সারাদেশ

বন্য হাতির পায়ে পিষ্ট হয়ে কৃষকের মৃত্যু

ডেস্ক রিপোর্ট: বন্য হাতির পায়ে পিষ্ট হয়ে কৃষকের মৃত্যু

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের সীমান্তবর্তী হালুয়াঘাটে বন্য হাতির পায়ে পিষ্ট হয়ে সাইফুল ইসলাম (৩৫) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

সোমবার (৪ মার্চ) রাত ১১ টার দিকে উপজেলার ভূবনকুড়া ইউনিয়নের মহিশলাটি গ্রামে এই ঘটনা ঘটে।

নিহত সাইফুল ইসলাম ওই গ্রামের আব্দুল হালিম ওরফে ফালাইন্নার ছেলে।

ভূবনকুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম সুরুজ মিয়া ঘটনাটি সত্যতা নিশ্চিত করেন।

তিনি বলেন, ঘটনার দিন রাতে সাইফুল ইসলাম তার পেঁয়াজ ক্ষেতে পানি দিতে যান। এসময় একদল ভারতীয় হাতি সীমান্ত পেরিয়ে এসে সবজির ক্ষেত নষ্ট করা শুরু করে। এমতাবস্থায় হাতি তাড়াতে গ্রামের লোকজন জড়ো হয়। লোকজন জড়ো হয়ে হাতি তাড়াতে গেলে উল্টো হাতি তাদের তাড়া করে। এসময় সবাই হাতির আক্রমণ থেকে রক্ষা পেলেও সাইফুল ইসলাম নিজেকে রক্ষা করতে পারেনি। হাতির পায়ে পিষ্ট হয়ে সাইফুল ইসলাম ঘটনাস্থলেই মারা যান। পরে হাতি চলে গেলে স্থানীয়রা সাইফুল ইসলামের মরদেহ উদ্ধার করেন।

হালুয়াঘাট থানার ইনচার্জ ওসি মোহাম্মদ মাহবুবুল হক বলেন, খবর পেয়ে রাতেই পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ সুরতহাল করে পরিবারের আবেদনের প্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই মরদেহ রাতেই পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে বলেও জানান তিনি।

ঐতিহাসিক ৭ মার্চে আওয়ামী লীগের আলোচনা সভা

ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ ৭ মার্চ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করেছে আওয়ামী লীগ। 

মঙ্গলবার (৫ মার্চ) আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে একথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৯৭১ সালের ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ আজ বিশ্ব ঐতিহ্যের এক অমূল্য দলিল। এই ঐতিহাসিক দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বাংলাদেশ আওয়ামী লীগ আগামী বৃহস্পতিবার (৭ মার্চ) বিকেল ৩.৩০ মিনিটে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবনে এক আলোচনা সভার আয়োজন করেছে।

সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

;

হবিগঞ্জ জেলা পরিষদের উপনির্বাচনের স্থগিতাদেশ বাতিল, ভোট ৯ মার্চ

ছবি: বার্তা২৪

হবিগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনের বিষয়ে উচ্চ আদালতের দেওয়া স্থগিতাদেশ বাতিল করেছেন সুপ্রিম কোর্ট। ফলে নির্বাচন অনুষ্ঠানে আর কোনো বাধা রইলো না। তফসিল অনুযায়ী আগামী ৯ মার্চ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৫ মার্চ) হবিগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মো. সাইদুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আগামী ৯ মার্চ ভোট গ্রহণের প্রস্ততি নেওয়া হচ্ছে। এর আগে নির্বাচনে ভোটার হতে এবং প্রশাসক বা অন্যান্য সদস্যদের পদ থেকে পদত্যাগের বিষয় নিয়ে জেলা পরিষদের আইন ২০০০ ধারা ৬ (২) (চ) ও ২০০০-এর ধারা ১৭ (১)-কে চ্যালেঞ্জ করে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন দায়ের করেন জেলা পরিষদের ২নং ওয়ার্ড (হবিগঞ্জ সদর-লাখাই ও শায়েস্তাগঞ্জ) সংরক্ষিত আসনের সদস্য শাম্মী আক্তার সুমি (রিট পিটিশন নং-১১৩৫/২০২৪)।

এই আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি নাঈমা হায়দারের গঠিত হাইকোর্ট বিভাগের একটি ডিভিশন বেঞ্চে শুনানির পর বিচারপতি কাজী জিনাত হক হবিগঞ্জ জেলা পরিষদের উপনির্বাচন স্থগিত রাখার আদেশ প্রদান করেন।

জেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৯টি। ভোট ভোটার রয়েছেন এক হাজার একশ দুই জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছেন ৮শ ৪৩ জন আর নারী ভোটার রয়েছেন ২শ ৫৯ জন।

;

বেইলি রোডের নবাবী ভোজ রেস্তোরাঁ সিলগালা

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর বেইলি রোডের এ.কিউ.পি শপিং মলের গ্রাউন্ড ফ্লোরে রেস্তারাঁ ব্যবসার কোনো অনুমোদন না থাকায় নবাবী ভোজকে সিলগালা করা হয়েছে।

মঙ্গলবার (৫ মার্চ) সকাল ১১টায় রাজউকের নির্বাহী মাজিস্ট্রেট মোহাম্মদ মনির হোসাইন হাওলাদারের নেতৃত্বে রাজধানীর বেইলি রোডে অভিযান পরিচালনা করা হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাতে রাজধানীর বেইলি রোডে গ্রিন কোজি কটেজ নামের একটি সাততলা ভবনে আগুন লাগে। আগুনে ৪৬ জনের মৃত্যু হয়। ওই ভবনের প্রায় প্রতিটি ফ্লোরে রেস্টুরেন্ট ছিল। এ অগ্নিকাণ্ডের পরই রাজধানীর বিভিন্ন ভবনে রেস্তোরাঁ তৈরি নিয়ে উদ্বেগ জানান বিশেষজ্ঞরা। তারপরই বিভিন্ন এলাকায় অভিযান চালানো হয়।

;

মুজিবনগর সীমান্ত দিয়ে ১৪ বাংলাদেশিকে পুশব্যাক

ছবি: সংগৃহীত

মেহেরপুরের মুজিবনগর উপজেলার সোনাপুর সীমান্ত দিয়ে ১৪ বাংলাদেশিকে পুশব্যাক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

মঙ্গলবার (৫ মার্চ) ভোরের দিকে ৯ জন পুরুষ ও ৫ জন নারী নিজ বাড়ির উদ্দেশে ফিরে গেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, রাত চারটার দিকে সোনাপুর সীমান্তের কাঁটাতারের গেট খুলে দেয় বিএসএফ। এসময় ৯ পুরুষ ও ৫ জন নারী ভারত থেকে বাংলাদেশ সীমান্তে প্রবেশ করে। পায়ে হেঁটে তারা সোনাপুর গ্রামের ভেতরে গিয়ে ভ্যানযোগে মুজিবনগর উপজেলা শহর কেদারগঞ্জে পৌঁছায় ভোরের দিকে। সেখানে স্থানীয় সাংবাদিকরা তাদের গন্তব্যে ফেরার ভিডিও ধারণ করেন।

পুশব্যাক হয়ে আসা কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে বলেন, তারা সবাই দরিদ্র। কাজের খোঁজে অনেক আগে তারা ভারতে গিয়েছিলেন। সেখানে শ্রমিকের কাজ করার এক পর্যায়ে তারা ভারতীয় পুলিশের হাতে আটক হয়। বেশ কিছুদিন হাজতবাসের পর গত রাতে তাদেরকে আনা হয় সোনাপুরের ওপারে বিএসএফ ক্যাম্পে। সেখানে তাদের আঙ্গুলের ছাপ নেয় বিএসএফ সদস্যরা। এক পর্যায়ে কাঁটাতারের গেট খুলে বাংলাদেশের ভেতরে পাঠিয়ে দেয়।

ভারত থেকে ফিরে আসা কয়েকজন জানান, তাদের বাড়ি খুলনা ও যশোরের বিভিন্ন এলাকায়। ভোরে কেদারগঞ্জ থেকে বিভিন্ন যানবাহনযোগে তারা গন্তব্যে ফিরে গেছেন।

মুজিবনগর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জল দত্ত জানান, পুশব্যাকের বিষয়টি পুলিশের কাছে কোন তথ্য নেই। বিজিবির কাছে কোন তথ্য আছে কী না তাও জানা নেই।

পুশব্যাকের বিষয়ে জানতে চাইলে বিজিবি মুজিবনগর কোম্পানী কমান্ডার সুবেদার খালেক বলেন, পুশব্যাকের কোন তথ্য আমাদের কাছে নেই। বিষয়টি তিনি কিংবা সীমান্তে থাকা টহল দল কেউ জানেন না বলেও জানান তিনি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *