সারাদেশ

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৮

ডেস্ক রিপোর্ট: রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২৮

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৮ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ছয়টা থেকে বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে গ্রেফতার করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৪৮২ পিস ইয়াবা, ৪ কেজি ৬৯০ গ্রাম ১৩৫ পুরিয়া গাঁজা, ১০১ গ্রাম হেরোইন ও ৭ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়ে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৮ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

ভাসানচরে বিস্ফোরণ: চমেকে নিহতের সংখ্যা বেড়ে ৪

ছবি: বার্তা ২৪

নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসানচর আশ্রয়ণ প্রকল্পে বসবাসকারী রোহিঙ্গাদের একটি ক্লাস্টার ঘরে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আহত হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আরও এক শিশু মারা গেছে। এ নিয়ে নিহতের সংখ্যা দাড়িয়েছে ৪ জনে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) ভোরে চমকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। নিহত ওই শিশুর নাম মো. সোহেল (৫)। সে রোহিঙ্গা ক্যাম্পের আজিজুল হকের ছেলে। 

বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান। তিনি বলেন, পিআইসিইউতে চিকিৎসাধীন দগ্ধ সোহেল নামের আরও এক শিশু মারা গেছে। শ্বাসনালীর ৫২ শতাংশ দগ্ধ ছিল। 

এর আগে সোমবার (২৬ ফেব্রুয়ারি) ভোরে চার বছর বয়সী মোবাশ্বেরা মারা যাওয়ার পর সন্ধ্যায় মারা গেছে রবি আলম নামের পাঁচ বছরের আরও একটি শিশু।

ঘটনার দিন শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যা পৌনে ৬টার দিকে ওই বিস্ফোরণে দগ্ধ ৫ শিশুসহ ৭ জনকে চমেক হাসপাতালে আনা হলে দায়িত্বরত চিকিৎসক রাসেল নামে তিন বছর বয়সী এক শিশুকে মৃত ঘোষণা করেন।

সেদিন চমেক হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিল, চিকিৎসাধীন দগ্ধ ৬ জনের মধ্যে জোবাইদা (২৫) শরীরের ২৫ শতাংশ, আমেনা খাতুনের (২৪) ৮ শতাংশ, মো. সোহেল (৫) ৫২ শতাংশ, রবি আলমের (৫) ৪৫ শতাংশ, রুশমিনার (৩) ৫০ শতাংশ এবং মোবাশ্বেরার (৪) ৬০ শতাংশ পুড়ে গেছে। এর মধ্যে মোবাশ্বেরা ও রবি আলম মারা গেল। এখন সোহেল ও রুশমিনার অবস্থাও খারাপের দিকে।

;

সিলেটে ৫ দফা দাবিতে পরিবহন ধর্মঘট

ছবি: বার্তা ২৪

গ্যাসের সংকট নিরসনসহ ৫ দফা দাবিতে সিলেটে পরিবহন ধর্মঘট শুরু হয়েছে।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে আন্ত‍ঃজেলা ও আঞ্চলিক সড়কগুলোতে বাস-মাইক্রোবাস, অটোরিকশা (সিএনজি) সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

বুধবার সকাল সাড়ে ৮টায় ধর্মঘট বহাল রয়েছে বলে জানিয়েছেন সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন।

জানা যায়, দীর্ঘদিন ধরে সিলেটে প্রত্যেক মাসের ১৮ থেকে ২০ দিন পরেই পেট্রোল পাম্পগুলোতে অনুমোদিত লোড শেষ হয়ে যায়। এতে চরম ভোগান্তিতে পড়েন সিএনজিচালিত যানবাহনের চালকরা।

গত রোববার (২৫ ফেব্রুয়ারি) নগরীর কোর্ট পয়েন্টে সিলেট জেলায় সিএনজি চালিত সব যানবাহনের সিএনজি লোডিংয়ে সব সংকট ও প্রতিবন্ধকতা দূর করার দাবিতে মানববন্ধন করেন পরিবহন শ্রমিকরা। 

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে আয়োজিত এ মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘদিন থেকে সিলেটবাসী গ্যাস সংকটের কারণে দুর্ভোগে রয়েছে। বর্তমানে গ্যাসের তীব্র সংকট চলছে। প্রতিদিন বিভিন্ন সিএনজি পাম্পে গ্যাস নেওয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে গ্যাস পাচ্ছেন না পরিবহন শ্রমিকরা। বিগত কয়েক বছর থেকে গ্যাস সংকট সমাধানের লক্ষ্যে সিলেটের জেলা প্রশাসক, স্থানীয় মন্ত্রী ও এমপিদের অবহিত করার পরও সমাধান হচ্ছে না। 

এসময় মঙ্গলবারের (২৭ ফেব্রুয়ারি) মধ্যে গ্যাসের লোড বৃদ্ধি ও সংকট সমাধান না হলে বুধবার থেকে সিলেটের সব সড়ক পরিবহন শ্রমিকদের কর্মবিরতি পালন করা হবে বলে জানান পরিবহন নেতারা।

সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন বলেন, সিলেটে বর্তমানে গ্যাসের তীব্র সংকট চলছে। গ্যাস সংকট সমাধানের লক্ষ্যে সিলেট বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, স্থানীয় মন্ত্রী ও এমপিদের কাছে বার বার ধন্না দিয়েও সমাধান মিলছে না।

তিনি বলেন, আমাদের তিনদফা দাবিসহ ৫ দফা দাবিতে আজকের এই ধর্মঘট পালন করা হচ্ছে।

;

টঙ্গীতে বহুতল ভবনে আগুন

টঙ্গীতে বহুতল ভবনে আগুন

গাজীপুরের টঙ্গীতে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে কয়েক কোটি টাকার গচ্ছিত মালামাল পুড়ে ছাই হয়েছে। এছাড়াও অগ্নিকাণ্ডে ৫ জন দগ্ধ হয়েছেন।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) ভোর ৫ টার দিকে জেলার টঙ্গী বাজারের মরিয়ম ম্যানশন নামের একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে দমকল বাহিনীর ৬টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন। 

প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, বুধবার ভোরে টঙ্গী বাজার এলাকায় মরিয়ম ম্যানশন নামের একটি ৭ তলা ভবনের চতুর্থ তলায় আগুনের সূত্রপাত ঘটে। আগুন দেখে ওই ভবনের লোকজন আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করেন। এক পর্যায়ে আগুন ৫ তলায় ও ৬ তলায় ছড়িয়ে পড়লে স্থানীয়রা ফায়ার সার্ভিসকে খবর দেন। খবর পেয়ে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণ দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করেন। ততোক্ষণে ওই ভবনে বিভিন্ন ব্যবসায়ীদের গচ্ছিত কয়েক কোটি টাকার মালামাল পুড়ে যায়। এদিকে এ ঘটনায় ৫ জন দগ্ধ হয়। পরে তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেয়া হয় বলে জানা গেছে।

টঙ্গী ওয়্যারহাউজের কর্মকর্তা আবু মোহাম্মদ সাজেদুল কবির জোয়ার্দার বিষয়টি নিশ্চিত করে বলেন, আগুন লাগার কারণ ও ক্ষয়-ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে।

;

সংরক্ষিত নারী আসনের এমপিদের শপথ আজ

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচিত ৫০ জন নারী সংসদ সদস্যদের শপথ বুধবার (২৮ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে।

জাতীয় সংসদ ভবনের নিচ তলায় শপথ কক্ষে বিকেল সাড়ে ৩টায় তাদেরকে শপথ বাক্য পাঠ করাবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এসময় সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা রয়েছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠানের জন্য ইতোমধ্যে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছে সংসদ সচিবালয়। প্রথমে সরকারি দল আওয়ামী লীগ মনোনীত ৪৮ জন ও পরে বিরোধী দল জাতীয় পার্টি মনোনীত দুই জন সংসদ সদস্য শপথ নিবেন। শপথ গ্রহণ শেষে তারা শপথ বইয়ে স্বাক্ষর করবেন। নির্বাচিতরা বিকেল পৌনে ৫টায় সংসদ অধিবেশনে যোগ দেবেন বলে জানা গেছে।

এদিকে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্যরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। গত রোববার মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে সংরক্ষিত নারী আসনে কোনো প্রার্থীই মনোনয়নপত্র প্রত্যাহার না করায়, নির্বাচন কমিশন সকলকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন।

এরপর মঙ্গলবার নির্বাচনী ফলাফলের গেজেট প্রকাশ করা হয়। গেজেটের কপি নির্বাচন কমিশন সচিবালয় থেকে জাতীয় সংসদ সচিবালয়ে পাঠানো হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *