আন্তর্জাতিক

রেলের উন্নয়নে চীনের সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান রেলমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন প্রকল্প চীনের সহযোগিতায় বাস্তবায়ন হচ্ছে জানিয়ে রেলের উন্নয়নে চীনের সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন রেলপথমন্ত্রী মো. জিল্লুল হাকিম।

বৃহস্পতিবার (৭ মার্চ) রাজধানী ঢাকার রেল ভবনে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মো. জিল্লুল হাকিমের সঙ্গে চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েনের সাক্ষাৎকালে আলোচনায় এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে সহযোগিতার জন্য চীনকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ের উন্নয়নে চীনের অনেক অবদান রয়েছে।

চীন দীর্ঘদিন ধরে রেলসহ বাংলাদেশের বিভিন্ন সেক্টরে উন্নয়নের জন্য কাজ করছে। ভবিষ্যতেও চীন প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে বাংলাদেশ তথা বাংলাদেশের জনগণকে সহযোগিতা করবে।

মন্ত্রী আরো বলেন, ভাঙ্গা থেকে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত রেললাইন করার জন্য প্রধানমন্ত্রী গভীর আগ্রহ ব্যক্ত করেছেন। প্রকল্পটি বাস্তবায়নের জন্য বাংলাদেশের রেলওয়ের কার্যক্রম অব্যাহত রয়েছে। এই কার্যক্রমে চীনের সহযোগিতা কামনা করছি। এছাড়াও আরও কিছু কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে রেলের সম্প্রসারণের জন্য। আখাউড়া থেকে সিলেট এবং জয়দেবপুর থেকে জামালপুর পর্যন্ত রেললাইন সম্প্রসারণের কার্যক্রমে চীনের সহযোগিতার সুযোগ রয়েছে। রেলের কারখানা আধুনিকায়ন করার জন্য চীনের অংশগ্রহণ হলে আমাদের কাজ সহজ হবে।

চীনের রাষ্ট্রদূত বলেন, নির্বাচনের পর প্রথম চীন সরকারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে অভিনন্দন এবং ফুলেল শুভেচ্ছা জানানো হয়েছে। চীন ভবিষ্যতেও বাংলাদেশের পাশে থাকবে এবং বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখবে বলে তিনি আশ্বাস প্রদান করেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *