সারাদেশ

শাস্ত্রীয় নৃত্যের নতুন দুই প্রযোজনা নিয়ে ‘প্রজন্ম’

ডেস্ক রিপোর্ট: শাস্ত্রীয় নৃত্যের নতুন দুই প্রযোজনা নিয়ে ‘প্রজন্ম’

শাস্ত্রীয় নাচের সংগঠন ‘প্রজন্ম’র শিল্পীরা

অনেক বছর ধরেই উন্নতমানের হিন্দুস্তানি শাস্ত্রীয় নাচ ও গান শেখার সুযোগ করে দিচ্ছে ভারতীয় হাই কমিশনের অঙ্গ সংগঠন ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার। এই সেন্টারের শিক্ষা বৃত্তি পেয়ে ভারতে পড়াশুনা করে আসার ফলে বাংলাদেশ অনেক গুণী শিল্পী পেয়েছে। ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের বৃত্তি পেয়ে ভারত থেকে পড়াশুনা করে আসা তেমনি কয়েকজন শিল্পী মিলে গড়ে তুলেছেন ‘প্রজন্ম’ নামের শাস্ত্রীয় নাচের সংগঠন।

এবার তারা দর্শকের জন্য নতুন দুটি প্রযোজনা নিয়ে হাজির হচ্ছে। আগামীকাল ২৭ মার্চ ধানমণ্ডির ছায়ানট মিলনায়তনে সন্ধ্যায় প্রদর্শিত হবে সেই প্রযোজনা দুটি। যার নাম ‘ঝালাক’ ও ‘ফায়ারফ্লাইস’। দুটি প্রযোজনার নৃত্যপরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন তরুণ প্রজন্মের মেধাবী কত্থক নৃত্যশিল্পী মোহাম্মদ হানিফ।

তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘ঝালাক হলো সম্পূর্ণ আমাদের মেধাপ্রসূত ফসল। এখানে আমরা তিনজন সলো শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করব। আর ফায়ারফ্লাইস হলো প্রখ্যাত নৃত্যজন লুবনা মারিয়ামের স্বনামধন্য প্রতিষ্ঠান সাধনার একটি নৃত্যনাট্য। তবে আমরা সেটি একেবারেই নবরূপে উপস্থাপক করব। লুবনা খালা আমাদের সেই স্বাধীনতা ও অনুমতি দিয়েছেন। শুধু তাই নয়, এই নতুন দুটি প্রযোজনা মঞ্চে আনার জন্য তিনি আমাদের সামগ্রিকভাবে সহায়তা করেছেন। আর আর্থিকভাবে আমরা সহায়তা পেয়েছি খাগড়াছড়ির ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিচালক জিতেন চাকমার কাছ থেকে। তার কাছে আমরা কৃতজ্ঞ।’

হানিফ ছাড়াও প্রযোজনা দুটিতে নৃত্য পরিবেশন করবেন তাজিম চাকমা, অপর্ণা নিশি, তিয়াসা দে, পূজা চ্যাটার্জি, এরা, রাহুল, ফাহমিদা, শাশ^তী, সাকিব, মাহতাবুল, আখিনুর ও মুনমুন।

কাকে মিথ্যুক, ভণ্ড, প্রতারক- বললেন পরীমণি!

পরীমনি / ছবি : সংগৃহীত

মেজাজ হারিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে অকথ্য ভাষায় ক্ষোভ প্রকাশ করেছেন ঢাকাই সিনেমার নায়িকা পরীমনি। তবে ঠিক কার ওপর ক্ষোভ ঝাড়লেন সেটি ঠিক বোঝা যায়নি। অবশ্য দেশের মিডিয়াপাড়ার কোনো একজনের নিন্দনীয় কর্মকাণ্ডে তিনি চটেছেন বলে কিছুটা ধারণা করা হচ্ছে।

গত রোববার দুপুরের দিকে নিজের ফেসবুক অ্যাকাউন্টে রহস্যেঘেরা একটি স্ট্যাটাস দেন পরীমনি।

ওই স্ট্যাটাসে অকথ্য ভাষায় গালি দিয়ে পরী লিখেছেন— ‘মিথ্যুক, ভণ্ড, প্রতারক… (অপ্রকাশ যোগ্য)। শবেবরাতের দিনে কলিজার মধ্যে কষ্ট দিয়ে দিল। এই কষ্ট তাদের না হোক, আল্লাহ তাদের মাফ করে দিক।’

পরীমনির রহস্যেঘেরা এই স্ট্যাটাস দেখে কী হয়েছে, তা কমেন্টে জানতে চান ভক্তরা। কিন্তু এই বিষয়ে কোনো জবাব দেননি পরীমনি। কাকে উদ্দেশ করে হঠাৎ তার এমন পোস্ট, সেই রহস্য এখনো উদ্ঘাটন করা সম্ভব হয়নি।

পরীমনি এদিকে পরীমনির কমেন্টে দেশের জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরী কমেন্ট করলে বোঝা যায় বিষয়টি তিনি জানেন। সেখানে চয়নিকা লেখেন— খুব দুঃখিত। ভয়ংকর ব্যাপার। এটা কোনো কথা না কি? পরীমনি কী আর বলব! সব শুনে আমি স্তম্ভিত।

;

পঙ্কজ উদাসের সুপারহিট দশ গান

কিংবদন্তী ভারতীয় শিল্পী পঙ্কজ উদাস

কিংবদন্তী ভারতীয় শিল্পী পঙ্কজ উদাসের প্রয়াত হওয়ার খবরে শুধু ভারত নয়, সংগীত জগতে শোকের ছায়া। বাংলাদেশের সংগীতপ্রিয় মানুষের কাছেও ভীষণ প্রিয় ছিলেন পঙ্কজ। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়তেই সামাজিক যোগাযোগ মাধ্যম অন্তত তেমনটাই বলছে!

গানের পাশাপাশি বিশুদ্ধ গজল গাইতেন পঙ্কজ। যন্ত্রের বদলে কণ্ঠ, উচ্চারণ ও গলার কাজের মাধ্যমে শ্রোতাদের মুগ্ধ করে রাখতেন। সলো অ্যালবামের পাশাপাশি বহু হিন্দি ছবিতেও নেপথ্য শিল্পী হিসেবে তিনি গান গেয়েছেন। 

চিট্ঠি আয়ি হ্যায়, না কজরে কি ধার, না মোতি কি হার, থোড়ি থোড়ি পিয়ার করো, চুপকে চুপকে সখিয়ো সে, নিকলো না বেনকাব, চান্দি জ্যায়সা রঙ্গ হ্যায় তেরা, অউর আহিস্তা কিজিয়ে বাতে, এক তরফ উসকা ঘর, আজ জিনকে করিব হোতে হ্যায়, তু পাস হ্যায় গাওয়া পঙ্কজের কণ্ঠে আজও ভীষণ জনপ্রিয়।

গজলের জন্য সবচেয়ে বেশি সমাদৃত হলেও পঙ্কজের রয়েছে অসংখ্য সুপারহিট বাংলা গান। এরমধ্যে রয়েছে যদি আর একটু সময় পেতাম, কতো স্বপ্ন দেখেছি, তুমি খাঁচা হলে, চোখ তার চোরাবালি, তোমার চোখেতে ধরা পড়ে গেছে রাত প্রভৃতি।

শিল্পীর পরিবারের পক্ষ থেকে জানানো হয়, মঙ্গলবার প্রয়াত শিল্পীর শেষকৃত্য সম্পন্ন হবে। 

এখন যেমন গ্রাম বাংলার চায়ের দোকানে, অলি-গলিতে হিন্দি গান বাজে। তবে নব্বই কিংবা নতুন শতকের শুরুর দিকে ক্যাসেটের যুগে সেই জায়গাটা যেসব বাংলা গানের দখলে ছিল তার অন্যতম শিল্পী পঙ্কজ উদাস। ভারতের এই শিল্পীর আধুনিক গান এ দেশে তুমুল জনপ্রিয়তা পায়।

 ৭২ বছর বয়সে আজ ২৬ ফেব্রুয়ারি সকালে থামলো এই শিল্পীর সুরের যাত্রা!

;

এবার সংগীতশিল্পীকে বিয়ে করছেন অনুপম

অনুপম রায় ও তার হবু স্ত্রী প্রস্মিতা পাল

আবারও বিয়ে করছেন পশ্চিমবঙ্গের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী, গীতিকার ও কম্পোজার অনুপম রায়। আগামী ২ মার্চ পরিবার ও ঘনিষ্ঠ আত্মীয়দের উপস্থিতিতে বিয়ের পিঁড়িতে বসবেন এই তারকা। 

অনুপমের হবু স্ত্রীর নাম নাম প্রস্মিতা পাল। তিনিও টলিউডের জনপ্রিয় একজন সংগীতশিল্পী। তার গাওয়া অসংখ্য গানের মধ্যে আছে তোমায় নিয়ে গল্প হোক, পারবো না ছাড়তে তোকে, সানজানার মতো তুমুল হিট গান।

বিয়ে প্রসঙ্গে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারকে অনুপম বলেন, ‘পাত্রী প্রস্মিতা। সই-সাবুদ করেই বিয়েটা হবে। দেখা যাক কী হয়! আমি আশাবাদী বলেই বিয়ে করছি।’

টলিউড থেকে কারা থাকবেন অনুপম-প্রস্মিতার বিয়েতে, সে সব নিয়ে এখনই আলোচনায় যাচ্ছেন না গায়ক।

অনুপম রায় ও তার হবু স্ত্রী প্রস্মিতা পাল এর আগে ২০১৫ সালে পিয়া চক্রবর্তীকে বিয়ে করেছিলেন অনুপম রায়। একই কলেজে পড়ার সুবাদে প্রথমে বন্ধুত্ব ও পরে প্রেম। সেই প্রেম পরিণতি পায় ২০১৫ সালে। বিয়ের ছয় বছরের মাথায় বিচ্ছেদের কথা ঘোষণা করেন পিয়া ও অনুপম।

তথ্যসূত্র : আনন্দবাজার

;

ক্যাসেটের আমলের জনপ্রিয় শিল্পী পঙ্কজ উদাস আর নেই

পঙ্কজ উদাস / ছবি : সংগৃহীত

এখন যেমন গ্রাম বাংলার চায়ের দোকানে, অলি-গলিতে হিন্দি গান বাজে। তবে নব্বই কিংবা নতুন শতকের শুরুর দিকে ক্যাসেটের যুগে সেই জায়গাটা যেসব বাংলা গানের দখলে ছিল তার অন্যতম শিল্পী পঙ্কজ উদাস। ভারতের এই শিল্পীর আধুনিক গান এ দেশে তুমুল জনপ্রিয়তা পায়।

তবে গজলে ছিল পঙ্কজ উদাসের বিশেষ পারদর্শিতা। সেই শিল্পী আর নেই। ৭২ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন তিনি। গায়কের কন্যা নায়াব উদাস ইনস্টাগ্রাম দেওয়া এক পোস্টে বাবার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। দীর্ঘদিন ধরে গায়ক নানা ধরনের অসুস্থতায় ভুগছিলেন।

পঙ্কজ উদাস ভারতের গুজরাতে জন্মগ্রহণ করেন। মূলত গজল গায়ক হিসেবে তিনি ব্যাপক পরিচিতি পান। ১৯৮০ সালে ‘আহত’ শিরোনামের গজল অ্যালবাম প্রকাশের মাধ্যমে তিনি তার সংগীত দুনিয়ায় যাত্রা শুরু করেন।

গজলে ছিল পঙ্কজ উদাসের বিশেষ পারদর্শিতা ‘চান্দি জ্যায়সা রং’, ‘না কাজরে কি ধার’, ‘দিওয়ারো সে মিল কর রোনা’, ‘আহিস্তা’, ‘থোড়ি থোড়ি প্যার করো’, নিকলো না বেনাকাব’- পঙ্কজ উদাসের গাওয়া অসাধারণ সব গজল আজও শ্রোতাদের মনের রসদ। ‘নশা’, ‘পয়মানা’, ‘হসরত’, ‘হামসফর’-এর মতো বেশ কয়েকটি বিখ্যাত অ্যালবামও রয়েছে তাঁর ঝুলিতে। বাংলা ‘গোলাপ ঠোটে রঙিন হাসি’, ‘চোখে চোখ রেখে’, ‘তোমার চোখেতে ধরা’ ইত্যাদি গান জনপ্রিয়তা পেয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *