আন্তর্জাতিক

প্রতিবাদী গান গাওয়ায় ইরানি পপতারকার ৩ বছরের কারাদণ্ড

ডেস্ক রিপোর্ট: শেরভিন হাজিপুর নামের একজন ইরানি পপ গায়কের গান এক বছরেরও বেশি সময় আগে গণবিক্ষোভের সময় গণসংগীত হয়ে উঠেছিল। তাকে শুক্রবার (১ মার্চ) কমপক্ষে তিন বছরের কারাদণ্ড দিয়েছে তেহরান।

এনডিটিভি জানিয়েছে, ২০২২ সালের সেপ্টেম্বরে মাহসা আমিনীর মৃত্যুর কারণে দেশব্যাপী বিক্ষোভের সময় ‘বারায়ে’ শিরোনামের গান লিখে, গেয়ে প্রকাশ করেছিলেন শেরভিন।

প্রসঙ্গত, ২২ বছর বয়সি ইরানী কুর্দি তরুণী মাহসা আমিনিকে নারীদের জন্য ইসলামী প্রজাতন্ত্রের কঠোর পোষাক কোড লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার করা হয় এবং দেশটির নৈতিকতা পুলিশের হেফাজতে তার মৃত্যু হয়।

শেরভিন হাজিপুর শুক্রবার তার ইনস্টাগ্রাম একাউন্টে বলেছিলেন, ‘জাতীয় নিরাপত্তাকে বিঘ্নিত করার জন্য মানুষকে দাঙ্গায় উসকানি দেওয়া দেওয়ার জন্য তাকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।’

এ ছাড়াও শাসনের বিরুদ্ধে অপপ্রচার করার জন্য তাকে আট মাসের কারাদণ্ডও দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ওই রায় কখন জারি করা হয়েছিল তা তাৎক্ষণিকভাবে জানানি শেরভিন। ইরানের আইন অনুসারে, ‘শেরভিন হাজিপুর তিন বছর কারাগারে থাকবেন।’

২০২৩ সালের মার্চ মাসে নওরোজ বা পারস্য নববর্ষ উপলক্ষে হোয়াইট হাউসের একটি অনুষ্ঠানে ‘বারায়ে’ গানটি বাজানো হয়েছিল।

এক মাস আগে মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন শেরভিন হাজিপুরকে সামাজিক পরিবর্তনের জন্য সেরা গানের জন্য একটি বিশেষ গ্র্যামি প্রদান করেন,।

মাহসা আমিনির মৃত্যু ইরানে মাসব্যাপী বিক্ষোভের সূত্রপাত করে, যার ফলে কয়েক ডজন নিরাপত্তা কর্মীসহ শতাধিক লোক নিহত হয় এবং আরও হাজার হাজার গ্রেপ্তার হয়। বিক্ষোভ চলাকালে শেরভিন হাজিপুরকে অল্প সময়ের জন্য গ্রেফতার করা হয়।

গত জানুয়ারিতে ইরানের একটি আদালত আরেক পপ গায়ককে, যিনি নারীদের জন্য বাধ্যতামূলক হেডস্কার্ফের সমালোচনা করেছিলেন, তাকে এক বছরের কারাদণ্ড দিয়েছিল তেহরান।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *