সারাদেশ

সিলেটে লেখক-ব্লগার অভিজিৎ রায় স্মরণে প্রদীপ প্রজ্বলন

ডেস্ক রিপোর্ট: সিলেটে লেখক-ব্লগার অভিজিৎ রায় স্মরণে প্রদীপ প্রজ্বলন

ছবিঃ বার্তা২৪.কম

লেখক-ব্লগার অভিজিৎ রায় স্মরণে সিলেটে প্রদীপ প্রজ্বলন করা হয়েছে।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ প্রদীপ প্রজ্বলন করা হয়।

এ সময় অভিজিৎ রায়কে স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ সময় বক্তারা বলেন, অভিজিৎ রায় একটি বিজ্ঞানমনস্ক, উদার ও যুক্তিবাদী সমাজ গঠনের লক্ষ্যে লেখালেখি করেছেন। এ কারণে তাকে প্রাণও দিতে হয়েছে। অভিজিৎসহ কয়েকজন যুক্তিবাদী লেখককে হত্যা এবং সরকারের আপোষের কারণে এখন মৌলবাদী গোষ্ঠী আরও শক্তিশালী হয়ে উঠেছে। দেশে এখন একটি ভয়ের পরিবেশ বিরাজ করছে। মানুষজন কথা বলতেও ভয় পায়। লেখকরা স্বাধীনভাবে লেখালেখি করতে পারেন না।

এ সময় উপস্থিত ছিলেন, স্থপতি রাজন দাস, প্রাবন্ধিক ও লেখক এনামুল হক, পরিবেশ কর্মী আশরাফুল কবীর, হযরত বিনয় ভদ্রে, অরূপ বাউল, লেখক সামসুল আমিন, মাহবুব রাসেল, রিপন চৌধুরী, মেকদাদ মেঘ, ছাত্র ইউনিয়ন সিলেট জেলার সাধারণ সম্পাদক নাহিদ হাসান প্রান্তিক প্র্রমুখ।

সিলেটে জাল টাকাসহ যুবক গ্রেফতার

সিলেটে ৫ হাজার জাল টাকাসহ যুবক গ্রেফতার

সিলেটে ৫ হাজার টাকার জাল নোটসহ মো. রুজেল মিয়া (২৭) নামে এক যুবককে গ্রেফতার করেছে জালালাবাদ থানা পুলিশ।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম ।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সাড়ে ৫টার দিকে জালালাবাদ থানার শিবের বাজার গরুর হাট থেকে তাকে গ্রেফতার করা হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে জালালাবাদ থানায় মামলা দায়ের করেছে।

আটককৃত মো. রুজেল মিয়া (২৭) সুনামগঞ্জের ছাতক উপজেলার বড়কাপন জাউয়া গ্রামের ইসলাম উদ্দিনের ছেলে।

পুলিশ জানায়, শনিবার বিকাল সাড়ে ৫টার দিকে জালালাবাদ থানার শিবের বাজার গরুর হাটের সম্মুখ থেকে রুজেল মিয়াকে আটক করা হয়। এসময় তার দেহ তল্লাশি করে বাংলাদেশি ১ হাজার টাকার ৫টি নোট উদ্ধার করা হয়।

এবিষয়ে সিলেট মেট্রোপলিটন পুলিশের এডিসি (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, জাল নোটসহ আটককৃত যুবকের বিরুদ্ধে পুলিশ বাদি হয়ে থানায় মামলা দায়ের করেছে। আটক আসামিকে বিধি মোতাবেক বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

;

৩ ঘণ্টা পর গহিন বন থেকে ৩১ শিক্ষার্থী উদ্ধার

৩ ঘণ্টা পর গহিন বন থেকে ৩১ শিক্ষার্থী উদ্ধার

সুন্দরবনের মধ্যে বিপদে পড়া ৩১ শিক্ষার্থী পর্যটককে উদ্ধার করেছে মোংলা থানা পুলিশ। জাতীয় জরুরি সেবার হটলাইন ৯৯৯-এ ফোন পেয়ে ৩ ঘণ্টা পর  তাদের উদ্ধার করা হয়েছে।  

সোমবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে মোংলা থানা পুলিশ বনবিভাগের সহায়তায় তাদের উদ্ধার করা হয়।

মোংলা থানার অফিসার ইনচার্জ (ওসি) কে এম আজিজুল ইসলাম বলেন, বাগেরহাটের চিতলমারি থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ একত্রিশ জনের একটি দল সোমবার সকালে সুন্দরবনের করজলে ভ্রমণে যায়। বনে প্রবেশের কিছুক্ষণ পরেই তারা পথ হারিয়ে ফেলে। কিশোরদের মধ্যে ফেরদৌস বুদ্ধি খাটিয়ে তার মোবাইল থেকে ৯৯৯ -এ খবর দেয়। পরে পুলিশ বনবিভাগের সহায়তা তাদের উদ্ধার করে।

সুন্দরবনের পর্যটন স্পট করমজলে ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির জানান, পর্যটকরা সুন্দরবনে প্রবেশের পর উচ্ছৃঙ্খল আচরণ করে থাকে।এই সকল শিক্ষার্থী সুন্দরবনে আসার পর বনবিভাগের চোখকে ফাঁকি দিয়ে সুন্দরবনের গহীনে চলে যায়। পরে তারা হারিয়ে যায়। তাদের মধ্যে একজন ৯৯৯ -এ ফোন দিলে পুলিশ আমাদের অভিহিত করে। পরে যৌথভাবে তাদের উদ্ধার করা হয়।

শিক্ষার্থী ফেরদৌস জানায়, তার মোবাইলে ব্যালেন্স ছিল না। কিন্তু সে জানতো ব্যালেন্স না থাকলেও ৯৯৯ -এ ফোন করা যায়। তাই সে বুদ্ধি খাটিয়ে ৯৯৯ -এ ফোন করে সহযোগিতা চায়। পরে তাদের উদ্ধার করা হয়।

;

২৩ দিন বন্ধ থাকার পর বুধবার থেকে খুলছে সীমান্তের ৫ স্কুল

বুধবার থেকে খুলছে সীমান্তের ৫ স্কুল

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্ত এলাকার পাঁচটি সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলছে বুধবার (২৮ ফেব্রুয়ারি) থেকে। ২৩ দিন বন্ধ থাকার পর সীমান্তের পরিস্থিতি বিবেচনায় স্কুলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) নাইক্ষ্যংছড়ি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঘুমধুম সীমান্তের পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সাময়িকভাবে বন্ধ থাকা বিদ্যালয়গুলোতে বুধবার থেকে নিয়মিতভাবে শ্রেণি কার্যক্রম শুরু হবে। এ মাসের শুরুতে বাংলাদেশের কয়েকটি সীমান্ত এলাকাঘেঁষা ওপারে মিয়ানমারে সংঘাত দেখা দেয়। দেশটির সরকারি বাহিনী ও বিদ্রোহীদের সংঘাত তীব্র হতে থাকলে ৫ ফেব্রুয়ারি ঘুমধুম সীমান্ত এলাকার পাঁচটি স্কুল বন্ধের ঘোষণা দেওয়া হয়।

স্কুলগুলো হলো, বাইশপারি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভাজাবনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয়, পশ্চিমকুল তুমব্রু সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়।

মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে ঘুমধুম ইউনিয়নের সীমান্তবর্তী এলাকায় নিরাপত্তা ঝুঁকি তৈরি হওয়ায় গত ২৯ জানুয়ারি থেকে প্রাথমিক বিদ্যালয়গুলো ছুটি দেওয়া হয়েছিল। সীমান্তবর্তী ৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয় পুনরাদেশ না দেয়া পর্যন্ত সাময়িকভাবে বন্ধ ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আক্তারুন্নাহার সাক্ষরিত এক বিজ্ঞপ্তি প্রকাশ করে।

;

কামরাঙ্গীরচর থেকে অপহৃত ব্যক্তি উদ্ধার, গ্রেফতার ৫

কামরাঙ্গীরচর থেকে অপহৃত ব্যক্তি উদ্ধার, গ্রেফতার ৫

রাজধানীর কামরাঙ্গীরচর এলাকায় ফিটিং মনির হোসেনের হাত থেকে অপহরণের শিকার এক ভুক্তভোগীকে উদ্ধার করেছে কামরাঙ্গীরচর থানা পুলিশ। এ সময় মনিরসহ অপহরণকারী চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) লালবাগ বিভাগ।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন লালবাগ জোনের সহকারী পুলিশ কমিশনার ইমরান হোসেন মোল্লা।

তিনি বলেন, ভুক্তভোগীর স্ত্রী ২৪ ফেব্রুয়ারি (শনিবার) কামরাঙ্গীরচর থানায় অপহরণের অভিযোগে একটি মামলা করেন। মামলার তদন্তে নেমে চক্রের সদস্যদের গ্রেফতার করা হয়।

এর আগে গত রোববার কামরাঙ্গীরচর ও তার আশপাশ এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো- চক্রের মূলহোতা মনির হোসেন ওরফে ফিটিং মনির, মো. কুদ্দুছ, ফজলুল হক, রহিম মিয়া ও সোহরাব হোসেন। গ্রেফতারে সময় তাদের কাছ থেকে অপহৃত ভুক্তভোগীকে উদ্ধার ও মুক্তিপণের সাড়ে ৯ হাজার টাকা উদ্ধার করা হয়।

ভুক্তভোগীর স্ত্রী এজাহারে উল্লেখ করেন, গত শনিবার বিকেলে তার স্বামী আব্দুর রাজ্জাক বাসা থেকে বের হয়। ওইদিন রাত পৌনে ৮টার দিকে স্বামীর মোবাইল থেকে কল আসে। কল রিসিভ করতেই অপরিচিত কণ্ঠে কথা শুনে ভয় পেয়ে যায়। তারা জানায় রাজ্জাককে অপহরণ করা হয়েছে। তাকে মুক্ত করতে হলে দুই লাখ টাকা মুক্তিপণ দিতে হবে। মুক্তিপণ না পেলে তাকে মেরে ফেলবে বলে মারধর করে শুরু করে। এ সময় স্বামীকে বাঁচাতে অপহরণকারীদের বিকাশ নম্বরে কয়েক বারে ৩০ হাজার টাকা পাঠায়।

সহকারী পুলিশ কমিশনার ইমরান হোসেন বলেন, কামরাঙ্গীরচর এলাকায় ফিটিং মনির বিভিন্ন মানুষকে অপহরণ করে মুক্তিপণ আদায় করে। তাদের নামে ছিনতাই ও ডাকাতিসহ একাধিক মামলা রয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *