিবর্তন করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের অভিযোগ পেয়েছি তাদেরকে বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী শাস্তি দিয়েছি। যারা এই চক্রের সঙ্গে জড়িত রয়েছে তাদেরকে খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেব। বিশ্ববিদ্যালয়ের কোন শিক্ষার্থী এর সঙ্গে জড়িত থাকলে তার বিরুদ্ধে নিয়ম মোতাবেক পদক্ষেপ নেব।

এদিকে এ ঘটনায় উত্তরপত্র বাতিল হওয়া দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা আক্ষেপ করে জানান, সৃষ্টিকর্তা আমাদের অন্ধ করে পাঠিয়েছেন যার কারণে আমাদের শুধু মানুষেরা আমাদের সাথে যা করে তা সয়ে যাওয়া লাগে। আমাদের বেশীরভাগই গ্রাম থেকে উঠে আসা। এখানে বিশ্ববিদ্যালয় বলছে দশম শ্রেণির বা আমাদের থেকে একাডেমিক দিক দিয়ে কমপক্ষে দুই বছরের জুনিয়ররা শ্রুতিলেখক হতে পারবেন। অথচ গ্রামাঞ্চলে শিক্ষার মানে ঘাটতি লক্ষ্য করা যায়। সেখানে এমন দশম বা ইন্টার পাশ এমন শিক্ষার্থী অনেক আছে যারা ইংরেজি ভালোভাবে পড়তে পারে না। আবার যাদের অনেকে পারে তাদের গার্ডিয়ানরা আমাদের সাথে শ্রুতিলেখক হিসেবে পাঠাতে অসম্মতি জ্ঞাপন করেন। এরকম পরিস্থিতিতে যারা ইংরেজি পারে না বা ভালোভাবে উচ্চারণ করে রিডিং পড়তে পারে না তাদের ওপর ১ ঘন্টার এই জীবন পরিবর্তনকারী পরীক্ষায় কিভাবে আমরা ভরসা রাখতে পারি এই প্রশ্ন রেখে গেলাম আপনাদের কাছে।

এসময় দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য দেশের বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষায় কেন্দ্রীয়ভাবে ব্রেইল সিষ্টেম কার্যক্রম গ্রহণ করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়ার ব্যাপারে তারা মত প্রকাশ করেন।

রোভার স্কাউট সদস্যের গায়ে হাত, ভর্তিচ্ছুর পরীক্ষা বাতিল

ছবি: বার্তা২৪.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার ৫ম শিফটে দায়িত্বরত রোভার স্কাউট সদস্যের গায়ে হাত তুলেছে এক পরীক্ষার্থী। এ অভিযোগে ‘সি’ ইউনিটের ওই পরীক্ষার্থীর ভর্তি পরীক্ষা বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রোববার (২৫ ফেব্রুয়ারি) ৫ম শিফটের পরীক্ষা চলাকালীন এ ঘটনা ঘটেছে নতুন কলা ভবনে। সাজিদ হাসান নামের ঐ পরীক্ষার্থী জামালপুর জেলার সদর উপজেলার শাহাপুরের অধিবাসী এবং মো. মোকাদ্দেস আলীর পুত্র। তিনি বর্তমানে ঢাকার ধানমন্ডি থানার জিগাতলা কাঁচাবাজার সংলগ্ন এলাকায় বসবাস করছেন।

লিখিত এক স্বীকারোক্তি পত্রে সাজিদ হোসেন বলেন, আমি স্বেচ্ছায়, স্বজ্ঞানে ও অন্যের প্ররোচনা ব্যতিরেকে এই মর্মে লিখিত বক্তব্য প্রদান করছি যে, অদ্য ২৫/০২/২০২৪ তারিখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় পরীক্ষা দিতে এসে দায়িত্বরত রোভার স্কাউট সদস্য’র গায়ে হাত তুলেছি। এ অবস্থায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক আমার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে C- ইউনিট, কলা ও মানবিকী অনুষদ, রোল নম্বর ৩১০৩৪৫৮ এবং B- ইউনিট, সমাজবিজ্ঞান অনুষদ, রোল নম্বর: ২১০১৫৮৭-এর ভর্তি পরীক্ষা বাতিল করলে আমার কোনো আপত্তি নাই।

এই বিষয়ে জিজ্ঞাসা করলে ভুক্তভোগী রোভার স্কাউট সদস্য বলেন, আমার সাথে দায়িত্ব চলাকালে যে অন্যায় হয়েছে তার সুষ্ঠু বিচার চেয়েছি। বিচার পেয়ে আমি এখন কিছুটা নির্ভার অনুভব করছি। এতে করে আর কেউ এই দুঃসাহস করবে না। অন্যায়ের শাস্তি দেয়ার জন্য প্রশাসনকে ধন্যবাদ জানাচ্ছি।

সিনিয়র রোভার মেট ও রোভার ইন কাউন্সিল এর সভাপতি ফেরদৌস আল হাসান বলেন, প্রতি বছরের ন্যায় এ বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট ভর্তি পরীক্ষার শৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত ছিল। আজ ‘সি’ ইউনিটের পঞ্চম শিফটের পরীক্ষা চলাকালে একজন পরীক্ষার্থী শৃঙ্খলা ভঙ্গ করে ভবনে প্রবেশ করতে চাইলে একজন রোভার সদস্য তাকে বাধা দেয় এবং শৃঙ্খলভাবে ভবনে প্রবেশ করতে বলে। তখন ঐ পরীক্ষার্থী উত্তেজিত হয়ে রোভার সদস্যকে অকথ্য ভাষায় গালি দেয় এবং ধাক্কা দিয়ে ফেলে দেয়। এতে রোভার সদস্য আহত হয়। এমতাবস্থায় সাধারণ শিক্ষার্থীরা ঐ পরীক্ষার্থীকে গণপিটুনি দিতে চাইলে রোভার সদস্যরাই তাকে উদ্ধার করে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করে। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরাবর জাবি রোভার এই ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে। পরে প্রক্টর স্যার তার ‘সি’ এবং ‘বি’ ইউনিটের পরীক্ষা বাতিল করে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, তার অপরাধের শাস্তিস্বরূপ এবং শৃঙ্খলা ভঙ্গের কারণে তার ‘সি’ ইউনিট ও ‘বি’ ইউনিটের পরীক্ষা বাতিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যদি সে পরবর্তীতে পরীক্ষা দিতে আসে তাহলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে।

;

পর্দা নামল জাককানইবি’তে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক নাট্যোৎসবের

ছবি: বার্তা২৪.কম

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) অনুষ্ঠিত ৬ দিনব্যাপী ২য় আন্তর্জাতিক নাট্যোৎসবের পর্দা নামলো।

রোববার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চে ৬টি নাটকের প্রদর্শনীর মাধ্যমে এ নাট্যোৎসবের আয়োজন সমাপ্ত হয়। সূচনা আয়োজনসহ কলা ভবনের জিয়া হায়দার থিয়েটার ল্যাবে এর অনুষ্ঠান সমূহ প্রদর্শিত হয়।

৬টি নাটকের মধ্যে ৩টি ভারতীয় নাটক প্রদর্শনী হয়েছে। উদ্বোধনী নাটক হিসেবে মঞ্চায়িত হয়েছে পশ্চিমবঙ্গের নাট্যদল ইন্ডিয়ান মাইম থিয়েটার প্রযোজিত ‘Based on a false story’। এ নাটকটি নির্দেশনা দিয়েছেন সুরুজ বিশ্বাস ও মধুরিমা গোস্বামী। এছাড়াও অন্যান্য প্রযোজনাগুলো হচ্ছে নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভগের শিক্ষার্থী নির্দেশক অপূর্ব চক্রবর্তীর নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য বিসর্জন, সাকলাইন আরাফাত নির্দেশিত হাবিব জাকারিয়া রচিত নাটক মোমডানা এবং ফুয়াদ হাসান পার্থ নির্দেশিত শম্ভুর ডায়েরি, ভারতের গোবরডাঙ্গা নকশা প্রযোজিত হিন্দি ভাষার নাটক Yes এবং শেষ দিন আশিষ দাস নির্দেশিত ভারতের নাটক আশ্চর্য মানুষ।

এ বছর বিভাগের পক্ষ থেকে নাট্যজন সম্মাননা প্রদান করা হয় বাংলাদেশের বিশিষ্ট নাট্যজন মামুনুর রশীদকে।

আন্তর্জাতিক এ নাট্যোৎসবে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের প্রখ্যাত শিক্ষাবিদ ও বিশিষ্ট নাটাব্যক্তিত্ব অধ্যাপক ড. পবিত্র সরকার। সভাপতিত্ব করেছেন বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. কামাল উদ্দীন। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মুশাররাত শবনম, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

উল্লেখ্য, গত ২০ ফেব্রুয়ারি এ উৎসব শুরু হয়।

;

ঢাবি শামসুন নাহার হল কুইজ সোসাইটির সভাপতি কেয়া-সম্পাদক এলিন

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শামসুন নাহার হল কুইজ সোসাইটির নতুন কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। এ কমিটির সভাপতি মনোনীত হয়েছেন কামরুন্নাহার কেয়া এবং সাধারণ সম্পাদক হয়েছেন সায়মা হক এলিন।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) জানা যায় ঢাকা বিশ্ববিদ্যালয় কুইজ ক্লাবের সভাপতি রিমন আল মাহদী এবং সাধারণ সম্পাদক শোয়াইব রহমান এ কমিটি অনুমোদন করেছেন। একইসঙ্গে অনুমোদনে অনুস্বাক্ষর করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কুইজ ক্লাবের মডারেটর ড. মো. রায়হান সরকার এবং ড. মুহাম্মদ মাহবুবুর রহমান।

কামরুন্নাহার কেয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী। অন্যদিকে, সায়মা হক এলিন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৩য় বর্ষে অধ্যয়নরত।

এ কমিটিতে অনান্যরা হলেন– সহ-সভাপতি দূর্গা পাল। যুগ্ম সাধারণ সম্পাদক জান্নাতুল মাওয়া তাজকিয়া।সাংগঠনিক সম্পাদক মোছা: আইরিন আক্তার, দপ্তর সম্পাদক সাথী বিশ্বাস, প্রচার সম্পাদক সামিয়া মাসুদ মম, অর্থ সম্পাদক উমা রানী পোদ্দার, অনুষ্ঠান ও কর্মসূচি সম্পাদক আফ্রিনা জান্নাত, প্রশিক্ষণ সম্পাদক কানিজ ফাতেমা সেতু, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মুমতাহিনাহ মুহু, প্রকাশনা সম্পাদক সুমাইয়া আক্তার, সংস্কৃতি বিষয়ক সম্পাদক রিয়া ইকবাল।

কমিটি এবং ক্লাব সম্পর্কে জানতে চাওয়ায় শামসুন নাহার হল কুইজ ক্লাবের নবনির্বাচিত সভাপতি কামরুন্নাহার কেয়া বলেন, ক্লাবের পূর্ববর্তী কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক এবং অন্যান্য সদস্যরা যেভাবে স্বতঃস্ফুর্তভাবে এবং সফলতার সাথে কার্যক্রম চালিয়েছেন, তাদের দেখানো পথ অনুসরণ করে কার্যক্রমের ধারাবাহিকতা বজায় রাখবো।

একইসঙ্গে এ কমিটিকে পরবর্তী এক মাসের মধ্যে নতুন নেতৃত্বকে পূর্নাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে।

;

জাবিতে ‘সি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন, উপস্থিতি ৭৫ শতাংশ

ছবি: বার্তা২৪.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ৬টি শিফটে ‘সি-১’ ইউনিট এবং ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শেষ হলো ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন। ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ছিল প্রায় ৭৫ শতাংশ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিকাল ৫টা ৪০ মিনিট পর্যন্ত কলা ও মানবিকী অনুষদভুক্ত (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ‘সি-১’ ইউনিট এবং কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে ১ম শিফটে ‘সি-১’ ইউনিটের ও ২য় থেকে ৬ষ্ঠ শিফটে ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার ‘সি-১’ ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রী আসনের বিপরীতে ১ হাজার ৮৯৫ জন ছাত্র এবং ২ হাজার ৩৩৪ জন ছাত্রী আবেদন করেন। সে হিসেবে ছাত্রদের প্রতি আসনের বিপরীতে ৫৯ জন এবং ছাত্রীদের প্রতি আসনের বিপরীতে ৭২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

‘সি’ ইউনিটে ছাত্র ও ছাত্রীদের পৃথকভাবে ১৯৪টি করে মোট ৩৮৮টি আসনের বিপরীতে ১৮ হাজার ৬৬ জন ছাত্র এবং ২১ হাজার ৭৭৯ জন ছাত্রীসহ মোট আবেদন জমা পড়েছে ৩৯ হাজার ৮৪৫টি। সি ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৯৩ জন ছাত্র এবং ১১২ জন ছাত্রী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতি সন্তোষজনক। প্রায় ৭৫ শতাংশ শিক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। জালিয়াতি কিংবা অন্য কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এর আগে, সকালের দ্বিতীয় শিফটে পুরাতন কলা ভবনে ভর্তি পরীক্ষা পরিদর্শনে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম। এ সময় উপাচার্যের সাথে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, রেজিস্ট্রার মোঃ আবু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় উপাচার্য সন্তোষ প্রকাশ করেন।

এছাড়া, আগামী ২৭ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ৯টা থেকে দুপুর ২টা ৫০ পর্যন্ত চার শিফটে জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ছাত্রীদের এবং পরদিন বুধবার চার শিফটে ছাত্রদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার ফলাফল ও এ সংক্রান্ত অন্যান্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট ‘ju-admission.org’- এ পাওয়া যাবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *