সারাদেশ

রোজায় গরুর মাংসের কেজি ৬০০ টাকা, খাসির মাংস ৯০০

ডেস্ক রিপোর্ট: রোজায় গরুর মাংসের কেজি ৬০০ টাকা, খাসির মাংস ৯০০

ছবি: সংগৃহীত

আসন্ন রমজানে মাংস বিক্রির সিদ্ধান্ত নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। রাজধানীর ২৩টি স্থানে মিলবে এ মাংস বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আবদুর রহমান। তিনি জানান, রোজায় গরুর মাংস ৬০০ টাকা কেজি ও খাসির মাংস ৯০০ টাকা কেজিতে বিক্রি করা হবে।

সোমবার (৪ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনে রোজায় বাজার দর ঠিক রাখতে ডিসিদের প্রতি আহ্বানও জানান মন্ত্রী।

তিনি বলেন, রাজধানীর ২৩টি স্থানে ১০ মার্চ থেকে ঈদের আগের দিন পর্যন্ত গরুর মাংস ৬০০ টাকা কেজিতে বিক্রি করা হবে। এছাড়া ওই সব স্থানে খাসির মাংস ৯০০ টাকা কেজিতে, ডিম প্রতি পিস সাড়ে দশ টাকা, ব্রয়লার সলিড মুরগির মাংস ২৮০ টাকা কেজিতে বিক্রি করা হবে। সক্ষমতা বাড়লে সারা দেশে এই দামে পণ্য বিক্রি করবে সরকার।

মো. আবদুর রহমান বলেন, ব্যবসায়ীদের বলব রমজান মাসকে কেন্দ্র করে মানুষকে কষ্ট দেবেন না। বাজার দর নিয়ন্ত্রণে নৈতিক জায়গা ঠিক করতে হবে।

জাটকা ধরা বন্ধ ১১ মার্চ থেকে শুরু হবে জানিয়ে মন্ত্রী বলেন, জাটকা ধরা বন্ধ হলে ইলিশ উৎপাদন বাড়বে। ইলিশ নদীতে থাকতে পারলে উৎপাদন বাড়বে।

দেশের অর্থনীতি নিয়ে হতাশার কিছু নেই: অর্থমন্ত্রী

ছবি: সংগৃহীত

দেশের অর্থনৈতিক সবগুলো সূচক বাড়ছে উল্লেখ করে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, অর্থনীতি নিয়ে অনিশ্চয়তা ও হতাশার কিছু নেই।

সোমবার (৪ মার্চ) সকালে জেলা প্রশাসক সম্মেলন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমি একটি বিষয় তাদের (ডিসি) বলেছি। এ পর্যন্ত স্বাধীন বাংলাদেশের ইতিহাসে আমরা আজ সর্বোচ্চ স্থানে এসে দাঁড়িয়েছি শেখ হাসিনার নেতৃত্বে। আমাদের যে সূচকগুলো আছে উন্নয়নের, সেগুলো বাড়ছে। ফেব্রুয়ারি মাসের রেমিট্যান্স ২১৬ মিলিয়ন ডলার। আমাদের সবগুলো সূচকই-তো বাড়ছে। কাজেই আমদের এখানে অনিশ্চয়তার কিছু নেই, হতাশারও কিছু নেই। এগুলো নিয়ে প্রোপাগান্ডা ও অপপ্রচার চালানো হচ্ছে।

এটা নিয়েও বিএনপি রাজনীতি করছে উল্লেখ করে এ এইচ মাহমুদ আলী বলেন, ধীরে ধীরে দেশের অর্থনৈতিক সংকট কেটে যাচ্ছে। এখন অর্থনৈতিক অবস্থা আগের চেয়ে ভালো।

উল্লেখ্য, বৈশ্বিক অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ ও স্মার্ট প্রশাসন গড়ে তোলার লক্ষ্যে রোববার (৩ মার্চ) শুরু হয়েছে জেলা প্রশাসক সম্মেলন। এ দিন সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে চার দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনের পর এর কার্য-অধিবেশনগুলো চলছে ওসমানী স্মৃতি মিলনায়তনে।

;

চোরাই স্বর্ণালংকার বিক্রি করে নোহা গাড়ি কিনলেন চোর

ছবি: বার্তা ২৪.কম

চট্টগ্রাম নগরীর চান্দগাঁওয়ে চোরাইকৃত মালামাল বিক্রির টাকা দিয়ে নোহা মাইক্রোবাস কিনেছে অভিযুক্ত নুরুল হক বাবু (৩০)। রিমান্ডে তার দেওয়া স্বীকারোক্তির পর মাইক্রোবাসটি উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (৪ মার্চ) দুপুরে চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বিষয়টি নিশ্চিত করেছেন।

পুলিশ জানায়, গত ২০ ফেব্রুয়ারি রাত ১২টা হতে ভোর ৬টার মধ্যবর্তী সময়ে অজ্ঞাতনামা চোর/চোরেরা ঘটনাস্থল চান্দগাঁও আবাসিক বি-ব্লকের শাখাওয়াত ভিলার ৫ তলায় একটি বাসার জানালার গ্রিল কেটে ভেতরে প্রবেশ করে।

এ সময় তারা নগদ ২২ লাখ টাকা, ১৯ ভরি স্বর্ণালংকার ও একটি আইফোন ১৪ প্রো ম্যাক্স মোবাইল ফোন চুরি করে নিয়ে যায়।

ঘটনার পরদিন ভোক্তভুগী মীর মোহাম্মদ সম্রাট বাবর হোছাইন বাদী হয়ে একটি মামলা করেন।

মামলা রুজুর পর চান্দগাঁও থানার একটি আভিযানিক দল অভিযান পরিচালনা করে তদন্তে প্রাপ্ত আসামি নুরুল হক বাবুকে গত ২৭ ফেব্রুয়ারি গ্রেফতার পূর্বক আদালতে সোপর্দ করে রিমান্ডের অনুমতি পায় পুলিশ। পরে আসামিকে রিমান্ডে নেওয়া হলে সে মামলার ঘটনায় চুরি করা টাকা, স্বর্ণালংকার বিক্রয় করে একটি সাদা রঙের নোহা মাইক্রোবাস ক্রয় করেছে বলে স্বীকার করে।

পরবর্তীতে আসামির দেওয়া তথ্যমতে অভিযান পরিচালনা করে ২ মার্চ চান্দগাঁও থানাধীন বহদ্দারহাট বাড়ই পাড়া এলাকা হতে আসামির শনাক্ত মতে চোরাইকৃত মালামাল বিক্রির টাকায় ক্রয় করা মাইক্রোবাসটি জব্দ করা হয়।

ওসি জাহেদুল ক‌বির বলেন, আসামি নুরুল হক বাবু আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেছে। আসামি একজন প্রখ্যাত সিধেল চোর। তার বিরুদ্ধে চান্দগাঁও থানাসহ মহানগরীর বিভিন্ন থানায় একাধিক সিধেল চুরির মামলা রয়েছে।

;

মানিকগঞ্জে কালিগঙ্গা নদী থেকে স্কুলছাত্রীর লাশ উদ্ধার

ছবি: সংগৃহীত

মানিকগঞ্জে নিখোঁজের দুই দিন পর নবম শ্রেণি পড়ুয়া এক স্কুলছাত্রীর লাশ কালিগঙ্গা নদী থেকে উদ্ধার করেছে পুলিশ।

সোমবার (৪ মার্চ) বেলা ১১টার দিকে সদর উপজেলার কুশেরচর এলাকার কালিগঙ্গা নদী থেকে লাশটি উদ্ধার করা হয়।

ওই শিক্ষার্থীর নাম সামিয়া ইসলাম। সে মানিকগঞ্জ সুরেন্দ্র কুমার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নমব শ্রেণির শিক্ষার্থী ছিলো।

পুলিশ ও পারিবারিক সূত্রে জানা গেছে, শনিবার দুপুরে বাড়ি থেকে কোচিং করার জন্য বের হয় সামিয়া। বিকেলে তার মা কোচিং সেন্টারে মেয়েকে আনতে গিয়ে জানতে পারেন সামিয়া কোচিংয়ে আসেনি। এর পর বিভিন্ন স্থানে তাকে খোঁজ করেও পাওয়া যায়নি। সন্ধ্যার দিকে জানতে পারে পৌরসভার ৯ ওয়ার্ডের চরবেউথা এলাকায় সামিয়ার স্কুল ব্যাগ পাওয়া গেছে।

পরে পরিবারের লোকজন ওই স্কুল ব্যাগ নিয়ে আসেন। এর পর সদর থানায় নিখোঁজের জিডি করা হয়। তার বাবা সাইফুল ইসলাম মানিকগঞ্জ পল্লী বিদ্যুতের লাইনম্যানের চাকরি করেন। তাদের গ্রামের বাড়ি কুমিল্লা জেলার চান্দিনা গ্রামে। সে পরিবার নিয়ে মানিকগঞ্জ শহরের গঙ্গাধরপট্টি এলাকায় ভাড়া বাসায় বসবাস করেন।

মানিকগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) হাবিল হোসেন জানান, সোমবার সকালে কুশেরচর এলাকায় সামিয়ার লাশ ভাসতে দেখে স্থানীয় লোকজন পুলিশকে খবর দেয়। পরে পুলিশ বেলা ১১টার দিকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মানিকগঞ্জ ২৫০ শয্যা হাসপাতাল মর্গে পাঠায়। এ ঘটনায় যথাযথ আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান ওসি।

;

১১ দফা বাস্তবায়নে বরিশালে নৌ শ্রমিকদের বিক্ষোভ

ছবি: বার্তা ২৪.কম

নাবিক কল্যাণ তহবিল ও ট্রাস্টি বোর্ডের মাধ্যমে নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে কন্টিবিউটরি প্রভিডেন্ট ফান্ড গঠন করাসহ ১১ দফা দাবিতে সোমবার (৪ মার্চ) রাত ১২টা থেকে সারাদেশে নৌযান ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ নৌ যান শ্রমিক ফেডারেশন ও বাংলাদেশ লঞ্চ লেবার এসোসিয়েশন।

১১ দফা দাবি বাস্তবায়ন ও শ্রমিকদের কর্মবিরতি সফল করতে বিক্ষোভ মিছিল করেছে নৌ শ্রমিকরা। মিছিলটি সোমবার (৪ মার্চ) বেলা ১১টায় বরিশাল নৌবন্দরসহ নগরীর বিভিন্ন স্থানে প্রদক্ষিণ করে।

বিক্ষোভ মিছিল শেষে শ্রমিকরা জানান, নিয়োগপত্র-পরিচয়পত্র-সার্ভিসবুক প্রদানের গৃহীত সিদ্ধান্ত অবিলম্বে বাস্তবায়ন এবং কর্মস্থলে দুর্ঘটনা মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ করাসহ তাদের দেওয়া ১১ দফা দাবি বাস্তবায়ন না হলে লাগাতার কর্মবিরতি পালন করবে শ্রমিকরা। তবে সরকার যদি বিষয়টি সমাধানের উদ্যোগ নেন তবে তারা কর্মবিরতি থেকে সরে আসবেন।

উল্লেখ, বরিশাল নৌ বন্দর থেকে বরিশাল-ঢাকা রুটে ও বরিশাল থেকে অভ্যন্তরীণ ২০টিরও বেশি রুটে লঞ্চ চলাচল করে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *