আন্তর্জাতিক

ইরানের সংসদ ও বিধানসভা নির্বাচনে রক্ষণশীলদের আধিপত্য

ডেস্ক রিপোর্ট: রাজনৈতিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যেই ইরানের পার্লামেন্টারি এবং ধর্মীয় বিধানসভা নির্বাচনে অনেক রক্ষণশীল প্রার্থীরা জয়লাভ করেছে। স্থানীয় সময় শুক্রবার (১ মার্চ ) সকাল আটটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। স্থানীয় সময় রাত ১২টার পর ভোট গণনার কাজ শুরু হয়।

শনিবার (২ মার্চ) অফিসিয়াল প্রাথমিক ফলাফলে দেখা যায় ইরানের রাজধানী তেহরানে অতী রক্ষণশীল মাহমুদ নাবাভিয়ান এবং হামিদ রেসাই তেহরানের ৩০ আসনের মধ্যে শীর্ষে রয়েছেন। তারপরে রয়েছেন রাষ্ট্রীয় টেলিভিশন হোস্ট ৩৫ বছর বয়সী আমির হোসেন সাবেতি।

পার্লামেন্ট প্রধান মোহাম্মদ বাঘের গালিবাফ চতুর্থ স্থানে রয়েছেন। দীর্ঘদিনের আইনপ্রণেতা মোজতবা জোননৌর পবিত্র শিয়া শহর কোম-এ একটি আসন দখল করেছেন।

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি পূর্ব ইরানে অবস্থিত দক্ষিণ খোরাসান প্রদেশে ৮২ শতাংশের বেশি ভোট পেয়ে তৃতীয়বারের মতো বিশেষজ্ঞদের পরিষদে তার স্থান পুনর্নবীকরণ করেছেন।

এদিকে প্রখ্যাত প্রয়াত পণ্ডিত মুর্তেজা মোতাহারির ছেলে মধ্যপন্থী রাজনীতিবি আলি মোতাহারীর অনুসারীরা তেহরানের ৩০ আসনের মধ্যে বেশিরভাগ সদস্যের সাথে একটি আসনও নিশ্চিত করতে পারেনি।

তেহরানের জুমার নামাজের বর্তমান ইমাম অতি রক্ষণশীল আহমাদ খাতামি আবার কেরমান প্রদেশ থেকে সমাবেশে জায়গা পেয়েছেন এবং মোহাম্মদ সাইদি হলেন কওমের প্রতিনিধি।

সংসদ নির্বাচনের পাশাপাশি একইদিন ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনেরও ভোটগ্রহণ করা হয়। ভোটাররা বিশেষজ্ঞ পরিষদের সাত সদস্যকে নির্বাচিত করবেন। জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সারাদেশে তবে বিশেষজ্ঞ পরিষদের ভোটগ্রহণ হয়েছে শুধুমাত্র তেহরান,কোম,উত্তর খোরাসান,খোরাসান রাজাভি এবং ফার্স প্রদেশে।

২৯০ জন আইন প্রণেতা এবং ৮৮ জন অ্যাসেম্বলির বিশেষজ্ঞ সদস্য নির্বাচনের মাধ্যমে ইসলামিক পণ্ডিতদের দ্বারা গঠিত সর্বোচ্চ নেতা নির্বাচন করা হবে। ২৯০টি সংসদীয় আসনের বিপরীতে সাত হাজার ১৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

শুক্রবারের সংসদীয় নির্বাচনের ভোটার উপস্থিতির পরিসংখ্যান এখনো প্রকাশ করেন কর্মকর্তারা। তবে বার্তা সংস্থা মেহর, বেসরকারী ফলাফলের উদ্ধৃতি দিয়ে বলেছে যে তেহরানে ভোটার উপস্থিতি ছিল মাত্র ২৪ শতাংশ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *