সারাদেশ

ব্রাহ্মণবাড়িয়ায় খালে মাটি ফেলে স্থাপনা নির্মাণ, জরিমানা আদায়

ডেস্ক রিপোর্ট: ব্রাহ্মণবাড়িয়ায় খালে মাটি ফেলে স্থাপনা নির্মাণ, জরিমানা আদায়

ছবি: বার্তা২৪.কম

ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের প্রধান খালে মাটি ফেলে ঘর নির্মাণ করার অভিযোগে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (৪ মার্চ) বিকেলে শহরের কাজীপাড়া এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে এই জরিমানা করেন জেলা সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশারফ হোসেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশারফ হোসেন জানান, শহর খালের ওপর স্থাপন নির্মাণ করে এবং মাটি ফেলে শ্রেণি পরিবর্তন করার অভিযোগ পাওয়া যায়। অভিযোগের ভিত্তিতে সেখানে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালালে এত সত্যতা পাওয়া যায়। এই ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে ঘটনাস্থল থেকে সৈয়দ আনোয়ার আহমেদ লিটন (৬০) নামের একজনকে আটক করা হয়। আটককৃতকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৬ (ঙ) ধারা লঙ্ঘনের দায়ে ১৫ ধারায় ৫০ হাজার অর্থদণ্ড প্রদান করা হয়।

এছাড়া স্থাপনাসমূহ তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়। পাশাপাশি খাল থেকে মাটি অপসারণ করে আগের অবস্থায় ফেরত নেওয়ার জন্য সাত দিনের সময় প্রদান করা হয়।

বৃষ্টি নিয়ে যে তথ্য জানাল আবহাওয়া অফিস

ছবি: বার্তা২৪.কম

রাজধানী ঢাকাসহ দেশের তিন বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সোমবার (০৪ মার্চ) সন্ধ্যায় আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস।

পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়াও সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার (০৫ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

বুধবার (০৬ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে বলে পূর্বাভাসে বলা হয়েছে। এদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

;

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় চিকিৎসকের মৃত্যু

ছবি: সংগৃহীত

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় মুন্নু মেডিকেল কলেজ এন্ড হসপিটালের সার্জারি বিভাগের প্রধান এ জেড এম সাখাওয়াত হোসেন (৬৭) নিহত হয়েছেন।

সোমবার (৪ মার্চ) সকালে সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত এই চিকিৎসককে মুন্নু মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটাল থেকে উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকায় এভারকেয়ার হসপিটালে পাঠানো হলে দুপুরে দেড়টার দিকে তার মৃত্যু হয়। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন মুন্নু মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালের উপরিচালক ডা. এস এম মনিরুজ্জামান।

উপ-পরিচালক বলেন, সার্জারি বিভাগের প্রধান এ জেড এম সাখাওয়াত হোসেন সোমবার সকালে রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে ব্যক্তিগত প্রাইভেটকার নিয়ে কর্মস্থলে আসছিল। পথিমধ্যে মানিকগঞ্জের ভাটবাউর এলাকায় বিপরীত দিক থেকে আসা যাত্রীবাহী একটি বাস রং সাইড থেকে এসে তার বহনকারী প্রাইভেটকারটিকে সজরে ধাক্কা দেউ। এতে গুরুতর আহত হন ডাক্তার এ জেড এম সাখাওয়াত হোসেন।

তাকে উদ্ধার করে তাৎক্ষণিক তাকে নিজের কর্মস্থল মুন্নু মেডিকেল কলেজ এন্ড হসপিটালে সংজ্ঞাহীন অবস্থায় আনা হয়। মাথা, কান, নাক দিয়ে প্রচুর রক্ত ক্ষরণ হয়।তাৎক্ষণিক তাকে ৬ ব্যাগ রক্ত দেয়া হয়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য বেলা সাড়ে ১১টার দিকে এয়ার এম্বুলেন্সে ঢাকা পাঠানো হয়। দুপুর দেড় টার দিকে ঢাকার এভার কেয়ার হসপিটালে তিনি মৃত্যুবরণ করেন।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুখেন্দু বসু বলেন, এ ঘটনার পর বাস চালক ও সহকারী পালিয়ে গেলেও ঘাতক বাসটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় যথাযথ আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান ওসি।

;

নিউ মার্কেটে হকারমুক্ত ফুটপাতের দাবিতে রাস্তায় দোকান মালিকরা

হকারমুক্ত ফুটপাতের দাবিতে রাস্তায় দোকান মালিকরা

চট্টগ্রাম নগরীতে ফুটপাত দখল ও হকারমুক্ত রাখার দাবি জানিয়ে এবার রাস্তায় নেমেছে দোকান মালিক সমিতির নেতারা।

সোমবার (৪ মার্চ) দুপুরে নিউমার্কেটের বিপণী বিতানের সামনে মানববন্ধন করে এ দাবি জানান। 

মানববন্ধনে বাংলাদেশ দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ খোরশেদ আলম বলেন, রাস্তা ও ফুটপাত সবসময় যেন এমন থাকে সেটাই আমাদের প্রত্যাশা। তবে হকারদের রাস্তা-ফুটপাত ও দোকানের সামনে বসতে না দিয়ে অন্য জায়গায় ব্যবস্থা করে দেওয়ার অনুরোধ জানাচ্ছি। রাস্তা ও ফুটপাতে হকার বসার কারণে আমাদের সুষ্ঠুভাবে ব্যবসা পরিচালনা করতে নানাবিধ সমস্যা হচ্ছে। আমাদের হকারমুক্ত, সুষ্ঠু ও সুন্দর ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার সুযোগ করে দিতে হবে। অন্যথায় আমরা চট্টগ্রামের সমস্ত ব্যবসায়ীদের নিয়ে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব।

দোকান মালিক সমিতির নেতারা বলেন, রাস্তা ও ফুটপাত যাতে সবসময় জনসাধারণের জন্য উন্মুক্ত থাকে এবং তারা যেন কোনো ধরনের ঝক্কি ঝামেলা ছাড়াই মার্কেটে আসতে পারে সেজন্য চট্টগ্রাম সিটি করপোরেশনকে (চসিক) ব্যবস্থা নিতে হবে। চসিক হকারমুক্ত যে রাস্তা ও ফুটপাত করেছেন সেটা যেন স্থায়ী থাকে। চসিক মেয়র যে সাহসী উদ্যোগ নিয়েছেন সেজন্য তাকে আমরা ধন্যবাদ জানাই।

এ সময় দোকান মালিক সমিতি চট্টগ্রাম জেলা শাখার সভাপতি এম এ সোলাইমান, নগর সভাপতি সালাম আলী, তামাকুমন্ডি লাইনের সাধারণ সম্পাদক আহমেদ দুলাল, টেরিবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আমিন, রিয়াজুদ্দিন বাজারের সভাপতি সালামত আল ও নিউমার্কেটের সভাপতি মো. ছগীর উপস্থিত ছিলেন।

এর আগে, বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে ফুটপাত দখলমুক্ত রাখার দাবি জানিয়ে মানববন্ধন করেছিল চট্টগ্রাম নগরীর অর্ধশতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

;

সংসদ থেকে ক্ষুব্ধ লতিফ সিদ্দিকীর ওয়াকআউট

ছবি: সংগৃহীত

জাতীয় সংসদ অধিবেশনে বক্তব্যের সময় কম দেওয়ায় অধিবেশন থেকে ১০ মিনিটের জন্য ওয়াক আউট করেছেন স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল লতিফ সিদ্দিকী। অবশ্য ১০ মিনিট পর সংসদে ফিরে আসেন তিনি।

রাষ্ট্রপতির ভাষণ সম্পর্কে আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় সময় কম দেওয়ায় অধিবেশন থেকে ১০ মিনিটের জন্য ওয়াক আউট করেছেন টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল লতিফ সিদ্দিকী।

সোমবার (৪ মার্চ) রাতে জাতীয় সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনার জন্য লতিফ সিদ্দিকীকে ১০ মিনিট সময় দেওয়া হয়।

তিনি ১০ মিনিট সময় কম বলে ওয়াক আউট করেন। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

ফ্লোর পেয়ে আবদুল লতিফ সিদ্দিকী বলেন, উচ্চাসনে যারা বসেন, তাদের নিম্নে অবস্থিত ব্যক্তিদের উপহাস করতে বোধ হয় আনন্দ হয়। আমি একজন প্রবীণ সংসদ সদস্য। আমার জন্য ১০ মিনিট সময় কম। তাই আমি সংসদের কার্যক্রম থেকে নিজেকে ১০ মিনিট বিরতি ঘোষণা করছি।

এরপরই তিনি নিজের আসন ছেড়ে চলে যান। পরে মিনিট দশেক পরে আবারো সংসদের কার্যক্রমে অংশ নেন।

পরে বরিশাল-৪ আসনের এমপি পঙ্কজ দেবনাথ তার বক্তব্যে বলেন, লতিফ সিদ্দিকী সাহেবকে ১০ মিনিট সময় দেওয়ায় তিনি রাগ করেছেন। তিনি সিনিয়র মানুষ, তাকে হয়ত ১৫ মিনিট দিলে তিনি কথা বলতেন। তাকে ১৫ মিনিট সময় দেওয়ার দাবি জানাই।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *