সারাদেশ

চট্টগ্রামে বাজার মনিটরিং: ব্যবসায়ীদের সতর্ক করলেন ম্যাজিস্ট্রেট

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রামে বাজার মনিটরিং: ব্যবসায়ীদের সতর্ক করলেন ম্যাজিস্ট্রেট

ছবি: বার্তা২৪.কম

আসন্ন রমজানকে সামনে রেখে চট্টগ্রাম নগরীর রেলস্টেশন সংলগ্ন ফলের আড়ত ও পাইকারী দোকানে মনিটরিং কার্যক্রম চালিয়েছে জেলা প্রশাসন।

রোববার (৩ মার্চ) বিকেলে বাকলিয়া সার্কেল ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ মনিটরিং কার্যক্রমের নেতৃত্ব দেন। এসময় সাথে ছিলেন কোতোয়ালী থানার একটি পুলিশ টিম।

মনিটরিংকালীন সময়ে আড়তদার ও পাইকার ব্যবসায়ীদের ফল ক্রয় ও বিক্রয়ের রশিদ যাচাই করা হয়। অধিকাংশ বিক্রেতার নিকট ক্রয় রশিদ পাওয়া না যাওয়ায় ক্রয়-বিক্রয় রশিদ ব্যাতীত ফল ক্রয় ও বিক্রি না করার নির্দেশনা প্রদান করা হয়। পরবর্তীতে, ক্রয় ও বিক্রয় রশিদ ছাড়া ব্যবসা পরিচালনা করা হলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে মর্মে সতর্ক করা হয়।

এসময় চট্টগ্রাম ফল ব্যবসায়ী সমিতির সভাপতি আলী হোসেন, সাধারন সম্পাদক তৌহিদুল আলম এবং সাংগঠনিক সম্পাদক নাসির উদ্দিন মাহমুদ আসন্ন রমজান মাসে ফলের বাজার সহনীয় ও স্থিতিশীল রাখার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের প্রতিশ্রুতি দেন এবং বিদ্যমান অসংগতি নিরসনের প্রতিশ্রুতি দেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, পবিত্র রমজান মাসে ফলের বাজার সহনশীল ও স্থিতিশীল রাখার জন্য মনিটরিং কার্যক্রম চলমান থাকবে। প্রাথমিকভাবে মনিটরিং কার্যক্রমের মাধ্যমে বিদ্যমান অসঙ্গতিসমূহ দূর করার চেষ্টা করা হবে।

তবে, পণ্যের কৃত্রিম সংকট তৈরিতে যারা জড়িত থাকবে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ভারতীয় চিনি ঢোকায় আইনশৃঙ্খলা কমিটির সভায় ক্ষোভ

ছবি: বার্তা২৪.কম

রাতের আঁধারে ময়মনসিংহের গৌরীপুরের ভেতর দিয়ে অবৈধ ভারতীয় চিনি চোরাচালান হচ্ছে এমন অভিযোগ তুলে আইনশৃঙ্খলা কমিটির সভায় ক্ষোভ প্রকাশ করেছেন কমিটির সদস্যরা।

রোববার (৩ মার্চ) দুপুরে উপজেলা পরিষদের সভাকক্ষের হলরুমে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তরা অভিযোগ তুলে জানান, নেত্রকোণার কলমাকান্দা সীমান্ত হয়ে অবৈধ ভাবে ভারতীয় চিনি দেশে প্রবেশ করছে। পরে ওই চিনি ট্রাক ভর্তি হয়ে নির্মাণীধীন নেত্রকোণা- ঈশ্বরগঞ্জ সড়ক হয়ে বিভিন্ন স্থানে যাচ্ছে। প্রতিদিন ১৫ থেকে ২০টি ট্রাক ভর্তি চিনি এই সড়ক হয়ে যাচ্ছে। এতে সরকার রাজস্ব হারাচ্ছে। চিনির চোরাচালান বন্ধে প্রশাসনকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়। এছাড়াও চিনির নিয়ন্ত্রণ নিয়ে স্থানীয় একাধিক চক্র গড়ে উঠেছে। যেকোন সময় এসব চক্রের সদস্যদের মধ্যে অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলেও জানান বক্তারা।

আইনশৃঙ্খলা কমিটির সদস্য সচিব ও গৌরীপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) সুমন চন্দ্র রায় বলেন, ভারতীয় চিনির চোরাচালান হচ্ছে এমন অভিযোগের বিষয়টি নিয়ে আমরা কাজ করছি। এসব প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ নেয়া হবে।

উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মো. শাকিল আহাম্মেদ বলেন, অবৈধ চিনির চোরাচালান বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মোফাজ্জল হোসেন খান, ভাইস চেয়ারম্যান মো. সোহেল রানা, উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি ডা. হেলাল উদ্দিন আহমেদ, সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ম. নূরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আল ফারুক, আব্দুল্লাহ আল আমীন জনি, জায়েদুল ইসলাম ও গৌরীপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন জুয়েল প্রমুখ।

;

বড় পীর আব্দুল কাদের জিলানী (রঃ) এর মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

বড় পীর আব্দুল কাদের জিলানী (রঃ) এর মাজার জিয়ারতে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বড় পীর আবদুল কাদের জিলানী (র:) এর মাজার জিয়ারত করার জন্য ইরাকের বাগদাদ শরীফের মোতওয়াল্লী হযরত শেখ খালিদ আবদুল কাদের মনসুর আল জিলানী (র:) আমন্ত্রণ জানিয়েছেন। 

রোববার (৩ মার্চ) সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ আমন্ত্রণ জানান।

প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি নূর এলাহী মিনা এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, হযরত শেখ খালিদ আবদুল কাদের মনসুর আল জিলানী (র:) ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইরাক সফরের সময় মাজার জিয়ারতের কথাও বলেন প্রধানমন্ত্রীকে। তিনি প্রধানমন্ত্রীকে জালিপাকের ছবি ও মাজারের গিলাফও উপহার দেন। বাংলাদেশ ও ইরাকের মধ্যে সম্পর্ক বন্ধুত্বপূর্ণ উল্লেখ করে মোতওয়াল্লী বলেন, বাংলাদেশের মানুষ বড় পীরকে অনেক সম্মান করে।

শেখ হাসিনা বলেন, নিমতলীর ভয়াবহ অগ্নিকাণ্ডের পর তিনি দুটি শিয়া মেয়েকে দত্তক নেন এবং তাদের বিয়ের অনুষ্ঠান তাঁর মেয়ের মতো আয়োজন করেন। তিনি বাংলাদেশ সফরের জন্য হযরত শেখ খালিদ আব্দুল কাদের মনসুর আল জিলানী (র:)- কেও ধন্যবাদ জানান।

সাক্ষাৎকালে সংসদ সদস্য আবুল হাসনাত আবদুল্লাহ, কাজী কেরামত আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাউদ্দিন, সাবেক সংসদ সদস্য কোরায়েশী, আঞ্জুমান কাদেরিয়া বাংলাদেশের সভাপতি মো. মাহবুব উল আলম, কোষাধ্যক্ষ সৈয়দ মামনুন কাদের ও এর সদস্য জিয়াউল জামাল আবু সোয়াইদ সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।

;

ফেনীতে র‍্যাবের অভিযানে অস্ত্রসহ কিশোর গ্যাংয়ের ৬ সদস্য গ্রেফতার

ছবি: বার্তা২৪.কম

ফেনী পৌরসভার পুরাতন পুলিশ কোয়ার্টার এলাকা থেকে ডিকেবি নামক এক কিশোর গ্যাংয়ের প্রধানসহ ৬ জনকে গ্রেফতার করেছে র‍্যাব-৭।

রোববার (৩ মার্চ) পৌরসভার পুরাতন পুলিশ কোয়ার্টার এলাকা থেকে ছিনতাইয়ের প্রস্তুতিকালে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন, ডিকেবি গ্যাংয়ের প্রধান দাগনভূঞা উপজেলার নয়নপুর গ্রামের মো. ফজলুল করিম নিলয় (২৩), শহরের পুলিশ কোয়ার্টার এলাকার মো. সুজন (২০), দাগনভূঞা উপজেলার লক্ষ্মীপুর গ্রামের আব্দুল হান্নান অমিত (২৩) এবং সদর উপজেলার কালিদহ ইউনিয়নের মোতালেব হোসেন (২২), সোনাগাজী উপজেলার ছাড়াইতকান্দি গ্রামের মো. আশরাফুল হাসান সিহাব (২২), সদর উপজেলার বারাহীপুর এলাকার আকিব ইমতিয়াজ (২২)।

র‍্যাব সূত্র জানায়, গ্রেফতারকৃতরা দেশীয় অস্ত্র নিয়ে ফেনী পৌরসভার পুরাতন পুলিশ কোয়ার্টার এলাকায় ছিনতাইয়ের প্রস্তুতি নিচ্ছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে ডিকেবি কিশোর গ্যাংয়ের ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তল্লাশি করে তাদের কাছ থেকে দুটি স্টিলের ফোল্ডিং চাকু ও গাঁজা উদ্ধার করা হয় বলে জানায় র‍্যাব।

ফেনী র‍্যাব-৭ এর কোম্পানি অধিনায়ক মোহাম্মদ সাদেকুল ইসলাম বলেন, গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদে তারা ফেনীর বিভিন্ন এলাকায় প্রভাব বিস্তার করাসহ বিভিন্ন অপরাধমূলক কার্যক্রমের সাথে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। যারমধ্যে ফেনী রেলওয়ে স্টেশন, শহরের বিভিন্ন রাস্তায় সংঘবদ্ধ হয়ে মারামারি, ছিনতাই, চাঁদাবাজি অন্যতম।

তিনি জানান, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে ফেনী মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

ফেনী মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক (তদন্ত) মাহফুজুর রহমান বলেন, গ্রেফতারকৃতদের মধ্যে দুইজনের বিরুদ্ধে থানায় একটি করে মামলা রয়েছে। তাদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

;

বিএনপি-জামায়াত ফৌজদারি অপরাধ করায় পুলিশ দেখলে ভয় পায়: নাছিম

বিএনপি-জামায়াত ফৌজদারি অপরাধ করায় পুলিশ দেখলে ভয় পায়: নাছিম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, বিএনপি-জামায়াত ফৌজদারি অপরাধ করায় পুলিশ দেখলে ভয় পায়। এটা খুব স্বাভাবিক বিষয়। এদের নেতারা আবার বড় বড় কথা বলে। তারা বলে পুলিশ ছাড়া আসলে নাকি তারা আওয়ামী লীগকে দেখিয়ে দিবে।

তিনি বলেন, বিএনপি পুলিশকে ভয় পায় বলে বারবার পুলিশের উপর দোষ চাপায়। যারা অপরাধী তারাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে অভিযোগ আনে।

রোববার (৩ মার্চ) মহান মুক্তিযুদ্ধে প্রথম শহীদ ফারুক ইকবাল এর ৫৩ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে মৌচাক চৌরাস্তা মোড়ে স্থাপিত শহীদ ফারুক ইকবাল স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন।

নাছিম বলেন, ‘সব ব্যবসায়ী সিন্ডিকেটের সাথে জড়িত নয়। যারা সিন্ডিকেট করে দ্রব্যমূল্য বৃদ্ধি করে মানুষকে কষ্ট দেয় তাদের বিপক্ষে আমরা সবসময় সোচ্চার। তাদের হাত থেকে বাংলাদেশের মানুষকে রক্ষা করা দরকার। যারা মজুদ করে কৃত্রিম সংকট তৈরি করে বেশি মুনাফা করে তারা দেশবিরোধী ও দেশদ্রোহী।’

দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, সরকার আন্তরিকভাবে দ্রব্যমূল্য কমানোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এক্ষেত্রে আন্তরিকতার কোনো অভাব নেই। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে সারা বিশ্বে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ায় জিনিসপত্রের দামও বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, দেশের মানুষ কষ্টে আছে এটি আমরা স্বীকার করে নিয়েই দ্রব্যমূল্য কমানোর চেষ্টা করছি। যারা মানুষের দুঃখ কষ্টকে নিয়ে রাজনীতি করে মানুষকে বিপদগামী করতে চায় তাদের হাত থেকেও দেশের মানুষ মুক্তি পেতে চায়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *