সারাদেশ

জাবির আইবিএ’র ফল প্রকাশিত

ডেস্ক রিপোর্ট: জাবির আইবিএ’র ফল প্রকাশিত

ছবি: সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ-জেইউ) এর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

শুক্রবার (১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে আইবিএ’র ফলাফল প্রকাশ করা হয়। এতে নির্ধারিত আসনের ১০ গুণ বেশি সংখ্যক পরীক্ষার্থীর মেধাতালিকা ফলাফলে উল্লেখ করা হয়েছে।

এই ইউনিটে ছাত্রদের মধ্যে প্রথম হয়েছেন মোহাম্মদ মাহবুব আলম। তিনি মোট ৭৪ দশমিক ৮০ নম্বর পেয়েছেন। অন্যদিকে ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছেন রিফা তামান্না দিঘী। তিনি মোট ৭০ দশমিক ৬০ নম্বর পেয়েছেন।

আইবিএ তে ৫০ টি আসনের বিপরীতে আবেদনকারী ছাত্র সংখ্যা ২ হাজার ২৬০ জন এবং ছাত্রী ১ হাজার ২৮৬ জন। ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন ২ হাজার ৩৮২ জন। সে হিসেবে মোট উপস্থিতি ৬৭ শতাংশ।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার ফলাফলসহ বিস্তারিত তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (ju-admission.org)। এর আগ গতকাল বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) তৃতীয় শিফটে আইবিএ’র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা: প্রতি আসনে ৬৬ পরীক্ষার্থী

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আজ। এ বছর বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ২২ হাজার ৮২ জন শিক্ষার্থী। সে হিসেবে একটি আসনের জন্য ৬৬ জন শিক্ষার্থী লড়াই করছেন।

ঢাবি কর্তৃপক্ষ সূত্রে জানানো হয়, শুক্রবার (১ মার্চ) সকাল ১১টায় পরীক্ষা শুরু হয়ে ১২টা ৩০ মিনিটে পরীক্ষা সমাপ্ত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আরও জানান, এ বছর ঢাবির চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসন প্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

এছাড়াও, আগামী ৯ মার্চ ‘চ’ ইউনিট তথা চারুকলা ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আসন রয়েছে ১৩০টি। মোট আবেদন পড়েছে ৭ হাজার ৩৮টি। আসন প্রতি আবেদন করেছেন ৫৪ জন শিক্ষার্থী। এর আগে গত ২৩ ফেব্রুয়ারি ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিট ও ২৪ ফেব্রুয়ারি ‘ব্যবসায় শিক্ষা’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

উল্যেখ্য, এ বছর ঢাকার মধ্যে ৬৬ কেন্দ্রের পাশাপাশি বিভাগীয় শহরগুলোসহ মোট ৮০টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ঢাকার বাইরে চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে, সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে, বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে ও ময়মনসিংহ বিভাগের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

;

জহির আমাদের মাঝে ফিরে আসবে: জবি উপাচার্য 

ছবি:সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য বলেন, ‘আমি বিশ্বাস করি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কখনো পিছিয়ে পড়তে পারেনা। তারা সব সময় সামনে অগ্রসর হবে। জহির আমাদের মাঝে ফিরে আসবে, ইনশাল্লাহ।’ 

গত বুধবার (২৮ ফেব্রুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ চত্বরে অনুষ্ঠিত ‘কনসার্ট ফর জহির’ চ্যারিটি কনসার্টে উপস্থিত হয়ে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাদেকা হালিম। 

উপাচার্য আরও বলেন, ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এমন একটি কনসার্ট আয়োজন দেখে আমি আসলেই অভিভূত। যারা এমন একটি মহৎ উদ্যোগ হাতে নিয়েছে আমি তাদেরকে ধন্যবাদ জানাই। সেই সাথে আপনারা যারা যতটুকু সম্ভব জহিরের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিন।’ 

জানা যায়, কনসার্টে কুঁড়েঘর, মেট্রোলাইফ, অড সিগনেচার, এনকোর, চান্দের গাড়ি, গল্প, প্রতিবিম্ব, মনের মানুষসহ মোট ১৪টি ব্যান্ডদল অংশ নিয়েছে। যার মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজস্ব ব্যান্ডদলও ছিল।

রাত ১২টায় মঞ্চে আসে তাসরিফ খানের ব্যান্ডদল ‘কুঁড়েঘর’। তাসরিফ তার মৌলিক গান ‘ব্যাচেলর’, ‘তাইতো আইলাম সাগরে’ ছাড়া আরও কয়েকটি গান গেয়ে মঞ্চ মাতিয়ছেন।

কনসার্টটির আয়োজকরা বলেন, জহিরের চিকিৎসার জন্য এখনো প্রায় ৮-১০ লক্ষ টাকার প্রয়োজন। তার পরিবারের পক্ষে এই অর্থ বহন করা সম্ভব হচ্ছে না। এজন্য গত কয়েক মাস ধরে টাকা সংগ্রহ করে আশানুরূপ সাড়া না পাওয়ায় চ্যারিটি কনসার্টটি আয়োজন করা হয়।

তারা আরও বলেন, কনসার্টে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ১০০ টাকা ও বহিরাগতদের জন্যে ১৫০ টাকা টিকেট মূল্য নির্ধারণ করা হয়েছিল। ব্যতিক্রমী একটি উদ্যোগের মাধ্যমে একজন শিক্ষার্থীর জীবন বাঁচানোর ক্ষেত্রে সহযোগিতা করতে এই উদ্যোগ নেওয়া হয়। কনসার্টে প্রায় ৪ লাখ টাকার টিকেট বিক্রি হয়েছে।

কনসার্টে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির চৌধুরী এবং প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন।

উল্লেখ্য, ব্লাড ক্যান্সারে আক্রান্ত জহির উদ্দিন শাখাওয়াত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।

;

জাবির ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশ, পাশের হার ৪১.৫৪ শতাংশ

ছবি: বার্তা২৪.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ফলাফল প্রকাশ হয়েছে। এই ইউনিটে পাশের হার ৪১ দশমিক ৫৪ শতাংশ।

এর আগে, ২৯ ফেব্রুয়ারি ‘বি’ ইউনিটের প্রথম শিফটে ছাত্রীদের ও দ্বিতীয় শিফটে ছাত্রদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাত সোয়া ১২টায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিষয়ক ওয়েবসাইটে ‘বি’ ইউনিটের ফল প্রকাশ কর হয়। যেখানে মোট আসনের দশগুণ শিক্ষার্থীর মেধাতালিকা প্রকাশ করা হয়েছে।

এই ইউনিটে ছাত্রদের মধ্যে প্রথম হয়েছেন তৌহিদুল ইসলাম। তিনি মোট ৮৩ নম্বর পেয়েছেন। অন্যদিকে ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছেন মোসাম্মৎ মারিয়া জাহান। তিনি মোট ৭৪ দশমিক ২০ নম্বর পেয়েছেন।

পরীক্ষায় ছাত্রদের মধ্যে উপস্থিত ছিলেন ৬ হাজার ৪৪০ জন। উপস্থিতির হার ৮২.২ শতাংশ। এদের মধ্যে পাস করেছেন ৩ হাজার ৪৮৩ জন। সে হিসেবে ছাত্রদের পাসের হার ৫৪ দশমিক ০৮ শতাংশ।

অন্যদিকে পরীক্ষায় ছাত্রীদের মধ্যে উপস্থিত ছিলেন ৭ হাজার ২৪৭ জন, উপস্থিতি ৭৩ দশমিক ৩ শতাংশ। এদের মধ্যে পাস করেছেন ২১০৩ জন। সে হিসেবে ছাত্রীদের পাসের হার ২৯ দশমিক ০১ শতাংশ।

প্রসঙ্গত, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ছাত্র-ছাত্রীদের আসন সংখ্যা ১৯৩টি করে মোট ৩৮৬টি। আবেদন জমা পড়েছিল ছাত্রদের ৭ হাজার ৮৩০টি এবং ছাত্রীদের ৯ হাজার ৮৮৬টি। সে হিসেবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সর্বমোট আবেদন জমা পড়েছে ১৭ হাজার ৭১৬টি।

ভর্তি পরীক্ষার ফলাফলসহ বিস্তারিত তথ্য জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (ju-admission.org)।

;

চবি সাংবাদিক সমিতির বার্ষিক সাধারণ সভা ও নবীনবরণ অনুষ্ঠিত

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) ২০২৩ কার্যকরী পরিষদের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। এ সময় সমিতির নতুন সদস্যদের ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে আয়োজিত হয় এই সভা।

চবি সাংবাদিক সমিতির সভাপতি মাহবুব এ রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ইমাম ইমুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবিসাসের সাবেক নেতৃবৃন্দ।

সভায় বক্তব্য রাখেন চবিসাসের সাবেক সভাপতি খলিলুর রহমান, বিজনেস স্ট্যান্ডার্ড এর সিনিয়র রিপোর্টার ওমর ফারুক, প্রথম আলোর সিনিয়র রিপোর্টার সুজন ঘোষ, সাবেক সাধারণ সম্পাদক ও বার্তা২৪.কমের স্পেশাল করেসপন্ডেট তাসনীম হাসান, প্রতিদিনের বাংলাদেশ-এর সিনিয়র রিপোর্টার হুমায়ুন মাসুদ, এখন টিভির স্টাফ রিপোর্টার আশহাবুর রহমান শোয়েব, সৈয়দ মোহাম্মদ বায়েজিদ ইমন ও আবদুল্লাহ আল মামুনসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

এর আগে বেলা ১১টায় শুরু হয় চবি সাংবাদিক সমিতির বার্ষিক সাধারণ সভা। সভায় বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন সাধারণ সম্পাদক ইমাম ইমু ও অর্থ, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক রোকনুজ্জামান।

চবি সাংবাদিক সমিতির সভাপতি মাহবুব এ রহমান বলেন, সাংবাদিক সমিতি প্রতিবছর ক্যাম্পাস সাংবাদিকদের উদ্বুদ্ধ করতে মিডিয়া অ্যাওয়ার্ডের আয়োজন করে থাকে। বিজ্ঞ বিচারকরা প্রতিবেদনগুলো মূল্যায়ন করেন। প্রতি বছর এ প্রতিযোগিতায় অনেকেই অংশগ্রহণ করেন, তবে নিয়মানুযায়ী আমরা সেরা প্রতিবেকদেরই পুরস্কৃত করি। যারা পুরস্কার পেয়েছেন, তারা আরও বেশি অনুপ্রাণিত হয়ে কাজ করবেন। এটাই প্রত্যাশা আমাদের।

এবার বছরব্যাপী ক্যাম্পাস সাংবাদিকতায় অবদান রাখায় অনুসন্ধান ও ফিচার ক্যাটাগরিতে ৪ জনকে পুরস্কার দিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। পুরস্কার প্রাপ্তরা হলেন- অনুসন্ধান ক্যাটাগরিতে বাংলানিউজের ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট মোহাম্মাদ আজহার ও বার্তা২৪. কমের চট্টগ্রাম কার্যালয়ের স্টাফ করেসপন্ডেন্ট রেদওয়ান আহমেদ এবং ফিচার ক্যাটাগরিতে দৈনিক প্রথম আলোর চবি প্রতিনিধি মোশাররফ শাহ ও দৈনিক পূর্বদেশ পত্রিকার চবি প্রতিনিধি শাহরিয়াজ মোহাম্মদ সেরা প্রতিবেদক নির্বাচিত হন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *