আন্তর্জাতিক

দেশে ঢুকতে পারলেন না হাইতির প্রধানমন্ত্রী!

ডেস্ক রিপোর্ট: হাইতির প্রধানমন্ত্রীকে ক্ষমতাচ্যুত করার হুমকি দিয়েছে দেশটির শীর্ষ গ্যাং লিডার। বারবিকিউ নামে পরিচিত ওই গ্যাং লিডারের নাম জিমি চেরিজিয়ার।
এ অবস্থায় নিজ দেশে ঢুকতে পারছেন না দেশটির প্রধানমন্ত্রী এরিয়েল হেনরি।

বুধবার (৬ মার্চ) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, হাইতির রাজধানী পোর্ট-অব-প্রিন্সে সহিংসতার ঘটনা বেড়েই চলেছে। শহরটির বেশ কয়েকটি স্থানে বৃহস্পতিবার বন্দুকযুদ্ধের ঘটনায় বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। 

এদিকে সশস্ত্র বাহিনী তার বিমান অবতরণ থেকে বিরত রাখতে আন্তর্জাতিক বিমানবন্দর দখল করে রেখেছে। এ অবস্থায় কেনিয়া সফর শেষে প্রধানমন্ত্রী এরিয়েল হেনরির বিমানটি গত মঙ্গলবার দেশে ফিরতে না পেরে যুক্তরাষ্ট্রের পুয়ের্তো রিকোর সান জুয়ানে অবতরণ করে।

সশস্ত্র বাহিনীর প্রধান জিম চেরিজিয়ার, এরিয়েলকে সরে দাঁড়ানোর জন্য হুমকি দিয়েছেন। একইসাথে তিনি সতর্ক করে বলেন, প্রধানমন্ত্রী যদি পদত্যাগ না করে তাহলে তারা সরাসরি একটি গৃহযুদ্ধের দিকে যাবে আর না হলে গণহত্যার দিকে ধাবিত হবে।

প্রসঙ্গত, রাজধানীর প্রধান কন্টেইনার বন্দরের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করেছে সশস্ত্র ব্যক্তিরা। জানা গেছে, শহরের আরও পুলিশ স্টেশনে হামলার হুমকি দিয়েছে গ্যাংগুলো।

উল্লেখ্য, কেনিয়া ভ্রমণের আগে এরিয়েল হেনরি গত সপ্তাহে গায়ানায় একটি আঞ্চলিক শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য হাইতি ত্যাগ করেছিলেন। সেখানে  তিনি হাইতিতে একটি বহুজাতিক পুলিশ বাহিনী মোতায়েনের বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেছিলেন।

তার এ অনুপস্থিতির সময়, প্রাক্তন পুলিশ অফিসার চেরিজিয়েরের নেতৃত্বে গ্যাংদের একটি জোট হাইতির সবচেয়ে বড় দুটি কারাগারে হামলা চালায়।প্রায় ৪ হাজার বন্দীকে মুক্ত করে দলটি। 

এ ঘটনার পরেই এবার প্রধানমন্ত্রী এরিয়েল হেনরিকে দেশে ঢুকতে দিতে বাধা দিচ্ছে গ্যাং’টি।  

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *