সারাদেশ

দুর্নীতি মামলায় ড. ইউনূসের জামিন আবেদন

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের বহুমুখী উন্নয়নে আওয়ামী লীগ সরকারের অবদান তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের ধারাবাহিকতা না থাকলে উন্নয়ন ব্যাহত হয়। আওয়ামী লীগ সরকারের চারবারের মতো ক্ষমতায় আসা এবং সরকার ধারাবাহিকতা রক্ষা হওয়ায় জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান তিনি।

রোববার (৩ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে শাপলা হলে জেলা প্রশাসক সম্মেলনে বক্তব্যকালে তিনি এসব কথা বলেন।

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য আওয়ামী লীগ সরকারের প্রচেষ্টা তুলে ধরে শেখ হাসিনা বলেন, ২০০৯ সালের পর থেকেই দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। গ্রাম পর্যায়ে প্রশিক্ষণ বাড়ানোর মাধ্যমে মানুষকে অনুপ্রাণিত করতে এসময় কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। 

তিনি এক্ষেত্রে সমবায় সুবিধার কথা তুলে ধরেন এবং সমবায়কে স্থায়ী রূপ দিতে আহ্বান জানান। বাজারজাত সুবিধা নিশ্চিত করতে পারলে আর পরমুখী হয়ে থাকতে হবে না বলেও উল্লেখ করেন তিনি।

স্মার্ট বাংলাদেশ তৈরির জন্য স্মার্ট জনগণ দরকার উল্লেখ করে শেখ হাসিনা সবাইকে সে লক্ষ্যে কাজ করতে বলেন। 

তিনি বলেন, সারাবিশ্বের অর্থনীতিতে যুদ্ধ ও মহামারীর প্রভাব রয়েছে। বাংলাদেশের বাজার পরিস্থিতি, মূল্যস্ফীতি এবং অর্থনীতির প্রতি নজর রাখতে হবে। 

কর্মকর্তাদের উদ্দেশে তিনি আরো বলেন, দেশীয় উৎপাদন বাড়াতে হবে। সরবরাহ নিয়ে কৃত্রিম সংকট তৈরির দিকে কঠোর দৃষ্টি দিতে হবে। রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্য যেন নিশ্চিত হয়, সে লক্ষ্যে কাজ করতে হবে।

কিশোর গ্যাং নিয়ে সতর্কতা ও নজরদারি বাড়াতে হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, শুধু গ্রেফতার করে কারাগারে রেখে কিশোর গ্যাং কমানো যাবে না। পরিবার ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকেই এর সমাধান করতে হবে। কারাগারে অন্যান্যদের সঙ্গে মিশে এই সমস্যা আরো জটিল হতে পারে।

পার্বত্য সমস্যা সমাধানে আওয়ামী লীগ সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও তুলে ধরেন তিনি।

তিনি বলেন, সেখানে অনেক উন্নয়নমূলক কাজ চলছে। তাই, সবাইকে সে অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতকরণে সতর্ক থাকতে নির্দেশ দেন তিনি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *