সারাদেশ

নিউরোস্পাইন সোসাইটির যুগ্ম সম্পাদক হলেন ডাক্তার বারী

ডেস্ক রিপোর্ট: নিউরোস্পাইন সোসাইটির যুগ্ম সম্পাদক হলেন ডাক্তার বারী

ছবি: সংগৃহীত

বাংলাদেশের সকল নিউরোসার্জনদের সমন্বয়ে গঠিত চিকিৎসকদের অত্যন্ত মর্যাদাপূর্ণ সংগঠন নিউরোস্পাইন সোসাইটি অব বাংলাদেশ। সংগঠনটির কার্য নির্বাহী কমিটির ২০২৪-২০২৫ মেয়াদের জন্য যুগ্ম সম্পাদক নির্বাচিত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর নিউরোসার্জারী বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. শাহনেওয়াজ বারী।

শনিবার (২ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। সহকারী অধ্যাপক ডা. মো. শাহনেওয়াজ বারী দ্বিতীয় বারের মতো এই সংগঠনের কার্যনির্বাহী কমিটিতে নির্বাচিত হওয়ায় সংগঠনের সম্মানিত সকল নিউরোসার্জনদের প্রতি সশ্রদ্ধ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এসময় তিনি স্পাইন সার্জারীতে বাংলাদেশের নিরোসার্জনদের অবদান সমুন্নত রাখতে এবং দক্ষতা ও সম্পৃক্ততা উত্তরোত্তর বৃদ্ধিতে তিনি নিরলসভাবে কাজ করে যাওয়ার দৃড় প্রত্যয় ব্যক্ত করেন।

চট্টগ্রামে অভিযানে শাস্তির মুখে ৮ ল্যাব-হাসপাতাল

ছবি: বার্তা২৪

চট্টগ্রামে স্বাস্থ্য বিভাগের অভিযানের প্রথমদিনেই বিভিন্ন ল্যাব পরিদর্শন শেষে ৬টি ল্যাব ও ২টি হাসপাতালের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) নগরীর বিভিন্ন ল্যাব-হাসপাতালে চিকিৎসা সেবা নিশ্চিতে চট্টগ্রাম সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

সিভিল সার্জন কার্যালয় জানায়, এন্ডোস্কোপি ও ইসিজি বিভাগে চিকিৎসক না থাকার কারণে পাঁচলাইশের জেনেটিক ল্যাবের কার্যক্রম সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে।

এছাড়া একই এলাকার মেডিহেলথ ডায়াগনস্টিক সেন্টারের এক্সরে বিভাগ ও আলট্রাসনোগ্রাফি বিভাগে চিকিৎসক ছিলেন না।

ওই বিভাগগুলোর কার্যক্রম বন্ধের পাশাপাশি পাঁচলাইশের এ দুটি প্রতিষ্ঠানকে কৈফিয়ত তলব করা হয়েছে। তাছাড়া ইসিজি বিভাগে চিকিৎসক না থাকায় পাঁচলাইশের ঈগলস আই ডায়াগনষ্টিক সেন্টারের ইসিজি কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে এবং লাইসেন্স না থাকায় একই এলাকার সিপিআরএল ল্যাব বন্ধ ঘোষণা করে দেওয়া হয়েছে।

অন্যদিকে, স্বাস্থ্য বিভাগের লাইসেন্স না থাকা, দৃশ্যমান স্থানে মূল্য তালিকা না রাখা, দায়িত্বরত কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগসংক্রান্ত কোনো তথ্য না রাখা, ডিপ্লোমাহীন টেকনিশিয়ান দিয়ে রক্ত সংগ্রহসহ বিভিন্ন ত্রুটি-বিচ্যুতি এবং অনিয়মের পাওয়ায় জামালখান এলাকার ল্যাব এক্সপার্ট, সেনসিভ (প্রাইভেট) লিমিটেড, ইনোভা হসপিটাল লিমিটেড অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার এবং ওআর নিজাম রোডের মেট্রোপলিটন হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার লিমিটেডকে কৈফিয়ত তলব করা হয়েছে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, সম্প্রতি দেশে যেহেতু কয়েকটি ঘটনা ঘটেছে, সে কারণে এ অভিযান শুরু হয়েছে। স্বাস্থ্য বিভাগ এর আগেও এ ধরনের অভিযান পরিচালনা করেছে। অভিযানে যাদের বিরুদ্ধে অনিয়ম পাওয়া গেছে, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

;

গাফিলতিতে কারও মৃত্যু হলে জিরো টলারেন্স দেখাতে বলেছেন প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

অনিয়ম-গাফিলতির জন্য শিশুসহ কোনো রোগীর মৃত্যু হলে দায়ীদের বিরুদ্ধে জিরো টলারেন্সের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বাস্থ্যখাত সংক্রান্ত সাম্প্রতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

তিনি বলেন, চিকিৎসক এবং রোগীদের সুরক্ষা নিশ্চিত করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। যেখানে অপারেশনের প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নেই, সেখানে অপারেশন করা যাবে না।

প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার পরিচালনার জন্য স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনা মানতে হবে। যে নির্দেশনা জারি করা হয়েছে, সেটা কঠোরভাবে মনিটরিং করা হবে। তবে অবৈধ ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্থানীয় সংসদ সদস্য, জনগণসহ সবার সহযোগিতা দরকার বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, প্রাইভেট প্র্যাকটিসের ব্যাপারে কোনোভাবেই নিরুৎসাহিত করছে না সরকার। কিন্তু অবৈধ প্রতিষ্ঠানের ব্যাপারে কঠোর অবস্থানে সরকার। অতীতের বিষয় না টেনে এখন থেকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে জিরো টলারেন্স আমারও।

তিনি বলেন, অবৈধ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান চলমান আছে। গত এক মাসে ১০২৭ অবৈধ ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়েছে। কোনো ধরনের অবৈধ হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক থাকতে পারবে না। আজকে থেকে অভিযান শুরু হবে।

তিনি আরও বলেন, এনেস্থেশিয়াসহ স্বাস্থ্যখাতের সাম্প্রতিক পরিস্থিতি পর্যালোচনা এবং করণীয় ঠিক করতে কমিটি করা হবে। এদিন ব্রিফিংয়ের শুরুতেই সম্প্রতি শিশুসহ ৩ জনের মৃত্যুতে দুঃখ প্রকাশ করেন মন্ত্রী।

;

বেসরকারি হাসপাতাল-ক্লিনিক পরিচালনায় নতুন নির্দেশনা

ছবি: সংগৃহীত

বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়গনস্টিক সেন্টারের লাইসেন্স প্রবেশপথে টানানো, কোনো অবস্থায়ই নিবন্ধিত হাসপাতাল ও ক্লিনিক ছাড়া চেম্বার অথবা ডায়াগনস্টিক সেন্টারে অ্যানেস্থেসিয়া না দেওয়াসহ ১০ দফা নতুন নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা. আবু হোসেন মো. মঈনুল আহসান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ নির্দেশ দেওয়া হয়।

নির্দেশনাগুলো হলো:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *