বিনোদন

শনিবার পর্দা উঠছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের

ডেস্ক রিপোর্টঃ ‘নাগরদোলা প্রতিপাদ্যকে সামনে রেখে আবারও পর্দা উঠছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের। আগামী শনিবার (২ মার্চ) দুই দিনব্যাপী  বাছাই করা দেশি বিদেশি ২০টি চলচ্চিত্র নিয়ে পর্দা উঠবে উৎসবটির দশম আসরের।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি ) এক সংবাদ সম্মেলনে বিষয়টি জানিয়েছে ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের পরিচালক জুবাইদা জাহান সাজলিন।

তিনি বলেন, এবারের উৎসবের উদ্যোক্তা জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর। আমাদের এ ফেস্টিভেলে চারটি ক্যাটাগরিতে ৩৫টি দেশের ১৭৬টি চলচ্চিত্র জমা পড়েছে। যার মধ্য থেকে জুরি বোর্ডের মাধ্যমে ৩৫ দেশের ১৭৬টি ভিডিও থেকে চার ক্যাটাগরিতে অস্ট্রেলিয়ার, ইতালি, ইরান, আর্জেন্টিনা, বাংলাদেশ, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের ২০টি সিনেমা বাছাই করেছে। এসব চলচিত্র নির্মাণে সম্পূর্ণভাবে মোবাইল ফোন ব্যবহার করা হয়েছে।

আগামী ২ মার্চ ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের মোহাম্মদপুর বেড়ি বাঁধস্থ স্থায়ী ক্যাম্পাসে উৎসবের পর্দা উঠবে। এছাড়া ৩ মার্চ স্টার সিনেপ্লেক্স উৎসবের ২য় দিন ও সমাপনী অনুষ্ঠিত হবে। এবারের আসরে সর্বমোট ৩টি পর্বে চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

তিনি আরও জানান, DIMFF এর ১০তম সংস্করণের জুরি বোর্ড দুটি গ্রুপ নিয়ে গঠিত। শর্ট ফিল্ম’ এবং ‘ওয়ান মিনিট ক্যাটাগরির ফিল্মগুলো পর্যালোচনা করেছেন প্রখ্যাত ইরানি অভিনেতা ও লেখক আরশিয়া জেনালি। তার সঙ্গে বাংলাদেশ থেকে ছিলেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী সঙ্গীত পরিচালক মাকসুদ জামিল মিন্‌টু এবং আলোচিত নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল।

অন্যদিকে ‘ওপেন ডোরস’ ও ‘ভাটিক্যাল’ ছবির বিচার করবেন প্রখ্যাত ব্রিটিশ লেখক, প্রযোজক ও ‘পার্পল ফিল্ড প্রোডাকশন’ এর প্রতিষ্ঠাতা এলসপেথ ওয়েলডি এবং বাংলাদেশের প্রখ্যাত অভিনেতা, পরিচালক গাজি রাকায়েত ও প্রদীপ ঘোষ। শর্ট ফিল্ম’ ও ‘ওয়ান মিনিট’ থেকে জুরি চেয়ার থাকছেন মাসুদ হাসান উজ্জ্বল। এবং ‘ভার্টিকেল’ ও ‘ওয়ান মিনিট’ এর থেকে থাকছেন গাজি রাকায়েত।

এছাড়া টিকটকের প্রতি দৃষ্টি ভঙ্গি পরিবর্তনে এবারের আসরে সৃজনশীল কাজের মাধ্যমে টিকটকে ভালো মানের ভিডিও তৈরির লক্ষ্যে ভালো DIMFF “#CreateOnTik Tok” প্রচারাভিযান চুক্তি সাক্ষর করেছে।

সংবাদ সম্মেলনে ডিআইএমএফএফ ২০২৪ এর ফেস্টিভ্যাল ডিরেক্টর জুবাইদা জাহান ছাড়াও ফেস্টিভ্যাল কো-অর্ডিনেটর সামিউল হাসান হিমেল, ফেস্টিভ্যাল মিডিয়া উইং ঐশীসহ শিক্ষার্থী ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য,২০১৫ সালে “নতুন প্রজন্ম, নতুন প্রযুক্তি, এবং নতুন যোগাযোগ” মূলমন্ত্র নিয়ে ঢাকা ইন্টারন্যাশনাল মোবাইল ফিল্ম ফেস্টিভ্যাল যাত্রা শুরু করে। তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সৃজনশীলতা প্রদর্শন করার সুযোগ পাচ্ছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *