সারাদেশ

স্বাধীনতাবিরোধী অপশক্তি এখনও বাংলাদেশে বিদ্যমান: তাপস

ডেস্ক রিপোর্ট: গত ৭ই জানুয়ারি শেষ হওয়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের ভোট দেখাতে পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের আপ্যায়নে ব্যয় করেছে প্রায় কোটি টাকা। ব্যয় করা টাকা চেয়ে ইতিমধ্যে নির্বাচন কমিশনে চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন পর্যবেক্ষণ সমন্বয় সেল। নির্বাচন দেখতে আসা এই পর্যবেক্ষকরা দেশে কতদিন অবস্থান করেছিলেন সে বিষয়ে সঠিক কোন তথ্য পাওয়া যায়নি।

এদিকে সরকারের খরচে কতজন বিদেশি পর্যবেক্ষক ছিল তা নিয়ে দুপক্ষের মতামত ভিন্ন। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে এই তালিকায় রয়েছেন ৪০ জনেরও বেশি। আর নির্বাচন কমিশন বলছে সরকারের খরচে ১৯ জন বিদেশি পর্যবেক্ষক দেশে এসেছিলেন এবং এই খরচ নির্বাচন কমিশন বহন করবে না।

সম্প্রতি পররাষ্ট্র মন্ত্রণালয় নির্বাচন কমিশনে পাঠানো এক চিঠিতে বলেছে, গত ৭ জানুয়ারি সংসদ নির্বাচন উপলক্ষে আগত বিদেশি নির্বাচন পর্যবেক্ষক দলের হোটেলে অবস্থান, আতিথেয়তা প্রদান, কন্ট্রোল ও ব্রিফিং রুম স্থাপন, যাতায়াত ভ্রমণ এবং আপ্যায়ন অন্যান্য কার্যক্রমে ৯৮ লাখ ৬১ হাজার ৭৫৫ টাকা ব্যয় করা হয়।

মন্ত্রণালয় জানায়, বিদেশি পর্যবেক্ষকদের পাঁচ তারকা হোটেল ইন্টার কন্টিনেন্টালে অবস্থান ও আতিথেয়তায় ব্যয় করা হয়েছে সাত লাখ ৯৫ হাজার ৯৭৪ টাকা। এ সময় হোটেলে কন্ট্রোল রুম, ব্রিফিং রুম ও মিডিয়া রুম তৈরি এবং খাবারে খরচ হয় ১৫ লাখ ১৪ হাজার ৪২৪ টাকা। একইসঙ্গে হোটেল থেকে এসব অতিথিকে বিমানবন্দরের বলাকা লাউঞ্জে খাবার সরবরাহ করতে খরচ এক লাখ ৮০ হাজার ৬৬৫ টাকার।

এসময় বিদেশি পর্যবেক্ষকরা বাংলাদেশে অবস্থানকালীন সময়ে তাদের জন্য দুটি গাড়ি ভাড়া করা হয়। এই ক্ষেত্রে ব্যয় হয়েছে ৪১ লাখ ৩৪ হাজার ৩১৩ টাকা। সেইসঙ্গে স্থানীয় বিমানে চলাচল বাবদ খরচ হয়েছে ৫৬ হাজার ৩৯০ টাকা। অফিস ও অন্যান্য বাবদ খরচ তিন লাখ ১৭ হাজার ৮৮১ টাকা।

নির্বাচন দেখতে আসা বিদেশি পর্যবেক্ষকদের সহায়তার জন্য গত বছরের ২৬ ডিসেম্বর থেকে চলতি বছরের ১০ জানুয়ারি জনপ্রশাসন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৭২ জন কর্মকর্তা নিয়োগ করা হয়। দায়িত্বপ্রাপ্ত এসব কর্মকর্তা-কর্মচারীর খাবার, প্রশিক্ষণ, আন্তঃমন্ত্রণালয়ের সভা ও আপ্যায়নে ব্যয় হয় ২২ লাখ ৫০ হাজার ১০৮ টাকা। একইসঙ্গে ৭২ জনের দৈনিক হাজিরা ভিত্তিতে পারিশ্রমিক দেয়া হয় ছয় লাখ ১২ হাজার টাকা।

এদিকে ইসি সূত্রে জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট বিদেশি সাংবাদিক ও বিভিন্ন সংস্থার ১৬৮ জন পর্যবেক্ষক আসেন। সেখানে বেশির ভাগ সাংবাদিক ও সংস্থা নিজেদের খরচে নির্বাচন পর্যবেক্ষণ করে। কিন্তু যারা সরকার ও ইসির আমন্ত্রণে এসেছেন তাদের খরচ বাংলাদেশের খরচ সরকার বহন করে। তারমধ্য সরকার খরচ বহন করে ১৯ বিদেশি পর্যবেক্ষকের। এই তালিকায় রয়েছেন চীনের ৩ জন, ভারতের ৩ জন, মরিশাসের ২ জন, রাশিয়ার ৩ জন, শ্রীলঙ্কার ২ জন, উজবেকিস্তানের ৩ জন এবং ওআইসির ৩ জন।

ইসি সূত্র জানায়, অনুমোদিত বিদেশি পর্যবেক্ষকদের যে তালিকা পাওয়া গেছে তাতে রয়েছেন- ইউরোপীয় ইউনিয়নের চার, যুক্তরাষ্ট্রের আইআরআই এবং এনডিআইর ১২, সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের (এসএডিএফ) ৬, দক্ষিণ কোরিয়ার এইচএল গ্রুপের ১, এসএনএএস আফ্রিকার ২, মুসলিম কমিশন নেপালের ২, যুক্তরাষ্ট্রের বিরনি ল পিএলএলসির ১, আফ্রিকা হাউজ লন্ডনের ২, বি স্ট্রাটেজিক পার্টনারের (ব্রিটিশ) ১, ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট কো-অপারেশন অরগানাইজেশনের (জাপান) ১, মুতাশ ক্রিয়েট রিসার্চের (জাপান) ১, ইলেকশন মনিটরিং ফোরামের (ভারত) ১, শ্রীংলকার মেম্বার অব পার্লামেন্টের ১ জন এবং অস্ট্রেলিয়ার এক জন গবেষক ও ইলেকশন মনিটরিং ফোরামের একজন যুক্তরাষ্ট্রের নাগরিকসহ ১৬৮ জন।

পররাষ্ট্রমন্ত্রণালয়ের নির্বাচন পর্যবেক্ষণ সমন্বয় সেলের প্রধান ফেরদৌসি শাহরিয়ার বার্তা২৪.কম- কে বলেন, নির্বাচন কমিশন ও সরকারের আমন্ত্রণে দেশে ১৬৮ জন বিদেশি পর্যবেক্ষক এসেছিলো। তার মধ্য বড় একটা অংশ নিজেদের খরচে নির্বাচন পর্যবেক্ষণ করেছে। সেখানে আমন্ত্রিত প্রায় ৪০ অতিথিও ছিলেন, তাদের বাংলাদেশে থাকাকালীন সময়ের খরচ সরকার বহন করেছে।

তিনি আরও বলেন, বিদেশি পর্যবেক্ষকদের বাংলাদেশে থাকাকালীন সময়ের খাত-ভিত্তিক খরচ হিসেব করে নির্বাচন কমিশনে পাঠিয়েছি। নির্বাচন কমিশন এই ব্যয় বহন করবে।

আপ্যায়নের বিলের বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বার্তা২৪.কম- কে বলেন, মন্ত্রণালয় থেকে বিদেশি পর্যবেক্ষকদের পেছনে আপ্যায়ন ব্যয়ের একটি বিল পাঠানো হয়েছে। আমরা দেখেছি সেটা। নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের খরচ আমরা বহন করবনা। এটা পররাষ্ট্র মন্ত্রণালয় বহন করবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *