সারাদেশ

বেঁধে দেওয়া দামে বিক্রি হচ্ছে জ্বালানি তেল

ডেস্ক রিপোর্ট: সরকারের বেঁধে দেওয়া নতুন দামে বিক্রি হচ্ছে জ্বালানি তেল। বৃহস্পতিবার (৭ মার্চ) রাতে রাজধানীর মিরপুরে কয়েকটি পেট্রোল পাম্প ঘুরে দেখা গেছে, বেঁধে দেওয়া নতুন দামে বিক্রি করা হচ্ছে ডিজেল, পেট্রোল ও অকটেন।

এর আগে, দুপুরে জ্বালানি তেলের দাম কমিয়ে প্রজ্ঞাপন জারি করে সরকার। ডিজেল ও কেরোসিন ১০৯ টাকা থেকে ৭৫ পয়সা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয় ১০৮.২৫ পয়সা। পেট্রোল ১২৫ টাকা থেকে ৩ টাকা কমিয়ে ১২২ টাকা এবং অকটেন ১৩০ টাকা থেকে ৪ টাকা কমিয়ে ১২৬ টাকা নির্ধারণ করা হয়।

সনি সিনেমা হলের বিপরীতে স্যাম ফিলিং স্টেশনে কথা হয় বাসচালক হোসেন মিয়ার সঙ্গে। তিনি বলেন, জ্বালানি তেলের দাম কমার খবরে আমরা খুশি। এর আগেও অকটেন ১৩৫ টাকা থেকে কমিয়ে ১৩০ টাকা করছিলো। এখন আবার ৪ টাকা কমিয়ে ১২৬ টাকা করেছে। এতে সাধারণ মানুষের ওপর কিছুটা হলেও চাপ কমবে বলে মনে করেন তিনি।

মোটরসাইকেল চালক হাসিব বলেন, তেলের দাম কমাতে খুশি হয়েছি। রমজানের আর কয়েকদিন বাকি। এমন সময় দাম কমানোর সিদ্ধান্তে পণ্য পরিবহন খরচ কিছুটা হলেও কমবে বলে আশা তার। আর পরিবহন খরচ কমলে জিনিসের দামও কমবে।

পেট্রোল পাম্প স্যাম ফিলিং স্টেশনের ম্যানেজার আমজাদ হোসেন বলেন, সকালে বিভিন্ন পত্রিকায় দেখেছিলাম ১৫ টাকা করে দাম কমবে। কিন্তু বিকেলে দেখলাম ডিজেল ৭৫ পয়সা, পেট্রোল ৩ ও অকটেনের দাম ৪ টাকা কমেছে।

তার ধারণা যে পরিমাণে তেলের দাম কমেছে এতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমবে না। এতে বাস মালিকদের কিছুটা লাভ হবে। এছাড়া কিছু না। তবে লিটারে যদি দশ থেকে পনেরো টাকা কমতো তাহলে কিছুটা প্রভাব বাজারে পরতো।

সর্বশেষ ২০২২ সালের ৩০ আগস্ট জ্বালানি তেলের দাম সমন্বয় করা হয়। ওইদিন প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা থেকে কমিয়ে ১০৯ টাকা, পেট্রোল ১৩০ থেকে কমিয়ে ১২৫ টাকা, অকটেন ১৩৫ টাকা থেকে কমিয়ে ১৩০ টাকা নির্ধারণ করা হয়।

আর নজিরবিহীন দাম বাড়ানো হয় ২০২২ সালের ৫ আগস্ট রাতে। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) জারি করা আদেশে ডিজেল ও কেরোসিন লিটার প্রতি ৩৪ টাকা এবং পেট্রল ও অকটেনে ৪৬ টাকা দাম বাড়ানো হয়েছিল। তখন ডিজেল ও কেরোসিনের দাম ১১৪ টাকা লিটার, পেট্রোল ১৩০ টাকা এবং অকটেন ১৩৫ টাকা নির্ধারণ করা হয়।

ওই দাম বৃদ্ধির পর গণপরিবহনের ভাড়া বেড়েছিল সর্বোচ্চ ২২ শতাংশ। তারপূর্বে ২০২১ সালের নভেম্বর প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের মূল্য ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকায় করা হয়। ওই সময়েও পরিবহন ভাড়া বাড়ানো হয় প্রায় ২৭ শতাংশ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *