আন্তর্জাতিক

পরমাণু সরঞ্জাম সন্দেহে পাকিস্তানগামী জাহাজ জব্দ করল ভারত

ডেস্ক রিপোর্ট: পারমাণবিক এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে ব্যবহারের জন্য সরঞ্জাম পরিবহন করছে এমন সন্দেহে পাকিস্তানগামী একটি জাহাজ জব্দ করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। মাল্টা-পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ ‘সিএমএ সিজিএম আটিলা’ চীন থেকে করাচির উদ্দেশে যাচ্ছিল।

শনিবার (২ মার্চ) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এ খবর জানায়।

গণমাধ্যমটির প্রতিবেদনে জানানো হয়, জাহাজটিকে মুম্বাইয়ের নাভা শেভা বন্দরে আটক করা হয় । 

ভারতীয় শুল্ক কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভি জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, গত ২৩ জানুয়ারি করাচি যাওয়ার পথে মুম্বাইয়ের নাভা শেভা বন্দরে আটক করা হয়। পরে জাহাজটি পরিদর্শন করে ইতালীয় কোম্পানি দ্বারা নির্মিত একটি কম্পিউটার নিউমেরিক্যাল কন্ট্রোল (সিএনসি) মেশিন পাওয়া যায়।

সিএনসি মেশিনগুলো মূলত একটি কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত হয় এবং দক্ষতা, ধারাবাহিকতা ও নির্ভুলতার একটি স্কেল তৈরি করে যা ম্যানুয়ালি করা সম্ভব নয়।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এর একটি দলও এমন সন্দেহে জাহাজের চালানটি পরিদর্শন করে। পরিদর্শন শেষে তারা জানায়, প্রতিবেশী দেশ পাকিস্তান ক্ষেপণাস্ত্রের জন্য এই সরঞ্জামগুলো ব্যবহার করতে পারে। 

বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানের ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচির জন্য এই সরঞ্জামগুলো গুরুত্বপূর্ণ। ১৯৯৬ সাল থেকে সিএনসি যন্ত্রকে ওয়াসেনার ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হয়েছে। বেসামরিক এবং সামরিক— উভয় খাতে ব্যবহারের ক্ষেত্রে এসব সরঞ্জামের বিস্তার বন্ধ করাই আন্তর্জাতিক এই অস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থার লক্ষ্য।

ওয়াসেনারের ৪২ সদস্য দেশের তালিকায় রয়েছে ভারতও। সদস্যরা নিজেদের মধ্যে প্রচলিত অস্ত্র ও দ্বৈত-ব্যবহার কাজে ব্যবহৃত পণ্য ও প্রযুক্তি স্থানান্তরের তথ্য বিনিময় করে থাকে। উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কর্মসূচিতে সিএনসি যন্ত্র ব্যবহার করেছিল। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *