খেলার খবর

ইংলিশদের অল্পতে থামিয়ে ধর্মশালায় দিনটা ভারতের

ডেস্ক রিপোর্ট: সিরিজ জয়ের কাজটা আগেই সেরে ফেলেছে ভারত। এখন জয়ে সিরিজের ইতি টানার অপেক্ষা। আর সেই কাজের শুভ সূচনাটাও ধর্মশালার প্রথম দিনে করে রেখেছে রোহিত শর্মার দল। প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ২১৮ রানে অলআউট করার পর ব্যাট হাতে শেষ বিকেলে ১ উইকেট খরচায় ১৩৫ রান তুলেছে ভারত।

প্রথম ইনিংসে ভারত এখনও ৮৩ রানে পিছিয়ে থাকলেও রোহিত-গিলের জুটি আভাস দিচ্ছে; প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথেই আছে ভারত। দ্বিতীয় দিনে ৫২ রানে ব্যাট করতে নামবেন রোহিত। ২৬ রানে তাকে সঙ্গ দিতে উইকেটে আসবেন শুভমান গিল।

এদিন ইংলিশদের ২১৮ রানে অলআউট করার পর তাদের নিয়ে রীতিমতো ছেলেখেলাই করেছে ভারতীয় ব্যাটাররা। ভারত সফরে পায়ের নিচে মাটি না পাওয়া ইংলিশদের বাজবল খেলার দায়িত্বটা নিলেন ভারতের দুই ওপেনার যশস্বী জয়সওয়াল। যেই বাজবল ভারতে এসে মুখ থুবড়ে পড়েছে সেই বাজবলটাই যেন খেললেন তাদেরই বিপক্ষে। আর তাতেই দিশেহারা ইংলিশরা। জয়সওয়াল ৫৮ বলে ৩ ছয় ও ৫ চারে ৫৭ রান করে সাজঘরে ফিরলে রানের গতি কিছুটা কমে। তবে তার আগে এদিন এশিয়ান ক্রিকেটারদের মধ্যে টেস্টে দ্রুততম এক হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন জয়সওয়াল।

তবে এদিন ৩০ ওভার ব্যাট চালিয়ে ১ উইকেট খরচায় ১৩৫ রান তুলেছে ভারত। অর্থাৎ ওভার প্রতি গড় সাড়ে চার। এদিন ফিফটি তুলেছেন রোহিত নিজেও। ২ ছয় ও ৬ চারে ৮৩ বলে ৫২ রানে অপরাজিত আছেন ভারত অধিনায়ক। শেষ বিকেলে তাকে সঙ্গ দিতে নামা গিল অপরাজিত আছেন ১৯ বলে ২৬ রানে। এই ব্যাটারের ব্যাট থেকেও এসেছে দুটি ছয় ও ২টি চার। সব মিলিয়ে এদিন ৭টি ছক্কা হাঁকিয়েছেন ভারতীয় ব্যাটাররা। যা প্রমাণ করে কতটা আগ্রাসী মেজাজে ব্যাট চালাচ্ছে ভারত।

এর আগে, এদিন শততম টেস্ট ম্যাচ খেলতে নেমেছেন জনি বেয়ারস্টো ও রবিচন্দ্রন অশ্বিন। তাদের দু’জনের এই বিশেষ কীর্তির ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা মন্দ হয়নি ইংল্যান্ডের। দলীয় ৬৪ রানে প্রথম উইকেট হারিয়েছিল দলটি। এরপর দলীয় ১০০ রানে দ্বিতীয় উইকেট হারিয়ে মধ্যাহ্নভোজে গিয়েছিল ইংল্যান্ড। তখনও বেশ শক্ত অবস্থানে তারা। এরপর লাঞ্চ থেকে থেকে ফিরতেই যেন সব এলোমেলো। পরের সেশনে নেই ৬ উইকেট।

এরমধ্যে ১৭৫ থেকে ২১৮ শেষ ৪৩ রানে ইংল্যান্ড হারিয়েছে নিজেদের শেষ ৬ উইকেট। রবিচন্দ্রন অশ্বিন শেষটা করলেও ইংলিশদের উইকেটে ধস নামানোর কাজটা করেছেন মূলত কুলদীপ। ইংলিশদের শুরুর ৬ ব্যাটারের পাঁচ জনকেই নিজের শিকারে পরিণত করেছেন কুলদীপ। তার দিনে জ্যাক ক্রাওলির ৭৯ রান ছাড়া বলার মতো সংগ্রহ করতে পারেনি ইংলিশদের কোনো ব্যাটার।

সংক্ষিপ্ত স্কোরকার্ড: (প্রথম দিন শেষে)
ইংল্যান্ড: ২১৮; (ক্রাওলি ৭৯, বেয়ারস্টো ২৯; অশ্বিন ৪/৫১, কুলদীপ ৫/৭২)
ভারত: ১৩৫/১; (জয়সওয়াল ৫৭, রোহিত ৫২*, গিল ২৬*; বশির ১/৬৪)

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *