আন্তর্জাতিক

হামাসের বিরুদ্ধে ইসরায়েলিদের যৌন নির্যাতনের অভিযোগ জাতিসংঘের

ডেস্ক রিপোর্ট: হামাসের বিরুদ্ধে ধর্ষণ ও গণধর্ষণের বিশ্বাসযোগ্য প্রমাণ খুঁজে পেয়েছে বলে দাবি করেছে জাতিসংঘের বিশেষজ্ঞ দল। বিশেষ প্রতিনিধি প্রমিলা প্যাটেনের নেতৃত্বে নয় সদস্যের ওই দলটি জানিয়েছে, হামাসের কাছে থাকা জিম্মিরাও যৌন হয়রানির শিকার হয়েছে। অবশ্য এমন অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে হামাস।

মঙ্গলবার (৫ মার্চ) দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সংঘাতে যৌন সহিংসতা বিষয়ক জাতিসংঘের বিশেষ এই প্রতিনিধি দলটি গত ২৯ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি ইসরায়েল সফর করেন। পরে এ সম্পর্কে এক প্রতিবেদন তৈরি করেন তারা।

তবে কাজটি অভিযোগের তথ্য সংগ্রহ ও যাচাইয়ের মধ্যেই সীমাবদ্ধ ছিল বলে জানিয়েছে জাতিসংঘ। সফরকালীন ইসরায়েলি প্রতিনিধিদের সাথে অন্তত ৩৩ বার বৈঠক করেন বিশেষজ্ঞ দল। পাঁচ হাজারেরও বেশি স্থিরচিত্র ও ৫০ ঘণ্টার ভিডিও ফুটেজ পরীক্ষা করা হয়।

প্রতিবেদনে বলা হয়, গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালানোর সময় বিভিন্ন স্থানে যৌন হয়রানির ঘটনা ঘটেছে। এরকম তিনটি স্থানের কথা উল্লেখ করেছেন তারা। এগুলো হলো-নোভা মিউজিক উৎসব, রোড ২৩২ এবং কিব্বুত রিউম।  

প্রতিবেদনে আরও বলা হয়, হামাসের দ্বারা যৌন হয়রানির শিকার নারীদের এগিয়ে আসার জন্য আহ্বান জানায় দলটি। কিন্তু তারা কারো সাক্ষাৎকার নিতে পারেননি। এছাড়া কিছু অভিযোগের সত্যতা যাচাই করতে পারেননি। 

তবে তারা স্পষ্ট ও বিশ্বাসযোগ্য তথ্য পেয়েছেন যে, যৌন নির্যাতন, জিম্মিদের বিরুদ্ধে নিষ্ঠুর, অমানবিক ও অবমাননাকর আচরণসহ যৌন সহিংসতা করা হয়েছে। এখনও বন্দিদের বিরুদ্ধে এই ধরনের সহিংসতা আরও চলতে পারে বলে ধারণা করছেন তারা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *