সারাদেশ

নচিকেতার পর জয়ের সুরে রূপঙ্কর

ডেস্ক রিপোর্ট: নচিকেতার পর জয়ের সুরে রূপঙ্কর

জয় শাহরিয়ার ও রূপঙ্কর বাগচী

আধুনিক বাংলা গানের রথি-মহারথির সান্নিধ্য পাচ্ছেন তরুণ সুরকার, কম্পোজার ও গায়ক জয় চৌধুরী। তিনি বাংলাদেশের কিংবদন্তিতূল্য সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের জীবনী গ্রন্থ লিখেছেন। এরপর গেল বইমেলায় প্রকাশ করেন বিস্ময়কর প্রতিভাধর ক্ষণজন্মা শিল্পী ও সাংবাদিক সঞ্জীব চৌধুরীর জীবনীভিত্তিক গ্রন্থ ‘সঞ্জীবনামা’।

গানেও পিছিয়ে নেই তিনি। কিছুদিন আগেই কলকাতার কিংবদন্তিতূল্য শিল্পী নচিকেতা চক্রবর্তীর একক কনসার্টের আয়োজন করেন। এরপর জয়ের সুরে প্রকাশিত হয় দুই বাংলার জনপ্রিয় এই শিল্পীর গান ‘কেউ নেই ভালো’। গানটি লিখেছেন সালমা সুলতানা ও সুর করেছেন জয় শাহরিয়ার। আজব রেকর্ডস থেকে প্রকাশিত সেই গানটির ভিডিও নির্মাণ করে আজব কারখানা, যার পরিচালনা করেছেন জয় শাহরিয়ার নিজেই।

রূপঙ্কর বাগচী, সালমা সুলতানা ও জয় শাহরিয়ার নচিকেতার পর এবার কলকাতার আরেক প্রখ্যাত শিল্পী রূপঙ্কর বাগচীর জন্য সুর করলেন জয়। নতুন সেই গানের নাম ‘কেন কষ্টে আছিস?’।

গতকাল রূপঙ্করের সঙ্গে রেকর্ডিংয়ের সময় তোলা কিছু ছবি পোস্ট করে জয় ফেসবুকে লিখেছেন, ‘‘রূপঙ্করদার সাথে দেখা প্রায় বছর চার-পাঁচেক পর। করোনার পর এই প্রথম দেখা। এতদিন দাদার জন্য গান না করে থাকাটা অস্বস্তিকর আমার জন্য। আজকে বেশ শান্তি শান্তি লাগছে। আসন্ন ঈদে আজব রেকর্ডস থেকে আসছে সালমা সুলতানার কথায়, আমার সুরে রূপঙ্কর বাগচীর নতুন গান ‘কেন কষ্টে আছিস?’।’’

রেকর্ডিংয়ের সময় রূপঙ্কর

ঈদুল ফিতরেই আসছে ‘কাজলরেখা’

‘কাজলরেখা’য় জুটি বেঁধেছেন শরিফুল রাজ ও মন্দিরা চক্রবর্তী

শুরু হয়ে গেছে ঈদুল ফিতরের সিনেমা নিয়ে হিসাব নিকাশ। কোন কোন ছবি মুক্তি পাবে তা নিয়ে আগ্রহী দর্শকও। প্রিয় তারকার সিনেমা হলে গিয়ে দেখার অপেক্ষায় তারা। এতোদিন তথাকথিত বানিজ্যিক ঘরানার সিনেমাগুলোর নাম শোনা গেলেও, এবার জানা গেল ঈদুল ফিতরের চলচ্চিত্র ব্যাবসায় প্রতিযোগীতা করবে একটি আর্ট ঘরানার সিনেমাও।

ময়মনসিংহ গীতিকার জনপ্রিয় চরিত্র কাজলরেখা’র গল্প অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করেছেন ‘মনপুরা’খ্যাত নির্মাতা গীয়াসউদ্দিন সেলিম। এই ছবিটিও থাকছে ঈদুল ফিতরের মুক্তির তালিকায়।

‘কাজলরেখা’ ছবিতে মন্দিরা কিছুদিন ধরেই খবরটি গণমাধ্যমে আসলেও আজ ছবির নির্মাতা সেলিম নিজেই বার্তা২৪.কমকে জানালেন, অবশেষে তারা ছবিটি ঈদেই মুক্তি দিতে যাচ্ছেন। এর আগে ভালোবাসা দিবসে ছবিটি মুক্তির কথা থাকলে তা আর হয়নি।

আগামী ৯ মার্চ ছবির শিল্পী, কলা-কুশলীদের সঙ্গে সাংবাদিকদের এক আড্ডার আয়োজন করেছেন ‘কাজলরেখা’র নির্মাতা সংস্থা। সেখানে ছবিটি নিয়ে আরও বিস্তারিত জানা যাবে।

‘কাজলরেখা’য় জুটি বেঁধেছেন শরিফুল রাজ ও মন্দিরা চক্রবর্তী আর্ট ঘরানার সিনেমা হলেও এই ছবিতে রয়েছে অনেক জনপ্রিয় তারকার সমাগম। এতে অভিনয় করেছেন রাফিয়াত রশিদ মিথলা, শরিফুল রাজ, ইরেশ যাকের, সাদিয়া আয়মান, খায়রুল বাসারসহ অনেক তারকা। তবে ছবির নাম ভূমিকায় যিনি অভিনয় করেছেন সেই মন্দিরা চক্রবর্তী অবশ্য অভিনয়জগতে নতুন।

;

সহিদের গল্পে তারকাবহুল ‘আমি মায়ের কাছে যাবো’

নাট্যকার সহিদ রাহমান, শিশুশিল্পী দিহান ও অভিনেত্রী জ্যোতিক জ্যোতি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আদরের কনিষ্ট পুত্র শেখ রাসেলের শেষ আকুতি ছিল ‘আমি মায়ের কাছে যাবো’। ১৯৭৫-এর ১৫ আগস্ট ইতিহাসের যে বর্বরতম রাতে বঙ্গবন্ধুসহ তার পুরো পরিবার (দুই কন্যা ব্যাতিত) ও নিকট আত্মীয়দের হত্যা করা। সেই পুরো হত্যাযজ্ঞ শেখ রাসেল নিজ চোখে দেখেছিলেন লুকিয়ে থেকে।

একে একে প্রাণের চেয়ে প্রিয় বাবা, মা, বড় দুই ভাই, ভাবীসহ আত্মীয়-স্বজনের মৃত্যুর আর্তনাদ শুনেছিলেন তিনি। বঙ্গবন্ধুর পরিবারের মধ্যে সবশেষে ঘাতকদের শিকার হন শেখ রাসেল। তাকে হত্যার আগে রাসেলের শেষ দুটি বক্তব্য ছিল ‘আমি মায়ের কাছে যাবো’ আর ‘আমাকে হাসু আপার আছে দিয়ে আসো’। এই গল্প ইতিহাসের পাতায় থাকলেও ভিজ্যুয়াল প্রথমবারের মতো নির্মাণ করেন নাট্যকার সহিদ রাহমান। এবার সেই গল্প তিনি আরও বৃহৎ পরিসরে নির্মাণ করতে যাচ্ছেন। টেলিছবির নামকরণও করা হয়েছে ‘আমি মায়ের কাছে যাবো’।

সংবাদ সম্মেলনে অতিথিরা গত বুধবার অফিসার্স ক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে টেলিছবিটির চুক্তিপত্র স্বাক্ষর ও পোস্টার উদ্বোধন করা হয়। এ সময় নাট্যকার সহিদ রাহমানসহ উপস্থিত ছিলেন টেলিছবির নির্মাতা হাসান রেজাউল, ক্রিয়েটিভ ডিরেক্টর প্রসূন রহমান, শেখ রাসেল চরিত্রে অভিনয় করতে যাওয়া শিশুশিল্পী দিহান, বঙ্গমাতা চরিত্রের শিল্পী জনপ্রিয় অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি, শেখ কামাল চরিত্রের অভিনেতা ক্রিশ্চিয়ানো তন্ময়।

মঞ্চে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, দৈনিক শুভ প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক সরওয়ার হোসেন। সভাপতিত্ব করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

টেলিছবিটির চুক্তিপত্র স্বাক্ষর ও পোস্টার উদ্বোধন সহিদ রাহমান জানান, টেলিছবিটির শুটিং শুরু হবে আগামী ১০ মে। যেহেতু ১৬ জুন ছবিটির প্রিমিয়ার শো হবে ভারতের কলকাতা ও দিল্লীতে, তাই তার আগেই সব কাজ শেষ হয়ে যাবে। এরপর ঢাকাতেও বেশ আড়ম্বরের সঙ্গে ছবিটির প্রিমিয়ার শো অনুষ্ঠিত হবে।

কেমন ছিল রাসেলের জীবনের ১০ টি বছর? তার জীবন প্রবাহের সময়গুলো ফিরে দেখা আর সৃজনশীল আবহে পূণ:নির্মানের চেষ্টা থাকবে ‘আমি মায়ের কাছে যাবো’ নামের এই ৯০ মিনিটের টেলিছবিতে। ফ্রেম ফ্যাক্টরি নিবেদিত সহিদ রাহমানের ‘মহামানবের দেশে’ উপন্যাস অবলম্বনে নির্মিত এই টেলিছবির ধরন হবে বায়োগ্রাফিক্যাল/জীবনালেখ্য।

শেখ রাসেলের গৃহ শিক্ষিকা গীতালি চরিত্রে তানজিকা আমিন বাকী চরিত্রগুলোর মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চরিত্রের সম্ভাব্য শিল্পী শাকিল আহমেদ, শেখ হাসিনা চরিত্রে সাদিয়া আয়মান, শেখ জামাল চরিত্রে শরীফ সিরাজ, শেখ রাসেলের গৃহ শিক্ষিকা গীতালি চরিত্রে তানজিকা আমিন এবং ল্যাবরেটরি স্কুলের প্রধান শিক্ষিকা চরিত্রে ডলি জহুর।

;

দীপ্ত প্লে’তে নারী দিবসের ওয়েব ফিল্ম

ওয়েব ফিল্ম ‘ক্রিমিনালস’-এ নীল হুরের জাহান ও রুকাইয়া জাহান চমক

ওয়েব প্ল্যাটফর্ম দীপ্ত প্লে’র নতুন ওয়েব ফিল্ম ‘ক্রিমিনালস’-এর টিজার ও ট্রেইলার ওটিটিতে বেশ ভালো সাড়া ফেলেছে সোশ্যাল মিডিয়াতে। এবার জানা গেল, এই ছবিটি আগামীকাল অর্থাৎ বিশ্ব নারী দিবসেই দেখতে পাবেন দর্শক। সমাজের তিন শ্রেণীর তিন নারীর সংগ্রামের গল্প নিয়ে নির্মিত ছবিটি নারী দিবসের জন্য যথার্থ।

মূলত এমএলএম প্রতারণার শিকার জনপ্রিয় তিন নারীর জীবনে ঘটে যাওয়া গল্পকে নিয়ে ফরহাদ আহমেদ র্নিমিত ক্রাইম থ্রিলার ওয়েব ফিল্ম ‘ক্রিমিনালস’। অভিনয় করেছেন তানজিকা আমিন, রুকাইয়া জাহান চমক, নীল হুরের জাহান, আবু হুরায়রা তানভীর, ইরফান সাজ্জাদ, শাহরিয়ার রানা। ওয়েব ফিল্মটির নির্মাতা প্রতিষ্ঠান আলফা আই।

ওয়েব ফিল্ম ‘ক্রিমিনালস’-এ অভিনয় করেছেন তানজিকা আমিন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী চুমকি আক্তার, সাধারণ গৃহিণী নীলা বোস আর কর্মজীবী মা বীথি রহমান শহরের তিনপ্রান্তের তিন বয়সী নারী একত্রিত হয়েছে একটি অভিন্ন লক্ষ্য অর্জন করতে। যে লক্ষ্য অর্জন করতে তাদের ভাঙতে হবে আইন-হতে হবে ক্রিমিনাল। চুমকি, নীলা আর বীথির পথ সহজ না। ব্যক্তিজীবনের সমস্যা একদিকে যেমন আঁকড়ে ধরেছে তাদের বর্তমান পদক্ষেপ; তেমনই লক্ষ্য অর্জিত না হলে তাদের ভবিষ্যতও হয়ে পড়বে অনিশ্চিত।

দারুণ দোলাচলের ভেতর তারা হয়ে ওঠে একটা টিম। ধ্বংস করতে নামে এমন একটা বড় শক্তিকে; যে এতদিন নিজেকে রেখেছে সবার ধরা-ছোঁয়ার বাইরে। একদিকে জীবনের টানাপোড়েন, অন্যদিকে অসম্ভব বাধা, দুটোকে অতিক্রম করে চুমকি, নীলা আর বীথি কি সত্যি তাদের লক্ষ্য অর্জন করতে পারবে? নাকি কেবলই অপরাধী হয়ে, ক্রিমিনাল পরিচয়েই তারা থেকে যাবে আজীবন?

ওয়েব ফিল্ম ‘ক্রিমিনালস’-এ আবু হুরায়রা তানভীর পরিচালক ফরহাদ আহমেদ বলেন, ‘আমাদের দেশে কয়েকদিন পরপরই বড় বড় জালিয়াতি চক্র সাধারণ মানুষদের বোকা বানিয়ে তাদের কষ্টের টাকা লুটপাট করে চলে যায়। যেহেতু কয়েকদিন পরপরই এরকম ঘটনা আমরা দেখি সুতরাং বলা যায় মানুষজনের মাঝে সচেতনতার অভাব আছে। এরকম একটি প্রতারণার ঘটনা থেকেই ক্রিমিনাল এর গল্প তৈরি হয়েছে। সাধারণ তিনজন নারীর একসাথে হওয়া এবং সেই প্রতারণার টাকা ফিরে পাওয়ার সংগ্রামই দেখানোর চেষ্টা করা হয়েছে। কথায় আছে ট্রাজেডি দূর থেকে দেখতে কমেডি মনে হয়। এই ফিল্মটা অনেকটা ডার্ক-কমেডিও বলা যায়। ইরফান, তানভীর, তানযিকা, চমক, নীল সবাই যার যার ভালো করার চেষ্টা করেছে। এখন দর্শকদের কেমন লাগে সেটার অপেক্ষায় আছি।’

;

প্রিয়াঙ্কা ও জ্যাকুলিনের সেই বাড়িতে ভয়াবহ আগুন

নিক-প্রিয়াঙ্কা দম্পতির সঙ্গে জ্যাকুলিন ফার্নান্দেজ

বলিউড সুপারস্টার প্রিয়াঙ্কা চোপড়ার বাড়ি ভাড়া দিয়ে খবরের শিরোনাম হয়েছিলেন একই ইন্ডাস্ট্রির আরেক জনপ্রিয় অভিনেত্রী জ্যাকুলিন ফার্নান্দেজ। ভারতের অন্যতম জনপ্রিয় টিভি শো ‘দ্য কাপিল শর্মা শো’তে এসে সেই অ্যাপার্টমেন্টের প্রশংসাও করেছিলেন জ্যাকুলিন।

কিন্তু সেই বাড়িটি ঘিরে এবার এলো দুঃসংবাদ! গতকাল বুধবার রাতে জ্যাকুলিনের অ্যাপার্টমেন্টে ভয়াবহ আগুন লেগে যায়। এই খবরে তার অনুরাগীরা রীতিমতো উদ্বিগ্ন ছিলেন। জানা গেছে, এই বলিউড অভিনেত্রী একদম ঠিক আছেন।

জ্যাকুলিন মুম্বাইয়ের পালি হিল এলাকার নভরোজ হিল সোসাইটির বাসিন্দা। নার্গিস দত্ত রোডের এই অভিজাত ১৭ তলা অ্যাপার্টমেন্টের ১৫ তলায় থাকেন তিনি। গতকাল রাত আটটা নাগাদ এই ভবনে ভয়াবহ আগুন লাগার কথা শোনা গিয়েছিল। জ্যাকুলিনের ঠিক ওপরতলার ফ্লোর থেকে আগুন আর কালো ধোঁয়া দেখা গিয়েছিল।

জ্যাকুলিন ফার্নান্দেজ নগর নিগমের এক কর্মকর্তা জানান যে আগুনকে নিয়ন্ত্রনে আনতে দেঢ় ঘণ্টার বেশি সময় লেগেছে। ফায়ার সার্ভিসের কমপক্ষে চারটি গাড়ি ঘটনাস্থলে পাঠানো হয়েছিল। রাত ৯ বেজে ৩৫ মিনিট নাগাদ ফায়ার সার্ভিসের কর্মীরা আগুন নিয়ন্ত্রণে এনেছেন। এ ঘটনায় কেউ আহত হননি বলে সরকারি কর্মকর্তা জানান। তবে আগুন লাগার প্রকৃত কারণ এখনো জানা যায়নি। ঘটনাটি নিয়ে এখন তদন্ত চলছে।

মুম্বাইয়ের বান্দ্রার পালি হিল এলাকায় সাইফ আলী খান, কারিনা কাপুর খান, রণবীর কাপুর, আলিয়া ভাট, ইমরান হাশমি, সঞ্জয় দত্তসহ আরও অনেকে থাকেন। এর কিছু দূরেই থাকেন সালমান খান আর শাহরুখ খান।

‘জিমি জিমি’ গানের পোস্টারে টেসি ও জ্যাকুলিন এদিকে, জ্যাকুলিন অনেক দিন ধরেই আইনি ঝামেলায় জড়িত থাকায় পর্দা থেকে দূরে আছেন। তাই ভক্তরা তার অভিনয় ও নাচ খুব মিস করছেন। এজন্য শিগগিরই জ্যাকুলিন হাজির হচ্ছেন নতুন মিউজিক ভিডিও নিয়ে। আগামীকালই প্রকাশিত হবে ‘জিমি জিমি’ নামের নতুন এই গানটি। সেই গানের পোস্টার আজ নিজের সবগুলো সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে পোস্ট করেছেন নায়িকা। গানটি গেয়েছেন টেসি ও বলিউডের প্লেব্যাক কুইন শ্রেয়া ঘোষাল। পোস্টারে শ্রেয়ার অনুপস্থিতি বেশ ভালোভাবেই কভার করেছে টেসি আর জ্যাকুলিনের আবেদনময় লুক।

জ্যাকুলিন ফার্নান্দেজ এছাড়া, জ্যাকুলিন হলিউডে অভিষেকের জন্য প্রস্তুতি নিচ্ছেন। এক হলিউড ছবিতে তাকে অ্যাকশন আইকন জিন-ক্লড ভ্যান ড্যামের সঙ্গে দেখা যাবে। জ্যাকুলিন কিছু দিন আগেই এই অভিনেতার সঙ্গে তার একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছিলেন। এ ছাড়া জ্যাকুলিনকে শিগগিরই অক্ষয় কুমারের সঙ্গে ‘ওয়েলকাম টু দ্য জঙ্গল’ ছবিতে দেখা যাবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *