সারাদেশ

ওয়ারীতে রেস্টুরেন্টে আগুন

ডেস্ক রিপোর্ট: ওয়ারীতে রেস্টুরেন্টে আগুন

ছবি: বার্তা ২৪.কম

রাজধানীর ওয়ারীতে পেশওয়ারাইন রেস্টুরেন্টে আগুনের ঘটনা ঘটেছে। আগুন নেভাতে ঘটনাস্থলে সূত্রাপুর থেকে ফায়ার সার্ভিসের ২টি ইউনিট যাচ্ছে।

শুক্রবার (১ মার্চ) রাত ১০টা ২০ মিনিটে এ তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন।

তিনি জানান, রাস্তায় জ্যামের কারণে সিদ্দিকবাজার থেকে আরও ২টি ইউনিট পাঠানো হয়েছে।

বিস্তারিত আসছে..

ভাসানচরে পৌঁছাল আরও ১ হাজার ১৪১ রোহিঙ্গা

ছবি: বার্তা২৪.কম

কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার ৩৩টি রোহিঙ্গা ক্যাম্প থেকে ২৪তম ধাপে নোয়াখালীর ভাসানচরে গেল ১ হাজার ১৪১রোহিঙ্গা। এর মধ্যে ভাসানচর থেকে বেড়াতে যাওয়া ১১০ জন রয়েছে।

শুক্রবার (১ মার্চ) দুপুর ৩টার দিকে নৌবাহিনীর চারটি জাহাজে তারা চট্টগ্রাম থেকে নোয়াখালীর ভাসানচরে পৌঁছান।

এর আগে, গত বৃহস্পতিবার রাতে রোহিঙ্গাদের প্রথমে উখিয়া কলেজ মাঠে নিয়ে আসা হয়। এরপর শুক্রবার দুপুরের দিকে তাদের চট্টগ্রামে পাঠানো হয়। সেখান থেকে নৌবাহিনীর জাহাজে তারা ভাসানচর পৌাঁছান। এ নিয়ে ভাসানচর আশ্রয়ণকেন্দ্রে রোহিঙ্গা নাগরিকের সংখ্যা ‌দাঁড়াল ৩৬ হাজারে।

বিষয়টি নিশ্চিত করেন ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাওসার আলম ভূঁইয়া। তিনি বলেন, নতুন রোহিঙ্গাদেরে নৌবাহিনীর বানৌজা তিমি, বানৌজা টুনা, বানৌজা ডলফিন, বানৌজা পেঙ্গুইন জাহাজে করে ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে আসা হয়। এরপর নৌবাহিনীর পন্টুন সংলগ্ন হ্যালিপ্যাডে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে সেখান থেকে গাড়ির মাধ্যমে বিভিন্ন ক্লাস্টারে বসবাসের জন্য হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, ২০২০ সালের চার ডিসেম্বর কক্সবাজার থেকে নোয়াখালীর হাতিয়া উপজেলার ভাসান চর রোহিঙ্গা ক্যাম্পে প্রথম দফায় এক হাজার ৬৪২ জন রোহিঙ্গাকে স্থানান্তর করা হয়েছিল। পরে বিভিন্ন ধাপে ৩৬হাজার রোহিঙ্গাকে ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে স্থানান্তর করা হয়।

;

গণমাধ্যমকে শক্তিশালী ভিতের ওপর প্রতিষ্ঠা করতে প্রস্তুত সরকার: তথ্য প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

গণমাধ্যমকে আরও শক্তিশালী ও মজবুত ভিতের ওপর প্রতিষ্ঠা করতে সরকার প্রস্তুত বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত।

শুক্রবার (১ মার্চ) বিকেলে চাঁদপুর প্রেসক্লাব চত্বরে প্রেসক্লাবের ২০২৪ সালের কার্যনির্বাহী পরিষদের অভিষেক অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্য প্রদানকালে প্রতিমন্ত্রী এ কথা জানান।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্তর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও টিভি টুডে-এর প্রধান সম্পাদক মনজুরুল আহসান বুলবুল, চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান ওচমান গণি পাটোয়ারী, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, অতিরিক্ত জেলা প্রশাসক বশির আহমেদ, দৈনিক যুগান্তরের যুগ্ম সম্পাদক ও ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার, চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল প্রমুখ।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অণুজীববিজ্ঞানী ড. সেঁজুতি সাহা, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন মজুমদার এবং জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার কবির বকুলকে অনুষ্ঠানে সংবর্ধনা প্রদান করা হয়।

এ সময় প্রতিমন্ত্রী আরও বলেন, গণমাধ্যম এখন শিল্প। গণমাধ্যমের স্বাধীনতা ও বিকাশ ছাড়া গণতন্ত্র পূর্ণতা পাবে না। এরকম বাস্তবতায় সরকার গণমাধ্যমকে পূর্ণাঙ্গভাবে সকল সহায়তা দিতে প্রস্তুত আছে। গণমাধ্যমকে আরও শক্তিশালী অবস্থায় মজবুতভাবে প্রতিষ্ঠা করতে সরকার প্রস্তুত। সে ক্ষেত্রে সরকার সাংবাদিকদের কাছ থেকে একই ধরণের সহযোগিতা চায়।

তিনি আরও বলেন, গণমাধ্যম ও সরকারের মধ্যে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে গণমাধ্যমের পূর্ণাঙ্গ স্বাধীনতা সুনিশ্চিত করা এবং গণমাধ্যম শিল্পকে আরও শক্ত ভিত্তির উপর দাঁড় করানোর জন্য আমরা চেষ্টা করতে পারি। গণমাধ্যম কীভাবে সরকার বা কর্তৃপক্ষের জন্য সঠিক তথ্যের ভিত্তিতে জবাবদিহি আনতে পারে, এমনকি সমালোচনা করতে পারে, সে কাজগুলোও আমরা করতে পারি।

;

বইমেলা শেষ হয়েও হলো না, বই বিক্রিতে মিশ্র অভিজ্ঞতা   ‘এসো মিলি প্রাণের মেলায়’

ছবি: বার্তা ২৪.কম

চলছে অমর একুশে গ্রন্থমেলা-২০২৪। সাধারণত বাংলা ও বাঙালীর প্রাণের এ মেলা চলে ফেব্রুয়ারি মাস জুড়েই। এবারও পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী পর্দা নামার কথা ছিলো প্রাণের বইমেলার। বইমেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি থেকে সমাপনি অনুষ্ঠানের আমন্ত্রণপত্র প্রস্তুত করা হয়েছিল তবুও ছোট গল্প নিয়ে লেখা রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা বিখ্যাত সেই চরণের মতোই অবস্থা বইমেলার। বইমেলার অবস্থাও তুলে ধরছে সেই চরণ ‘অন্তরে অতৃপ্তি রবে, সাঙ্গ করি মনে হবে, শেষ হইয়াও হইল না শেষ’। সব সময়ের মতো আজ এবং কালও পর্দা উঠছে না বইমেলার। তবে এই বর্ধিত সময়ে প্রকাশক-বিপণন ব্যাবস্থাপকসহ সংশ্লিষ্টদের মাঝে তৈরি হয়েছে মিশ্র অভিজ্ঞতা।

শুক্রবার (১ মার্চ ) অমর একুশে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ ও বাংলা একাডেমি প্রাঙ্গণে সরেজমিনে এ চিত্র লক্ষ্য করা যায়।

প্রতিবারের মতো এবারও বেশ তোড়জোড়ের মাধ্যমে বইমেলায় অংশগ্রহণ করেছে ‘কথা প্রকাশ’ প্রকাশনী। এবারের বইমেলা উপলক্ষে তারা বিগত বছরগুলোর চেয়েও বেশি বই ছাপিয়ে মেলার প্রস্তুতি নেন। তবে বই বিক্রি ছাপিয়ে গেছে তাদের প্রত্যাশাকেও।

কথা প্রকাশের কর্ণধার জসীমউদ্দিন বার্তা ২৪.কমকে বলেন, আমাদের এবারের বই মেলায় খুব ভালো বিক্রি হয়েছে। আমাদের একবারে বই ছাপিয়ে বিক্রির প্রস্তুতি ছিলো। কিন্তু এতোই বেশি বিক্রি হয়েছে যে কিছু বই ৩য় এবং ৪র্থ সংস্করণে বের করতে হয়েছে। আশানুর রহমান এর লেনিন বইটি প্রথম প্রকাশ হয়েছে এটিও ৩য় বার বের করেছি। আর সিরাজুল ইসলাম চৌধুরীর একটি বই আমরা ৪র্থ বার ছাপিয়েছি এবার।

বর্ধিত ২ দিনে ভালো বিক্রি হচ্ছে দাবি করে তিনি বলেন, এখন আসল পাঠকরা বই কিনতে আসছেন। এর আগে ভিড় ছিলো। এখন শুধু পাঠক ও ক্রেতা মেলায় আসছে এবং শান্তিতে বই কিনতে পারছে।

বহু বছর যাবৎ বইমেলার আয়োজনে নিয়মিত অংশগ্রহণ করছেন ‘মাওলা ব্রাদার্স’ প্রকাশনী। এবারও এ বইমেলায় তারা শতাধিক নতুন বইসহ হাজারো বই নিয়ে উপস্থিত হন বইমেলায়। ‘মাওলা ব্রাদার্স’ এর আইটি বিভাগের প্রধান নিহাল মাহমুদ বার্তা ২৪.কমকে বলেন, এমনিতে আমরা এ বছরের মেলায় সব মিলিয়ে সন্তুষ্ট। তবে এই বর্ধিত সময়ে এসে শুক্রবার সন্ধার আগে অবধি যা দেখলাম তা থেকে বলা যায় আশানুরূপ কোন সাড়াই পাই নি। এখনো সময় বাকি আছে। রাত ৯ টা অবধি দেখি এবং আগামীকাল শেষ দিনটা দেখে বিস্তারিত বুঝতে পারবো বেচা-কেনার অবস্থা।

বইমেলায় অন্যতম আলোচিত প্রকাশনীদের মধ্যে একটি ‘ঐতিহ্য’। ‘ঐতিহ্য’ প্রকাশনীর বিপণন ব্যাবস্থাপক আমজাদ হোসেন বার্তা ২৪.কমকে বলেন, এবার বইমেলায় ঐতিহ্য থেকে ভালো বই বিক্রি হয়েছে। আমরা সন্তুষ্ট। তবে এই যে দুই দিন বাড়ানো হলো সময়, এই শুক্রবার এর বেচাকেনা আমরা আরো ভালো হবে বলে আশা করেছিলাম। সে অনুযায়ী সাড়া পাচ্ছি না ক্রেতাদের।

প্রসঙ্গত, প্রকাশকদের আবেদনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নির্দেশনায় বইমেলার সময় বেড়েছে দুই দিন। এই দুই দিনই সকাল ১১টা থেকে রাত ৯টা অবধি চলবে বইমেলা। তবে অন্যান্য ছুটির দিনের মতো থাকছে না শিশু প্রহর।

;

এত কবর একসাথে আগে কখনো দেখিনি!

ছবি: বার্তা২৪.কম

এতগুলো কবর একসাথে খুঁড়ছে তাও আগে কখনো দেখিনি। ৫ জনের মৃত্যুর ঘটনায় এত কবর একসাথে খুড়তে দেখে এলাকাবাসী অবাক হচ্ছে। যারা কবর খুঁড়তে এসেছেন তারাও এর আগে কখনো এত কবর একসাথে খুঁড়েনি। কথাগুলো বলছিলেন ৭০ বছরের বৃদ্ধ সৈয়দ আতাউর রহমান শাহীন।

তিনি শুক্রবার (১ মার্চ) বিকালে আসর নামাজের আগে জেলার সরাইল উপজেলার শাহবাজপুর খন্দকার পাড়া পারিবারিক কবরস্থানে কবর খোঁড়ার সময় তিনি এই কথাগুলো বলেন।

রাজধানির বেইলী রোডে কাচ্চি ভাই রেস্টুরেন্টে অগ্নিকান্ডের ঘটনায় নিহত কাউসারের পরিবারের ৫ জনের জন্যে এই কবরগুলি খোঁড়া হচ্ছিলো। এসময় তিনি অবাক চোখে কবরের দিকে তাকিয়ে থাকেন।

এরপরে বাদ আসর শাহবাজপুর খন্দকার পাড়া জামে মসজিদের সামনের মাঠে নিহতদের নামাজের জানাজা অনুষ্ঠিত হয়। পরে খন্দকার পাড়া পারিবারিক কবরস্থানে তাদের দাফন সম্পন্ন হয়।

নিহতরা হলেন, জেলার সরাইল উপজেলার শাহবাজপুর গ্রামের আবুল কাসেমের ছেলে সৈয়দ মোবারক হোসেন কাউসার (৫০), তার স্ত্রী স্বপ্না (৩৫), মেয়ে সৈয়দা ফাতেমা কাশফিয়া (১৮), সৈয়দা উম্মে নূর (১৩) ছেলে সৈয়দ আব্দুল্লা (৭)। তারা রাজধানীর মধুবাগ এলাকায় বসবাস করতেন।

কবর খুঁড়তে আসা শাহবাজপুর গ্রামের মনির মিয়া বলেন, অনেক কবর খুঁড়েছি। কিন্তু একসাথে ৫টি কবর কখনো খুঁড়িনি।

নিহত কাউসারের ভাই সৈয়দ আমির হামজা বলেন, ছেলে আব্দুল্লাহ এর অনুরোধে কাউসার বৃহস্পতিবার রাতে পরিবারের চার সদস্যসহ কাচ্চি ভাই রেস্টুরেন্টে খাবার খেতে যান। সেখানে অগ্নদগ্ধ হয়ে সৈয়দ কাউসার, তার স্ত্রী স্বপ্না, মেয়ে কাশফিয়া, মেয়ে নূর, ছেলে আব্দুল্লাহ নিহত হন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *