সারাদেশ

শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: শপথ নিলেন নতুন ৭ প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের টানা চতুর্থ মেয়াদে মন্ত্রিসভায় নতুন যুক্ত হওয়া আরও সাতজন প্রতিমন্ত্রী দায়িত্ব পালনের শপথ নিয়েছেন। ফলে মন্ত্রিসভার আকার বেড়ে দাঁড়িয়েছে ৪৪ জনে।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন শুক্রবার (১ মার্চ) সন্ধ্যায় বঙ্গভবনে নতুন প্রতিমন্ত্রীদের শপথ পড়ান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরী ছাড়াও মন্ত্রিসভার সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শপথ নেওয়া নতুন প্রতিমন্ত্রীরা হলেন– রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য (এমপি) মো. আব্দুল ওয়াদুদ, নওগাঁ-২ আসনের এমপি শহীদুজ্জামান সরকার, চট্টগ্রাম-১৪ আসনের এমপি নজরুল ইসলাম চৌধুরী, সংরক্ষিত নারী আসনের এমপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক বেগম শামসুন নাহার (টাঙ্গাইল), সংরক্ষিত নারী আসনের এমপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় ও পরিকল্পনা অর্থ বিষয়ক সম্পাদক বেগম ওয়াসিকা আয়শা খান (চট্টগ্রাম), সংরক্ষিত নারী আসনের এমপি ও শহীদ কর্নেল নাজমুল হুদার মেয়ে বেগম নাহিদ ইজাহার খান (ঢাকা) এবং সংরক্ষিত নারী আসনের এমপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক বেগম রোকেয়া সুলতানা (জয়পুরহাট)।

এর আগে বিকেলে মন্ত্রিসভায় নতুন সাতজন প্রতিমন্ত্রীকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

এতে জানানো হয়, সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী রাষ্ট্রপতি শুক্রবার সাতজনকে সরকারের প্রতিমন্ত্রী পদে নিয়োগ দিয়েছেন।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে জয় পেয়ে টানা চতুর্থ মেয়াদে সরকার গঠন করেছে আওয়ামী লীগ। নির্বাচনে ২২৩টি আসনে বিজয়ী হয়েছে নৌকা। জোট শরিকরাও নৌকা প্রতীকে নির্বাচন করে দুটি আসন পেয়েছে। জাতীয় পার্টি পেয়েছে ১১ ও কল্যাণ পার্টি পেয়েছে একটি আসন। এছাড়া প্রথমবারের মতো স্বতন্ত্র প্রার্থীরা ৬২ আসনে জয়ী হয়েছেন।

গত ১১ জানুয়ারি বঙ্গভবনে শপথ নেন নতুন মন্ত্রিসভার ৩৭ সদস্য। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী। আজ নতুন করে ৭ জন যুক্ত হওয়ায় মন্ত্রিসভার আকার দাড়াল ৪৪ জনে। এর মধ্যে পূর্ণ মন্ত্রী ২৫ জন এবং প্রতিমন্ত্রী ১৮ জন।

শিল্পকলায় শুরু হল ইন্দো-বাংলা আর্ট ফেস্ট

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও ভারতের শিল্পীদের শিল্পকর্ম নিয়ে রাজধানীতে শুরু হল ৫ দিনব্যাপী ইন্দো-বাংলা আর্ট ফেস্ট। শুক্রবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় আনুষ্ঠানিকভাবে এই উৎসবের উদ্বোধন করেন বিশিষ্টজনেরা।

বাংলাদেশ আর্টিস্ট গ্রুপ আয়োজিত এই উৎসবে বাংলাদেশ ও ভারতের ৫৬ জন শিল্পীর শিল্পকর্ম প্রদর্শিত হচ্ছে।

এদিন বিকেলে জাতীয় চিত্রশালায় উৎসবের আনুষ্ঠানিক উন্মোচনে অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক মৃন্ময় চক্রবর্তী, একুশে পদকজয়ী স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোরঞ্জন ঘোষাল ও বীর মুক্তিযোদ্ধা শিল্পী জি এম খলিলুর রহমান। বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্পী মিখাইল রফিক।

ভারতীয় শিল্পীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন সন্দ্বীপ ভট্টাচার্য ও বাংলাদেশের শিল্পীদের পক্ষে শিল্পী নাসিমা মাসুদ রুবি। অনুষ্ঠানের আয়োজন সহযোগী বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথিরা বাংলাদেশ ও ভারতের অভিন্ন সাংস্কৃতিক ও ঐতিহ্যিক পরম্পরাকে এগিয়ে নিতে শিল্পীদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ আর্টিস্ট গ্রুপের সভাপতি সাইফুল ইসলাম আয়োজন সম্পর্কে বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদার কুটনীতির মূলমন্ত্রে আমরা বিশ্বব্যাপী আমাদের শিল্পী ও শিল্পকর্মের সেতুবন্ধন রচনা করতে কাজ করছি। বিশ্বের বিভিন্ন দেশে আমাদের শিল্পকর্মের প্রদর্শনী হয়েছে। এবার আমরা বন্ধুপ্রতীম রাষ্ট্র ভারতের শিল্পীদের বাংলাদেশে আমন্ত্রণ করেছি। আমাদের শিল্পীদের সঙ্গে তাদের নিবিড় সম্পর্ক তৈরির মাধ্যমে শিল্পচর্চায় দু’দেশের অভিন্ন সাংস্কৃতিক ঐকতান সৃষ্টি করাই এই আয়োজনের লক্ষ্য।’

ইন্দো-বাংলা আর্ট ফেস্টের এবারের আয়োজনকে সহযোগীতা দেয় বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টার,ঢাকা। শিল্পকলার জাতীয় চিত্রশালার ৭ নম্বর গ্যালারিতে শুক্রবার শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ৫ মার্চ পর্যন্ত। 

;

চট্টগ্রামে চুরি হওয়া ২৩ ভরি স্বর্ণালংকারসহ যুবক গ্রেফতার

ছবি: বার্তা ২৪.কম

চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানা এলাকায় এক স্কুল শিক্ষিকার বাসা থে‌কে চুরি হওয়া সাড়ে ৩২ ভরি স্বর্ণের মধ্যে সাড়ে ২৩ ভরি স্বর্ণ ও স্বর্ণ বিক্রি করা ২ লাখ টাকাসহ রাফিউল ইসলাম জনি (৩০) না‌মে এক যুবক‌কে গ্রেফতার ক‌রে‌ছে পুলিশ।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাতে কোতোয়ালী থানাধীন আব্দুস সাত্তার রহমতগঞ্জ এলাকার একটি বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার মো. রাফিউল ইসলাম জনি লক্ষীপুর জেলার চন্দ্রগঞ্জ থানাধীন জয়পুর খামার বা‌ড়ি এলাকার নুরুল ইসলামের ছে‌লে।

পুলিশ জানায়, ভুক্তভোগী কামরুন নাহার বেগম (৫৭) একজন প্রাইমারি স্কুলের শিক্ষিকা। তার নিকট আলমারিতে রাখা বিভিন্ন সময়ে ক্রয় করা সর্বমোট সাড়ে ৩২ ভরি স্বর্ণালংকার ছিল। সচরাচর তিনি কোনো পারিবারিক অনুষ্ঠানে গেলে এসব স্বর্ণগুলো ব্যবহার করতেন অন্যথায় আলমারিতে তালাবদ্ধ করে রাখতেন। সর্বশেষ গত বছ‌রের ৭ আগস্ট স্বর্ণগুলো একটি পারিবারিক অনুষ্ঠানে ব্যবহার করে তিনি আলমারির ভেতর ড্রয়ারে রাখেন। পরবর্তীতে বিগত ২৯ জানুয়ারি পুনরায় আরেকটি অনুষ্ঠানে যাওয়ার পূর্ব মুহূর্তে ড্রয়ার খুলে স্বর্ণগুলো নিতে গেলে দেখেন স্বর্ণগুলো যথাস্থানে নাই।

আশপাশে এবং সম্পূর্ণ বাসায় অনেকদিন খোঁজাখুঁজি করার পরেও স্বর্ণের কোন হদিস না পেয়ে ২২ ফেব্রুয়ারি থাকায় এক মামলা দায়ের করেন।

কো‌তোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ও‌সি) ওবায়দুলক হক ব‌লেন, ঘটনায় জড়িত জনি নামের এক আসামিকে বুধবার গ্রেফতার করা হয়েছে। তার দেওয়া তথ্যমতে কোতোয়ালী থানাধীন হাজারি গলি এবং দেওয়ান বাজার এলাকায় অভিযান পরিচালনা করে ২৯ ফেব্রুয়ারি বাদীর নিকট হতে চোরাইকৃত সাড়ে ৩২ ভরি স্বর্ণের মধ্যে সাড়ে ২৩ ভরি স্বর্ণ এবং স্বর্ণ বিক্রয়লব্ধ নগদ দুই লাখ টাকা উদ্ধারপূর্বক জব্দ করা হয়।

ওসি আরও বলেন, আসামিকে বিধি মোতাবেক আজ বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে। ভিকটিমের চোরাই যাওয়া অবশিষ্ট মালামাল উদ্ধারের চেষ্টা এবং মামলার তদন্ত অব্যাহত আছে।

;

বেইলি রোডে আগুন: কাচ্চি ভাইয়ের ম্যানেজারসহ আটক ৩

ছবি: বার্তা ২৪.কম

রাজধানীর বেইলী রোডের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ভবনের নিচতলার চায়ের চুমুক রেস্তোরার ২ জন ও কাচ্চি ভাইয়ের ম্যানেজারকে আটক করেছে পুলিশ।

আটককুতরা হলেন, চায়ের চুমুকের দুই কর্মকর্তা আনোয়ার ও রিমন এবং কাচ্চি ভাইয়ের ম্যানেজার জিসান।

শুক্রবার (১ মার্চ) সন্ধ্যায় ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

মহিদ উদ্দিন বলেন, ভবনের নিচতলার খাবার দোকান থেকে আগুনের সূত্রপাত হয়েছে। আগুনের ঘটনায় অবহেলা জনিত কারণে মৃত্যুর অভিযোগে পুলিশ বাদী হয়ে একটি মামলা করবেন। ভুক্তভোগী পরিবারের কেউ মামলা করতে চাইলে মামলা করতে পারবেন। এই ঘটনায় ইতিমধ্যে তিন জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এই অগ্নিকাণ্ডের ঘটনায় ভবনের মালিকের দায়িত্বের কোন অবহেলা রয়েছে কিনা সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ভবনের মালিক থেকে শুরু করে এই ঘটনায় যার দায় পাওয়া যাবে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

গতকালের আগুনের ঘটনায় এখন পর্যন্ত ৪৬ জন মারা গেছেন উল্লেখ করে মহিদ উদ্দিন বলেন, আগুনে ২০ জন পুরুষ ১৮ জন নারী ও আটজন শিশু মারা গেছেন‌। নিহতদের মধ্যে ৪০ জনের পরিচয় শনাক্ত করা গেছে। এদের ৩৮ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। দুই জনের মরদেহ মর্গের ফ্রিজে রাখা হয়েছে। বাকী ছয় জনের ডিএনএ পরীক্ষার মাধ্যমে পরিচয় জানার চেষ্টা চলছে।

;

প্রতিমন্ত্রীদের শপথ অনুষ্ঠানে অংশ নিতে বঙ্গভবনে প্রধানমন্ত্রী

ছবি: বার্তা ২৪.কম

দ্বাদশ সংসদের মন্ত্রীসভায় যুক্ত হওয়া নতুন ৭ প্রতিমন্ত্রীর শপথ অনুষ্ঠানে অংশ নিতে বঙ্গভবনে এসেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা সাতটা ২৩ মিনিটে বঙ্গভবনে প্রবেশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে বিকালে নতুন সাত জনকে প্রতিমন্ত্রী পদে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রী পরিষদ সচিব। নতুন করে মন্ত্রীসভায় স্থান পেয়েছেন শহীদুজ্জামান সরকার (নওগাঁ-২), মো. আব্দুল ওয়াদুদ (রাজশাহী-৫), নজরুল ইসলাম চৌধুরী (চট্টগ্রাম-১৪), বেগম রোকেয়া সুলতানা (সংরক্ষিত মহিলা আসন), বেগম শামসুন নাহার (সংরক্ষিত মহিলা আসন), বেগম ওয়াসিকা আয়শা খান (সংরক্ষিত মহিলা আসন) ও বেগম নাহিদ ইজাহার খান।

মন্ত্রীপরিষদ সচিবের সে প্রজ্ঞাপনে জানানো হয় সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে মন্ত্রিসভার নতুন সদস্যরা শপথ নেবেন।

উল্লেখ্য, ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ। পরে ১১ জানুয়ারি বঙ্গভবনে শপথ নেন নতুন মন্ত্রিসভার ৩৭ সদস্য। এর মধ্যে প্রধানমন্ত্রী ছাড়া ৩৬ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী রয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *