সারাদেশ

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ৩০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ৩০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ

ছবি: বার্তা ২৪.কম

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়ার কেরানীহাটে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। অভিযানে ছোট-বড় স্থায়ী-অস্থায়ী তিন শতাধিক অবৈধ স্থাপনা, দোকান, বিলবোর্ড ইত্যাদি গুঁড়িয়ে দেওয়া হয়। সরিয়ে দেওয়া হয় মহাসড়ক দখল করে বসানো বেশ কয়েকটি অবৈধ অটোরিকশা স্টেশনও।

বুধবার (৬ মার্চ) উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী এ অভিযান পরিচালনা করেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, অভিযানে মহাসড়কের দু’পাশ ঘিরে গড়ে ওঠা অবৈধ স্থাপনা গুঁড়িয়ে সতর্ক করা হয়েছে। এ ছাড়া সড়কের ওপর অবৈধভাবে পার্কিং করায় এক প্রাইভেটকার চালককে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

এর আগে সাতকানিয়া কেরানীহাটে একাধিকবার অভিযান চালিয়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দুই পাশ অবৈধ দখলমুক্ত করা হয় সড়ক ও জনপথ বিভাগ এবং উপজেলা প্রশাসনের তরফ থেকে। সবশেষ একই স্থানে ২০২১ সালে উচ্ছেদ অভিযান চালিয়েছিল সড়ক ও জনপথ বিভাগ। তবে ক’দিন যেতে না যেতেই দুই পাশ ঘিরে গড়ে উঠেছে স্থায়ী অস্থায়ী অবৈধ স্থাপনা।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, ধারাবাহিকভাবে উচ্ছেদ অভিযান চলমান থাকবে। দখলমুক্ত ও যানজট মুক্ত রাখার জন্য সকল অংশীজনের সহযোগিতায় সব ধরনের পদেক্ষেপ নেওয়া হবে।

৭ মার্চের তাৎপর্য তরুণদের কাছে তুলে ধরতে চট্টগ্রামে জয় বাংলা কনসার্ট: পলক

ছবি: বার্তা২৪.কম

ডাক, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক বলেছেন, ৭ই মার্চের তাৎপর্য তরুণদের কাছে তুলে ধরতে চট্টগ্রামে জয় বাংলা কনসার্ট আয়োজন হচ্ছে। এরই মধ্যে সবধরনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। আশা করি চট্টগ্রামের তরুণ প্রজন্মকে সুন্দর একটি কনসার্ট উপহার দিতে পারব।

বুধবার (৬ মার্চ) বিকেল সাড়ে পাঁচটার দিকে নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে জয়বাংলা কনসার্টের প্রস্তুতি পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, চট্টগ্রামের ইতিহাসে তো বটেই আমার মনে হয় বাংলাদেশের ইতিহাসে এরকম ওপেন এয়ার কনসার্ট খুবই কম হয়। এই বিশালতার দিক থেকে এবং অগ্নিঝরা মার্চ তথা যে মার্চ মাসে বঙ্গবন্ধুর জন্ম, বাংলাদেশের জন্ম হয়েছিল এবং যে মার্চ মাসে ৭১’র ৭ তারিখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ডাক দিয়েছিলেন, সংগ্রামের ডাক দিয়েছিলেন। সেই ৭ মার্চের তাৎপর্যটা তরুণ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য, তাদেরকে দেশপ্রেমে উদ্ভুদ্ধ করার জন্যই এই কনসার্টের আয়োজন। বঙ্গবন্ধুর ভাষণে অনুপ্রেরণা ও উৎসাহ রয়েছে। যখন আমরা সেই ভাষণ শুনি তখন কিন্ত আমরা উজ্জিবীত হই, অনুপ্রাণিত হই।

জুনাইদ আহমেদ পলক বলেন, ইতিহাস ঐতিহ্য নিয়ে চট্টগ্রাম সমৃদ্ধ। চট্টগ্রামের মাটি থেকে অনেক বিপ্লবীর জন্ম হয়েছে। বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত চট্টগ্রাম, মুক্তিযুদ্ধের অনেক কিছু চট্টগ্রাম থেকে রচিত হয়েছে। চট্টগ্রাম প্রথমবারের মতো জয় বাংলা কনসার্ট আয়োজনের জন্য সিআরআই ও ইয়াং বাংলাকে ধন্যবাদ।

প্রতিবছর বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের দিনটির স্মরণে জয় বাংলা কনসার্ট আয়োজন করে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্ল্যাটফর্ম ‘ইয়াং বাংলা’।

জানা গেছে, ৭ মার্চ চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে গান পরিবেশন করবে নয়টি খ্যাতনামা ব্যান্ডদল। এগুলো হলো- চিরকুট, আর্টসেল, মেঘদল, লালন, ক্রিপটিক ফেইট, নেমেসিস, অ্যাভয়েড রাফা, কার্নিভাল ও তীরন্দাজ।

;

জামালপুরে ব্যাটারিচালিত অটোরিকশার চাপায় শিশু নিহত

ছবি: বার্তা২৪

জামালপুরের সরিষাবাড়ীতে ব্যাটারিচালিত অটোরিকশার চাপায় শাহাদাত হোসেন (৮) নামে এক শিশু নিহত হয়েছে।

বুধবার (৬ মার্চ) সকালে উপজেলার সাতপোয়া ইউনিয়নের নগদা এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে।

নিহত শাহাদাত সাতপোয়া ইউনিয়নের নগদা এলাকার রন্জু মিয়া গুদুর ছেলে। সে স্থানীয় নূরানী মাদ্রাসার ছাত্র।

পরিবার ও স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার সকালে বাড়ি থেকে মাদ্রাসার উদ্দেশে বের হয় শাহাদাত। নগদা মসজিদ এলাকায় সড়কে পৌঁছালে বিপরীত দিক থেকে আসা দ্রুতগামী ব্যাটারিচালিত একটি অটোরিকশা তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই শাহাদাতের মৃত্যু হয়।

এ ঘটনার পর স্থানীয়রা ক্ষুব্ধ হয়ে ধানাটা-আদ্রা সড়ক অবরোধ করে যানচলাচল বন্ধ করে দেয়।

এ বিষয়ে সরিষাবাড়ী থানার অফিসার ইন-চার্জ (ওসি) মুশফিকুর রহমান জানান, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এখনো কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;

জয় বাংলা কনসার্টে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে: নসরুল হামিদ

ছবি: বার্তা২৪.কম

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জয় বাংলা কনসার্টে কোনো অনাকাঙ্খিত ঘটনা যেন না ঘটে সেভাবে আমরা নিরাপত্তা ব্যবস্থাটা করেছি।

বুধবার (৬ মার্চ) বিকেল ৪টার দিকে নগরীর এম এ আজির স্টেডিয়ামে কনসার্টের প্রস্তুতি পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‌১৯৭১ সালের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন। সেই ভাষণকে ধরে আমরা প্রতিবছর এটা করি। এবার অষ্টম বারেরটা আমরা চট্টগ্রামে করতে যাচ্ছি। ঐতিহাসিক কনসার্ট, জয় বাংলা কনসার্ট। চট্টগ্রাম থেকে প্রচুর আবেদন ছিল যে কেন আমরা চট্টগ্রামে আসি না। এই কারণে আমরা এবার চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে করার সিদ্ধান্ত নিয়েছি।

‘চট্টগ্রাম জেলা প্রশাসক, রাজনৈতিক ব্যক্তিত্বসহ সবাইকে আমরা ধন্যবাদ জানাই, তারা আমাদের এই মাঠে কনসার্ট করার সুযোগ করে দিয়েছেন। ঢাকা থেকে প্রায় আটটি ব্যান্ড এই কনসার্টে আসছে, চট্টগ্রামের প্রায় ৫০ হাজার ছেলে মেয়ে উদগ্রীব হয়ে বসে আছে গান শোনার জন্য। একসাথে আমরা স্লোগান দিব। ‘এবারের সংগ্রাম আমদের মুক্তির সংগ্রাম! এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম।’

তিনি আরও বলেন, আগামীতে আমাদের চেষ্টা থাকবে, এই চট্টগ্রামে যাতে আমরা প্রতি বছরই করতে পারি। আগামী কাল ৩টা থেকে শুরু হবে জয় বাংলা কনসার্ট, রাত সাড়ে ১১টা পর্যন্ত চলবে। আমি চট্টগ্রামবাসী ও তরুণদের নিমন্ত্রণ করতে চাই যেন সবাই আসেন। এই কনসার্ট চলাকালীন অনেকে হয়ত সমস্যায় পড়তে পাারেন, অসুবিধা হবে, তাদের কাছে আমরা ক্ষমাপ্রার্থী।

নিরাপত্তার বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, সবগুলো গেইট থাকবে। সেখানে সিকিউরিটি ক্লিয়ারেন্স লাগবে। এখানে ছেলে-মেয়েদের জন্য আলাদাভাবে পর্যাপ্ত পরিমাণ শৌচাগার থাকবে। কোনো অনাকাঙ্খিত ঘটনা যেন না ঘটে সেভাবে আমরা নিরাপত্তা ব্যবস্থাটা করেছি। যারা রেজিস্ট্রেশন করেছে তাদের বাইরে কেউ আসতে পারবে না। তবে আমরা বাইরে একটা স্ক্রিনের ব্যবস্থা করেছি, সেখানে সবাই বিনামূল্যে দেখতে পারবে।

;

বার্তা২৪.কম’র সংবাদ প্রকাশের পর স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করলেন স্বাস্থ্যমন্ত্রী

ছবি: বার্তা২৪.কম

সিলেটের বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে ‘চিকিৎসকের কাজ করেন ওয়ার্ড বয়, রক্ষা হচ্ছে না নারীদের গোপনীয়তা’ এমন শিরোনামে বার্তা২৪. কমে’র সংবাদ প্রকাশের পর ওই স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। 

মন্ত্রীর নির্ধারিত সফর সূচিতে সকালে সিলেট জেলার একটি স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করার কথা ছিল। সে অনুযায়ী মন্ত্রী সকালেই সিলেটে আসার পরপরই পরিদর্শনে যান জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। পরবর্তীতে নিজ জন্মভূমি বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঝটিকা সফর করেন তিনি।

বুধবার (৬ মার্চ) দুপুরে বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শনকালে সেখানে সব স্বাস্থ্যকর্মীদের কর্মস্থলে উপস্থিত দেখতে পান। স্বাস্থ্যমন্ত্রী বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে এখানকার কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

চিকিৎসকের কাজ করেন ওয়ার্ড বয়, রক্ষা হচ্ছে না নারীদের গোপনীয়তা জনবল সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী কর্তব্যে অবহেলার জন্য এক কর্মকর্তাকে বরখাস্ত করলেন স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্যমন্ত্রী বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপস্থিত স্বাস্থ্যকর্মীদের একসঙ্গে করে প্রয়োজনীয় কিছু দিক-নির্দেশনা দেন এবং চিকিৎসা সেবা দিতে সবাইকে আরো সতর্ক থাকতে বলেন।

স্বাস্থ্যমন্ত্রী এসময় তাদের বলেন, আমি কোনো মিডিয়ায় এই স্বাস্থ্যকেন্দ্র নিয়ে নেতিবাচক খবর দেখতে চাই না! স্বাস্থ্যকেন্দ্র মানুষের স্বাস্থ্যসেবার জন্য। কাজেই মানুষ যেন সঠিক সেবা পান, রোগীরা যেন অসম্মানিত না হন, সেটি সবার আগে খেয়াল করতে হবে।

পরিদর্শনকালে মন্ত্রী আউটডোর ও ওয়ার্ডে ঘুরে রোগীদের সঙ্গে কথা বলেন। তাদের সার্বিক খোঁজখবরও নেন তিনি।

পরিদর্শনকালে স্থানীয় সংসদ সদস্য ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, বিএমএ মহাসচিব এহতেশামুল হক চৌধুরী, সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), সিভিল সার্জন সিলেটসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *