আন্তর্জাতিক

জাবির ‘বি’ ইউনিটের ফলাফল পুনঃনিরীক্ষণ

ডেস্ক রিপোর্ট: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষার ফলাফলে কারিগরি ত্রুটিজনিত সমস্যার কারণে পুনঃনিরীক্ষণ করা হয়েছে।

সোমবার (৪ মার্চ) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ।

পুনঃনিরীক্ষনের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, পূর্বের মেধাতালিকা অনুযায়ী ভর্তিচ্ছু ছাত্রদের ৬০৭ জন অর্থনীতি বিভাগে মনোনীতি হয়েছিল। পরবর্তীতে ফল পুনঃনিরীক্ষনে মনোনীতদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬২২ জনে।

অপরদিকে পূর্বের মেধাতালিকা অনুযায়ী ভর্তিচ্ছু ছাত্রীদের ৩২৫ জন অর্থনীতি বিভাগে মনোনীতি হয়েছিল। পরবর্তীতে ফল পুনঃনিরীক্ষনে মনোনীতদের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৯০ জনে। ফল পুনঃনিরীক্ষনে অর্থনীতি বিভাগে ভর্তি হওয়ার জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা পরিবর্তন হলেও মেধাক্রমের কোনো পরবর্তিন হয়নি। এছাড়া আগের মেধাতালিকা ও পরিবর্তিত নতুন মেধাতালিকা একই থাকছে।

এ বিষয়ে ইনস্টিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) বিভাগের পরিচালক অধ্যাপক এম শামীম কায়সার বলেন, ‘ফলাফলে পুনঃনিরীক্ষনের বিষয়ে মেধাতালিকার প্রতিটি শিক্ষার্থীদেরকে এসএমএসের মাধ্যমে অবগত করা হবে। শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে লগইন করে সব তথ্য জানতে পারবে। এছাড়া পুনঃনিরীক্ষনে মেধাতালিকার কোনো পরিবর্তন ঘটবেনা। মেধাক্রম অনুযায়ী প্রত্যেকের ভর্তি নেয়া হবে তাই কেউ ক্ষতিগ্রস্ত হবেন না।’

সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, ‘চলতি বছর বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে বিষয়ভিত্তিক নাম্বার দেখানো হয়েছে। সে জায়গায় এক সেগমেন্টের নাম্বার অন্য সেগমেন্টে চলে যাওয়ায় ফল পুনঃনিরীক্ষন হয়। ভুল ইনপুটের জন্য সাধারণ জ্ঞানের নাম্বার গণিতে এবং গণিতের নাম্বার সাধারণ জ্ঞানে পরিবর্তন হয়। তবে এতে মেধাতালিকার কোনো পরিবর্তন হয়নি, শুধুমাত্র অর্থনীতি বিভাগের মনোনীত হওয়ার যোগ্যতার তালিকা পরিবর্তন হয়েছে। পুনঃনিরীক্ষনের ফল এসএমএসের মাধ্যমে জানানো হবে। এছাড়া সিরিয়াল অনুযায়ী বাকি বিভাগে ভর্তি নেয়া হবে।’

এসময় তিনি আরও জানান, আমরা উপাচার্যের সাথেও এ বিষয়ে কথা বলেছি। তিনি ভর্তি পরীক্ষার ফল সংক্রান্ত যে কোনো জটিলতা গুরুত্বের সাথে সমাধানের ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছেন।

এর আগে, গত শুক্রবার (১ মার্চ) ‘বি’ ইউনিটের ফল প্রকাশ হয়। এই ইউনিটে ছাত্রদের মধ্যে প্রথম হয়েছেন তৌহিদুল ইসলাম। তিনি মোট ৮৩ নম্বর পেয়েছেন। অন্যদিকে ছাত্রীদের মধ্যে প্রথম হয়েছেন মোসাম্মাত মারিয়া জাহান। তিনি মোট ৭৪ দশমিক ২০ নম্বর পেয়েছেন।

প্রসঙ্গত, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ছাত্র-ছাত্রীদের আসন সংখ্যা ১৯৩টি করে মোট ৩৮৬ টি। আবেদন জমা পড়েছিল ছাত্রদের ৭ হাজার ৮৩০ টি এবং ছাত্রীদের ৯ হাজার ৮৮৬ টি। সে হিসেবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সর্বমোট আবেদন জমা পড়েছে ১৭ হাজার ৭১৬ টি।

পরীক্ষায় ছাত্রদের মধ্যে উপস্থিত ছিলেন ৬ হাজার ৪৪০ জন। ছাত্রদের উপস্থিতির হার ৮২.২ শতাংশ। এদের মধ্যে পাশ করেছেন ৩ হাজার ৪৮৩ জন। সে হিসেবে ছাত্রদের পাশের হার ৫৪ দশমিক ০৮ শতাংশ।

অন্যদিকে পরীক্ষায় ছাত্রীদের মধ্য উপস্থিত ছিলেন ৭ হাজার ২৪৭ জন ছাত্রীদের উপস্থিতি ৭৩ দশমিক ৩ শতাংশ। সে হিসেবে সর্বমোট উপস্থিতির হার ৭৭ দশমিক ২৫ শতাংশ। এদের মধ্যে পাশ করেছেন ২১০৩ জন। সে হিসেবে ছাত্রীদের পাশের হার ২৯ দশমিক ০১ শতাংশ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *