সারাদেশ

‘বাংলাদেশের স্বাধীনতা বঙ্গবন্ধুর দীর্ঘদিনের সংগ্রামের ফসল’

ডেস্ক রিপোর্ট: ‘বাংলাদেশের স্বাধীনতা বঙ্গবন্ধুর দীর্ঘদিনের সংগ্রামের ফসল’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের স্বাধীনতা বঙ্গবন্ধুর দীর্ঘদিনের সংগ্রামের ফসল বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ১১টা ৩০ মিনিটের দিকে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিনি এ কথা বলেন।

ইতিহাস কখনো মুছে ফেলা যায় না উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে একটি গোষ্ঠী চেয়েছিল এদেশ থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলতে। তারা ৭ই মার্চের ভাষণ নিষিদ্ধ করে এবং ‘জয় বাংলা’ শ্লোাগানও নিষিদ্ধ করে। ইতিহাস থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবের নাম মুছে দিতে উদ্যত হয়। কিন্তু ইতিহাস কখনো মুছে ফেলা যায় না। তারই প্রমাণ জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক ২০১৭ সালের ৩০ অক্টোবর এ ভাষণকে ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতি। শুধু তাই নয়, ইউনেস্কো মনে করে এ ভাষণটির মাধ্যমে জাতির পিতাই প্রকারান্তরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন।

চট্টগ্রামে দলবদ্ধ ধর্ষণে তরুণীর মৃত্যু, গ্রেফতার ২

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগরীতে দলবদ্ধ ধর্ষণে এক তরুণীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় জড়িত দু’জনকে গ্রেফতার করেছে হালিশহর থানা পুলিশ।

মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল থেকে মেয়েটির মরদেহ উদ্ধার করা হয়। এরপর রাতভর অভিযানে নগরীর পাঁচলাইশ ও পটিয়া থেকে অভিযুক্ত দু’জনকে গ্রেফতার করে পুলিশ।

পুলিশ জানায়, হালিশহর থেকে ওই তরুণীকে তুলে নিয়ে যায় দুর্বৃত্তরা। এরপর ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন স্থানে আটকে রাখা হয়। ক্রমাগত পাশবিক নির্যাতনের শিকার হয়ে তার মৃত্যু হয়।

নিহত নারীর নাম বিবি রহিমা আক্তার (২০)। তিনি নগরীর হালিশহর থানার ছোটপুল এলাকার বাসিন্দা। গ্রেফতার দু’জন হলেন- ওবায়দুল করিম (৩৩) ও মো. সেলিম (৪৩)।

হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. কায়সার হামিদ জানান, সেলিমের সঙ্গে রহিমার প্রেমের সম্পর্ক ছিল। গত ২৬ জানুয়ারি তাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সেলিম পাঁচলাইশের কসমোপলিটন আবাসিক এলাকায় নিজের বাসায় নিয়ে যান। সেখানে তাকে ধর্ষণ করেন সেলিম। এরপর তাকে নিয়ে ঢাকার যাত্রাবাড়ীতে যান সেলিম।

ওসি কায়সার হামিদ বলেন, ‘যাত্রাবাড়ির ঘটনাস্থলটি আমরা এখনো শনাক্ত করতে পারিনি। তবে আসামিদের স্বীকারোক্তি ও তদন্তে পাওয়া তথ্য অনুযায়ী সেখানেই একমাসেরও বেশি সময় আটকে রেখে কয়েকজন তাকে পালাক্রমে ধর্ষণ করেন। চারজন ধর্ষণে জড়িত ছিল বলে তথ্য পেয়েছি।’

এ ঘটনায় রহিমার ভাইয়ের করা মামলার তথ্যে বলা হয়, পাশবিক নির্যাতনে গুরুতর আহত রহিমাকে গত সপ্তাহে মুগদা জেনারেল হাসপাতালে রেখে পালিয়ে যান অভিযুক্তরা। ২৮ ফেব্রুয়ারি বিষয়টি হাসপাতাল থেকে রহিমার ভাইকে জানানো হয়। ১ মার্চ অবস্থার অবনতি হলে তার ভাই তাকে চমেক হাসপাতালে এনে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে ভর্তি করেন। এরপর গত মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে তার মৃত্যু হয়।

ওসি কায়সার হামিদ বলেন, ‘খবর পেয়ে আমরা গিয়ে মরদেহ হেফাজতে নিয়ে ময়নাতদন্ত সম্পন্ন করি। এরপর দুজন আসামিকে শনাক্ত করে গ্রেফতার করি। তারা আদালতে জবানবন্দি দিয়েছেন। মূল অপরাধী সেলিম। তিনি তার সঙ্গীদের নিয়ে ধর্ষণ ও পাশবিক নির্যাতনের মাধ্যমে রহিমাকে হত্যা করেছেন। আমরা ঘটনায় জড়িত অন্যদের গ্রেফতারের চেষ্টা করছি।’

;

র‍্যাব ডিজি পদক পেলেন ১২০ জন

র‍্যাব ডিজি পদক পেলেন ১২০ জন

পেশাগত কাজে অসামান্য অবদানের জন্য র‍্যাবের মহাপরিচালক (ডিজি) পদক পেলেন ১২০ র‍্যাব সদস্য। সেবা ও সাহসিকতার জন্য তাদের এ পদক দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে রাজধানীর কুর্মিটোলায় র‍্যাব সদর দফতরের দরবার হলে আয়োজিত প্রতিষ্ঠা বার্ষিকীর দ্বিতীয় দিনে ‘র‍্যাব মেমোরিয়াল ডে’ অনুষ্ঠানে এ পদক তুলে দেন র‍্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন।

এর আগে দায়িত্ব পালন করতে গিয়ে নিহত ৩৩ র‍্যাব সদস্যের পরিবারের হাতে সম্মাননা ও আর্থিক অনুদান তুলে দেন।

এর আগে গতকাল বুধবার এলিট ফোর্স র‍্যাবের ২০তম প্রতিষ্ঠা বার্ষিকীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

;

রাতের তাপমাত্রা বাড়তে পারে

ছবি: বার্তা২৪.কম

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ বৃহস্পতিবার সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এছাড়া অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পূর্বাভাসে আরও বলা হয়, আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬০ শতাংশ।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং আজ বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা রের্কড করা হয়েছে কিশোরগঞ্জের নিকলীতে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ১৫ মিনিটে।

;

বার্তা২৪.কম’র সংবাদ প্রকাশ: স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী পেল সিসিকের পরিচ্ছন্নতাকর্মীরা

ছবি: বার্তা২৪.কম

দেশের প্রথম ডিজিটাল সিটি সিলেট সিটি করপোরেশনের (সিসিক) পরিচ্ছন্নতাকর্মীদের স্বাস্থ্যঝুঁকি নিয়ে ‘ডিজিটাল সিটির পরিচ্ছন্নতাকর্মীরাই স্বাস্থ্যঝুঁকিতে’ এমন শিরোনামে বার্তা২৪.কমে’র সংবাদ প্রকাশের পর স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী পেল পরিচ্ছন্নতাকর্মীরা।

সোমবার (৪ মার্চ) দেশের শীর্ষ জনপ্রিয় মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তা২৪.কমে সংবাদ প্রকাশের পর মঙ্গলবার ও বুধবার (৬ মার্চ) স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী পরিচ্ছন্নতাকর্মীদের দেওয়া হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ একলিম আবদীন।

এদিকে, সংবাদ প্রকাশের পর স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী পেয়ে বার্তা২৪.কমকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন সিলেট সিটি করপোরেশনের সংশ্লিষ্টরা।

ডিজিটাল সিটির পরিচ্ছন্নতাকর্মীরাই স্বাস্থ্যঝুঁকিতে সিলেট সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মী রাজু মিয়া বলেন, বিগত দিনে এসব কিছুই আমরা পাইনি। ভয়ে ভয়ে কাজ করেছি। নতুন মেয়র আসার পর আজকে আমাদেরকে স্বাস্থ্য সুরক্ষার সামগ্রী দেওয়া হয়েছে। এ জন্য মেয়র এবং আপনাদের প্রতি কৃতজ্ঞ ও ধন্যবাদ জানায়। 

সিলেট সিটি করপোরেশনের ড্রেন পরিষ্কার কাজের সুপারভাইজার ফাহিম মিয়া বলেন, আপনাদের সংবাদ প্রকাশের পর আজকে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী হিসেবে গামবুট, পিপি ও পায়ের মোজাসহ প্যান্ট ও পোশাক দেওয়া হয়েছে। ধারাবাহিকভাবে হ্যান্ড গ্লাভস দেওয়া হবে।

এব্যাপারে সিলেট সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোহাম্মদ একলিম আবদীন বলেন, নতুন মেয়র দায়িত্ব নেওয়ার পর অনেকগুলো সামগ্রী কেনা হয়েছে। পাশাপাশি বিভিন্ন এনজিও আমাদেরকে সহযোগিতা করছে। বিশেষত ড্রেনে নেমে কাজ করার জন্য আমাদের চিন্তা-চেতনা থেকে ডিজাইন করা হয়েছে মোজাসহ একটি প্যান্ট। যা ইতোমধ্যে পরিচ্ছন্নতাকর্মীদের দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, আপনারা ভালো-খারাপ দুটি দিক সামলোচনা করবেন। যাতে আমরা ভালো কিছু করতে উদ্যমী হই। আমাদের একার পক্ষে সিলেট কিংবা দেশটাকে পরিবর্তন করা সম্ভব নয়, এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *