আন্তর্জাতিক

ইউক্রেনে সেনা পাঠাবে না ন্যাটো

ডেস্ক রিপোর্ট: ইউক্রেনে সেনা পাঠানোর কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছে সামরিক জোট ন্যাটো। যুক্তরাষ্ট্র ও এর প্রধান ইউরোপীয় মিত্রদেশগুলো ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়ে স্পষ্টভাবে তাদের অবস্থান তুলে ধরেছেন।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়কে অস্বীকার করেছে। ন্যাটোর সেক্রেটারি-জেনারেল বলেছেন, ইউক্রেনে সৈন্য পাঠানোর কোন পরিকল্পনা নেই। তবে রাশিয়া দাবি করেছে, সেনা পাঠানো হলে ন্যাটর সাথে সরাসরি সংঘর্ষে যাবে রাশিয়া।

এর আগে ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না বলে জানিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এছাড়া স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীও জানান, কিছু পশ্চিমা রাষ্ট্র ইউক্রেনে সেনা পাঠাতে দ্বিপাক্ষিক চুক্তির কথা বিবেচনা করছে।

তবে তাদের এ মন্তব্যের প্রতিক্রিয়ায় ন্যাটোর পক্ষ থেকে স্পষ্ট জানিয়ে দেয়া হয়েছে ইউক্রেনে তারা কোন সেনা পাঠাবে না। মার্কিন যুক্তরাষ্ট্রসহ ন্যাটো জোটভুক্ত দেশগুলো জার্মানি, যুক্তরাজ্য, স্পেন, পোল্যান্ড ও চেক রিপাবলিকের নেতারা তিন বছরে গড়ানো ইউক্রেন যুদ্ধে নিজেদের কোনো সেনা পাঠানোর আভাস নাকচ করে দেন। 

এদিকে হোয়াইট হাউজ বলেছে, তাদেরও ইউক্রেনে সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই। এর বদলে তারা যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের প্রতি ইউক্রেনকে নিরাপত্তা সহায়তা দেওয়া নিয়ে স্থগিত এক বিলে অনুমোদন দেওয়ার অনুরোধ জানায়। বিলটি অনুমোদন পেলে তা ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় অস্ত্র ও গোলাবারুদ পাওয়ার নিশ্চয়তা দেবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *