সারাদেশ

৭ মার্চের ঐতিহাসিক ভাষণ পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তির মহাকাব্য: রাষ্ট্রপতি

ডেস্ক রিপোর্ট: ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তির মহাকাব্য: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বাঙালির জন্য পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তির মহাকাব্য।

‘ঐতিহাসিক ৭ মার্চ’ উপলক্ষে বুধবার (৬ মার্চ) দেওয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।

তিনি বলেন, ‘১৯৭১ সালের এই দিনে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন রেসকোর্স ময়দানে বজ্রকণ্ঠে স্বাধীনতার ডাক দিয়েছিলেন। পুরো বাঙালি জাতি সেদিন মন্ত্রমুগ্ধের মতো অবগাহন করেছিলো রাজনীতির মহাকবি বঙ্গবন্ধুর অমর কবিতা। মাত্র ১৮ মিনিটের এই মহাকাব্যে ধ্বনিত হয়েছিল বাঙালি জাতির মুক্তির মহামন্ত্র। বঙ্গবন্ধুর শাণিত ও প্রদীপ্ত উচ্চারণে কেঁপে উঠেছিল পাকিস্তানি স্বৈরশাসকের মসনদ। মূলত ৭ মার্চের ভাষণেই নিপীড়িত-নির্যাতিত বাঙালি জাতি খুঁজে পেয়েছিল শোষণমুক্তির কাঙ্খিত পথ। তাই ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ বাঙালির জন্য পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তির মহাকাব্য।

৭ মার্চ বাঙালি জাতির মুক্তিসংগ্রাম ও স্বাধীনতার ইতিহাসে একটি অবিস্মরণীয় দিন উল্লেখ করে রাষ্ট্রপতি এ উপলক্ষ্যে স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

তিনি বলেন, স্বাধীনতা বাঙালির শ্রেষ্ঠ অর্জন। তবে তা একদিনে অর্জিত হয়নি। মহান ভাষা আন্দোলন থেকে ১৯৭১ এর চূড়ান্ত বিজয় অর্জনের দীর্ঘ বন্ধুর পথে বঙ্গবন্ধুর অপরিসীম সাহস, সীমাহীন ত্যাগ-তিতিক্ষা, বলিষ্ঠ নেতৃত্ব এবং সঠিক দিকনির্দেশনা জাতিকে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছে দেয়। ১৯৭০ এর সাধারণ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও পাকিস্তানি শাসকগোষ্ঠী ক্ষমতা হস্তান্তরে টালবাহানা শুরু করে। বঙ্গবন্ধুর নেতৃত্বে ১ মার্চ থেকে শুরু হয় অসহযোগ আন্দোলন। এরই ধারাবাহিকতায় ১৯৭১ সালের ৭ মার্চ বঙ্গবন্ধু পাকিস্তানি শাসকগোষ্ঠীর রক্তচক্ষু উপেক্ষা করে রেসকোর্স ময়দানে লাখো জনতার উদ্দেশ্যে এক ঐতিহাসিক ভাষণ প্রদান করেন।

রাষ্ট্রপতি বলেন, ‘অনন্য বাগ্মিতা ও রাজনৈতিক প্রজ্ঞায় ভাস্বর ওই ভাষণে বাঙালির আবেগ, স্বপ্ন ও আকাঙ্খাকে একসূত্রে গেঁথে বঙ্গবন্ধু বজ্রকণ্ঠে ঘোষণা করেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ ঐতিহাসিক সেই ভাষণের ধারাবাহিকতায় ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু ঘোষণা করেন বাঙালি জাতির বহুকাঙ্খিত স্বাধীনতা। দীর্ঘ ন’মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা অর্জন করি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ।’

তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম। একটি ভাষণ কীভাবে গোটা জাতিকে জাগিয়ে তোলে, স্বাধীনতার জন্য মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে উৎসাহিত করে, বঙ্গবন্ধুর এই ভাষণ তার অনন্য উদাহরণ। বাংলার মানুষের সাথে বঙ্গবন্ধুর আত্মার সম্পর্ক ছিলো। তাই, তাঁর ভাষণে মূলত মানুষের মনে কথাগুলো ফুটে উঠেছিলো। বঙ্গবন্ধুর এই ঐতিহাসিক ভাষণ কেবল আমাদের নয় বিশ্বব্যাপী স্বাধীনতাকামী মানুষের জন্যও প্রেরণার চিরন্তন উৎস হয়ে থাকবে, বলেন রাষ্ট্রপতি।

খাদ্য গুদাম কর্মকর্তার নামে চাল আত্মসাতের মামলা

ছবি: সংগৃহীত

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার সাবেক ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা মো. শাকিল আহমেদকে (৩৯) আসামি করে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা দায়ের করেছে। এই মামলায় ক্ষমতার অপব্যবহারসহ ১ কোটি ৭১ লাখ ৯২ হাজার ৩৮২ টাকা মূল্যের চাল এবং ৩৮০টি খালি বস্তা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে।

বুধবার (৬ মার্চ) বিকালে দুদক সমন্বিত জেলা কার্যালয় ময়মনসিংহের উপ-সহকারী পরিচালক মো. আনিসুর রহমান বাদী হয়ে সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মমতাজ পারভীনের কাছে মামলা দায়ের করেন।

দুর্নীতি দমন কমিশনের (পিপি) অ্যাড. সঞ্জিব কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার এজাহার সূত্রের বরাত দিয়ে তিনি বলেন, আসামি শাকিল আহম্মেদ ২০২১ সালের ৯ মার্চ থেকে ২০২৩ সালের ১৭ অক্টোবর পর্যন্ত মুক্তাগাছা খাদ্য গুদামে ভারপ্রাপ্ত কর্মকর্তা পদে দায়িত্ব পালন করেন। এর মধ্যে ২০২৩ সালের ১০ অক্টোবর তাকে জামালপুর জেলার দেওয়ানগঞ্জে বদলি করা হয়। কিন্তু ওই বছরের ১৯ অক্টোবরের মধ্যে তাকে দায়িত্ব হস্থান্তরের নির্দেশনা দেওয়া হলেও আসামি তা পালন না করে গা-ঢাকা দেয়। এ ঘটনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করে ওই গুদামে ৩২৮.৯৮০ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৩৮০টি খালি বস্তা ঘাটতি পায়। এতে সর্বমোট এক কোটি ৭১ লাখ ৯২ হাজার ৩৮২ টাকা আত্মসাতের অভিযোগ উঠে।

এই বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত মো. শাকিল আহমেদ বলেন, শুনেছি মামলা হয়েছে। এ নিয়ে এখন আমার কিছু বলার নেই।

দুদক সমন্বিত জেলা কার্যালয় ময়মনসিংহের উপ-সহকারি পরিচালক মো. আনিসুর রহমান বলেন, ক্ষমতার অপব্যবহার করে এক কোটি ৭১ লাখ ৯২ হাজার ৩৮২ টাকা মূল্যের চাল এবং ৩৮০টি খালি বস্তা আত্মসাতের অভিযোগে মো. শাকিল আহমেদকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

;

ছিনতাই মামলায় জামিনে মুক্তি পেয়ে আবারও ছিনতাই

ছবি: বার্তা ২৪.কম

চট্টগ্রামে নগরীর কোতোয়ালী থানার ছিনতাই মামলায় কারাগার থেকে জামিনে মুক্তি পাওয়ার পর আবারও ছিনতাই কাজে জড়ান রবিউল ইসলাম রুবেল (৩৬)। চট্টগ্রাম আদালতের এক পেশকারের স্ত্রীর সোনার চেইন ছিনতাই করেন। এ ঘটনায় মঙ্গলবার (৫ মার্চ) চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানা এলাকা থেকে রুবেল ও তার সহযোগী শাহাদাত হোসেন বাবুকে (২৮) গ্রেফতার করেছে পুলিশ।

গ্রেফতার রুবেল নোয়াখালীর কোম্পানীগঞ্জ থানাধীন মুছাপুর রংমালা বাজার এলাকার মৃত আব্দুল মালেকের ছেলে এবং শাহাদাত চাঁদপুরের শাহরাস্তি থানাধীন তামটা নোয়াবাড়ি গ্রামের মো. শাহজাহানের ছেলে।

থানা সূত্রে জানা যায়, গত সোমবার রাতে নগরীর নিউমার্কেট এলাকায় পেশকারের স্ত্রী সমাপ্তি রানী প্রধানের (৪২) একটি সোনার চেইন ছিনতাই করেন তিনি। এ ঘটনায় ঐদিন রাতেই কোতোয়ালী থানায় মামলা হয়। পরে তথ্য প্রযুক্তি ব্যবহার সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে তার সহযোগীসহ তাকে গ্রেফতার করা হয়।

কোতোয়ালী থানার ভারপ্রপ্তি কর্মকর্তা (ওসি) ওবায়দুল হক বলেন, এর আগে কয়েকবার গ্রেফতার হয়ে কারাভোগ করেছে সে। আমরা তথ্যপ্রযুক্তি ব্যবহার করে তাকে গ্রেফতার করতে সক্ষম হই। তার বিরুদ্ধে নগরীর কোতোয়ালী থানাসহ বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

;

চট্টগ্রামে ডাকাতির প্রস্তুতিকালে দেশিয় অস্ত্রসহ গ্রেফতার ৫

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রামের রাউজানে ডাকাতির প্রস্তুতিকালে আন্তঃজেলা ডাকা দলের ৫ সদস্যকে দেশিয় অস্ত্রসহ গ্রেফতার করেছে পুলিশ।

বুধবার (৬ মার্চ) বিকেলে এই তথ্য নিশ্চিত করেছেন রাউজান থানার সেকেন্ড অফিসার অজয় দেবশীল।

তিনি জানান, সোমবার দিবাগত রাত আড়াইটার দিকে উপজেলার বাগোয়ান ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডে পশ্চিম গশ্চি গ্রামস্থ চট্টগ্রাম-কাপ্তাই মহসড়কের সংলগ্ন রাধাকৃষ্ণ মন্দিরের গেইটটের সামনে পাকা রাস্তার উপর থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের কেশবপুর গ্রামের প্রয়াত সালেহ আহামদ মিস্ত্রী ওরফে আলী আকবরের ছেলে আবুল কালাম ওরফে ইউসুফ ভান্ডারী (৫০), একই উপজেলার ভাটিয়ারী ইউপির ১ নম্বর ওয়ার্ডের জাহানাবাদ গ্রামের প্রয়াত ফজল হকের ছেলে মো. দিদার (৫৫), বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার কাকিলা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের রামনগর গ্রামের বাসিন্দা সীতাকুণ্ড উপজেলা বসবাসকারী প্রয়াত শওকত আলীর ছেলে মো. খলিল (৪৫), সলিমপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের উত্তর সলিমপুর গ্রামের প্রয়াত রাজা মিয়ার ছেলে মো. তসলিম উদ্দিন ওরফে তসলিম ড্রাইভার (৪২) ও ফেনী জেলার সোনাগাজী উপজেলার মঙ্গলকান্দি ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ও সীতাকুণ্ড উপজেলা বসবাসকারী প্রয়াক আবদুস ছালামের ছেলে মো. আনেয়ার (৩৭)।

তাদের কাছ থেকে একটি কাটার, দুইটি ধারালো দা, একটি ধারালো ছোরা, একটি হেক্সো মেশিন (ব্লেড সহ), একটি স্ক্রু ড্রাইভার, সাতটি ধারালো কাটার ব্লেড, একটি হেক্সো ব্লেড এবং ডাকাতির কাজে ব্যবহৃত চট্টমেট্রো-গ-১১-৯২৩৫ নম্বরের একটি প্রাইভেটকার (প্রো-বক্স) জব্দ করা হয়।

রাউজান থানার সেকেন্ড অফিসার অজয় দেবশীল বলেন, গ্রেফতার পাঁচ আসামির বিরুদ্ধে ডাকাতির মামলা রুজু শেষে চট্টগ্রাম আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

তিনি আরও জানান, আসামি ইউসূফ ভান্ডারীর বিরুদ্ধে বিভিন্ন থানায় বিভিন্ন অপরাধ কর্মকাণ্ডের বিরুদ্ধে ১২টি মামলা রয়েছে।

এছাড়া দিদার ৬টি, তসলিম ড্রাইভার ২টি মামলার আসামি বলে জানিয়েছেন তিনি।

;

ট্যানারি ব্যবসায়ীদের স্বল্পকালীন পরিবেশ সনদ দেয়া হবে: সালমান এফ রহমান

ছবি: বার্তা ২৪.কম

চামড়া রফতানির স্বার্থে কুরবানি পর্যন্ত ট্যানারি শিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ীদের স্বল্পকালীন পরিবেশ সনদ দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তবে কোরবানির পর তারা যদি পরিবেশ মন্ত্রণালয়ের নিয়মের মধ্যে না আসে তবে তা বন্ধ করে দেয়া হবে বলেও সতর্ক করে দেন তিনি।

বুধবার (৬ মার্চ) বিকেলে সাভারের হেমায়েতপুরে চামড়া শিল্প নগরীতে প্রতিষ্ঠানটির কর্মকর্তা ও এই ব্যবসার সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সাথে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন সালমান এফ রহমান। সেই সাথে কোনো ট্যানারি নিজে বর্জ্য শোধনাগার করতে চাইলে কোনো বাধা নেই বলেও জানান তিনি।

রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি শিল্প সরিয়ে সাভারের চামড়া শিল্প নগরীতে আনা হয় ২০১৭ সালে। কিন্তু পরিবেশ অধিদপ্তরের নির্ধারিত নির্দেশক বাস্তবায়ন উপযোগী সিইটিপি কার্যকর না থাকায় সাভারের চামড়া শিল্প নগরীর সংশ্লিষ্ট কালীগঙ্গা ও ইছামতি নদীর পানিতে দুষণের মাত্রা বৃদ্ধি পাওয়ায় বৈঠকে বসেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। সভায় আরও উপস্থিত ছিলেন, পরিবেশ মন্ত্রণালয়ের সচিব, মহাপরিচালক বিসিক ও ট্যানারি শিল্প সংশ্লিষ্ট ব্যবসায়ীবৃন্দ।

সভায় সালমান এফ রহমান বলেন, ‘কোরবানির বাড়তি চাপ সামলাতে ব্যবসায়ী পরিবেশের ক্ষেত্রে কিছুটা ছাড় দেয়া হবে। তবে সেটা সামায়িক সময়ের জন্য। পরিবেশ, কৃষি ও মানুষের স্বাস্থ্য ঠিক রেখেই এই ছাড় দেয়া হবে। প্রধানমন্ত্রী চামড়াখাতকে বিশেষ খাত হিসেবে দেখেন। তিনি সবসময় এইখাতের উজ্জল সম্ভাবনার কথা বলেন। তাই এই খাতের উন্নয়নে সবধরনের সহায়তা করা হবে।’

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, ‘সাময়িক ছাড় দেয়া হলেও পরিবেশ, কৃষি ও জনস্বাস্থ্যের বিষয়ে কঠোর থাকবে। কোরবানির পর পরিবেশ দূষণকারী কারখানার সনদ বাতিল করা হবে। পরিবেশসহ সমস্যাগুলো জানা হয়েছে। এটার কারণে সব ধরণের যে ক্ষতি হচ্ছে তার সমাধান করতে হবে। স্বল্পকালীন সার্টিফিকেট দেয়া হবে তবে পরিবেশ ও মানুষের যেন ক্ষতি না হয় সেদিকটা বিবেচনায় রেখে অনুমতি দেয়া হবে।’

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *