সারাদেশ

এপ্রিলের আগেই শেষ হবে এনায়েতপুর স্পার বাঁধের কাজ: জাহিদ ফারুক

ডেস্ক রিপোর্ট: এপ্রিলের আগেই শেষ হবে এনায়েতপুর স্পার বাঁধের কাজ: জাহিদ ফারুক

ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জের এনায়েতপুর স্পার বাঁধের কাজ চলতি বছর এপ্রিল মাসের আগেই শেষ করা হবে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। 

শুক্রবার (৮ মার্চ) সকালে জেলার এনায়েতপুর, শাহজাদপুর ও চৌহালির যমুনা নদীর ভাঙন কবলিত বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এই কথা বলেন।

তিনি আরও বলেন, যমুনা নদীর চৌহালি, এনায়েতপুর ও শাহজাদপুরের নদী ভাঙন রোধে ৬শ’ ৩৫ কোটি টাকা ব্যয়ে স্থায়ী বাঁধ নির্মাণের কাজ চলমান রয়েছে। চলতি বছর এপ্রিল মাসের আগেই এই কাজ শেষ করা হবে।

এছাড়া নদীর যেসব অংশে বেশি ভাঙন দেখা দিয়েছে সে সব স্থানে বালি ভর্তি জিও ব্যাগ ফেলার নির্দেশনা দেন। আগামী বর্ষা মৌসুমের আগেই এসব কাজ শেষ করা হবে বলে জানান তিনি।

এসময় সিরাজগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য আব্দুল মোমিনসহ পানি সম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তা এবং পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নারী দিবস কি জানেন না উপকূলীয় নারীরা!

ছবি: বার্তা২৪.কম

সত্তরোর্ধ্ব বয়স্ক ষষ্ঠী সরকার। প্রকৃতির সাথে যুদ্ধ করে বেঁচে থাকা উপকূলীয় এক সংগ্রামী নারী। খুলনার কয়রার সুন্দরবন ঘেঁষা বীণাপানি গ্রামে তার বসবাস। বয়সের ভারে চলতে পারেননা তিনি। জীবিকার তাগিদে এক রকম বাধ্য হয়েই ঘর থেকে বের হতে হয় তাকে। খোঁজেন জীবিকার সন্ধান। 

বৃদ্ধা ষষ্ঠী সরকারের দেখা মেলে শুক্রবার (৮ মার্চ) সুন্দরবনের পাশে। মাথায় বিশাল আকারের একটি লাকড়ীর বোঝা নিয়ে ছুঁটছেন তিনি। তার মুখ দিয়ে তখন ঘাম ঝরছে। উনাকে দেখে হাত ইশারা দিতেই দাঁড়িয়ে পড়লেন তিনি। জানতে চাইলাম-কেমন আছেন?

তারপর সরাসরি প্রশ্ন করলাম- নারী দিবস কি জানেন? ফ্যালফ্যাল চোখে অবাক দৃষ্টিতে তাকিয়ে থেকে জবাব দিলেন- না। উত্তর দিয়েই তিনি হাঁটতে শুরু করলেন। আমিও তাকে ঠেকালাম না।

উপকূলীয় এক সংগ্রামী নারী  ষষ্ঠী সরকার শুধু ষষ্ঠী সরকারই নয়। উপকূলীয় হাজারও নারীরা জানেনই না নারী দিবস কি, কবে পালন করা হয়। বীণাপানি গ্রামের মধ্য দিয়ে বয়ে যাওয়া সড়ক মেরামতে কাজ করা নারী শ্রমিকরাও জানেন না নারী দিবস কেন পালন করা হয়। অন্যদিকে নারী দিবস শব্দটিই প্রথম শুনেছেন সুন্দরবনে কাজ করা নারীরা।

সড়কে কাজ করা নারী শ্রমিকরা বলেন, ‘আমরা কোনো দিবসের খোঁজ জানিনা। কি হবে দিবসের খোঁজ রেখে? আমাদের ছুঁটে চলা শুধুই জীবিকার সন্ধানে। কাজ করি মজুরি পাই। কাজ না থাকলে কোন মজুরি নাই। তাও আবার যে মজুরি পাই তা নিয়েও বৈষম্য রয়েছে।’

বীণাপানি গ্রামের বাসিন্দা মহুয়া গাইন জানান, ‘তারা পুরুষের সাথে সুন্দরবনে কাজ করতে যান। একমুঠো ভাতের সন্ধানে আমরা দিনরাত পরিশ্রম করে থাকি। অন্য খবর রাখার কোনো সময় নাই। নারী দিবস কি জানিনা। 

প্রকৃতির সাথে যুদ্ধ করে টিকে রয়েছেন তারা  শাখবাড়িয়া নদীতে ডিঙ্গি নৌকায় বসে থাকা অঞ্জলি দাস জানান, তারা প্রকৃতির সাথে যুদ্ধ করে টিকে রয়েছে। আয়লা, সিডরের মতো ঘূর্ণিঝড়কে তারা মোকাবেলা করে টিকে আছে। নারী দিবস দিয়ে কি হবে তাদের এমন পাল্টা প্রশ্ন করেন সে।

সুন্দরবন ঘুরতে আসা পর্যটক কুতুব উদ্দিন মোল্লা বলেন, নারী দিবস উপযাপন সেদিনই সফলতা অর্জন করবে যেদিন প্রতিটি সেক্টরের নারীরা তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হবে না। উপকূলের নারীরা অনেক কর্মঠ। সংগ্রামী জীবন তাদের। তারা সফলও। নারী দিবসটি যথাযথ পালন করতে হলে উপকূলীয় যারা সংশ্লিষ্ট রয়েছেন তাদের উচিত এ সকল নারীদের নিয়ে বিভিন্ন জনসচেতনমূলক অনুষ্ঠানের আয়োজন করা। সমাজে এখনও উপকূলীয় নারীরা তাদের অধিকার থেকে বঞ্চিত। 

;

চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় আহত নারীর মৃত্যু

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের রাউজানে বাস ও সিএনজিচালিত অটোরিক্সার সংঘর্ষে আহত রুনা আকতার (৪০) নামে এক নারীর মৃত্যু হয়েছে। নিহত রুনা রাউজান পৌরসভার ৬নম্বর ওয়ার্ডের সুলতানপুর ছিটিয়াপাড়া গ্রামের প্রয়াত আবুল কাশেমের স্ত্রী।

শুক্রবার (৮ মার্চ) সকালে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

গত ৯ ডিসেম্বর কুণ্ডেশ্বরী সংলগ্ন রাউজান টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের সামনে চট্টগ্রাম-রাঙামাটি সড়কে উল্টোপথে আসা যাত্রীবাহী বাসের সঙ্গে সিএনজিচালিত টেক্সির মুখোমুখি সংঘর্ষে গুরুতর আহত হন।

পরে তাকে চমেকে ভর্তি করা হয়। সেখানে তার একটি পা কেটে ফেলা হয়, শুক্রবার তিনি মারা যান।

স্থানীয় কাউন্সিলর অ্যাডভোকেট সমীর দাশগুপ্ত ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন ।

;

হাটহাজারীতে আগুনে পুড়ল ১৭ বসতঘর

ছবি: বার্তা ২৪

চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় অগ্নিকাণ্ডে ১৪ পরিবারের ১৭টি বসতঘর পুড়ে গেছে। শুক্রবার (৮ মার্চ) সকালে পৌরসভার শাহজালাল পাড়ার ইব্রাহিম কলোনিতে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

জানা গেছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। আগুনে কলোনির বাসিন্দা ফাতেমা বেগম, শহর বানু, মো. মঞ্জু, পান্না, মো. সুমন, আকতার হোসেন, মো. নুর মিয়া, মো. নাছির উদ্দীন, আকলিমা, মো. আলী, মো. ওসমান, মো. ওয়াসিম, মো. শাহ আলম ও মো. নাছিরের  ঘরসহ ১৭টি বসতঘর পুড়ে যায়।

কলোনির মালিক মো. ইব্রাহিম দাবি করেন, অগ্নিকাণ্ডে ৪০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

হাটহাজারী ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা আবদুল মান্নান জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে জানা যাবে।

;

নারীদের প্রতি বৈষম্য রোধে সকলকে এগিয়ে আসতে হবে: মুক্তা ধর

ছবি: বার্তা২৪.কম

৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে খাগড়াছড়ি জেলা পুলিশের আয়োজনে সকাল সাড়ে দশটায় পুলিশ লাইন্স মাঠ প্রাঙ্গন হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি প্রধান গেইট প্রদক্ষিণ করে পুলিশ লাইন্স মাঠে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে নেতৃত্ব দেন খাগড়াছড়ির পুলিশ সুপার ও পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক)’র সভাপতি মুক্তা ধর, পিপিএম (বার)।

পুলিশ সুপার বলেন, নারী দিবস হচ্ছে সকল ক্ষেত্রে বৈষম্যহীনভাবে নারীর অর্জনকে স্বীকৃতি ও মর্যাদা দেওয়ার দিন। এ দিনে নারীরা তাদের অধিকার আদায়ের জন্য দীর্ঘ সংগ্রামের ইতিহাসকে স্বরণ করে এবং ভবিষ্যতের পথ পরিক্রমা নির্ধারণ করে, যাতে আগামী দিনগুলো নারীর জন্য আরও সম্ভাবনাময় হয়ে ওঠে।

তিনি আরো বলেন, নারীদের প্রতি সব ধরনের বৈষম্য রোধে সকলকে এগিয়ে আসতে হবে। নারীর প্রতি সহিংসতা রোধ, নারী-পুরুষের সমঅধিকার নিশ্চিত করা এবং নারীদের প্রতি যেকোনো ধরনের অপরাধ নিয়ন্ত্রণ ও নির্মূলে খাগড়াছড়ি জেলা পুলিশ সর্বদা জনগণের পাশে থাকবে।

এ সময় তিনি নারীদের মেধা-মনন, চিন্তা-চেতনা ও শিক্ষা-দীক্ষাকে কাজে লাগিয়ে সৃজনশীল প্রযুক্তির উদ্ভাবনের মাধ্যমে নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় একটি বৈষম্যহীন সুখী-সমৃদ্ধ জাতি ও স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) মোঃ জসীম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোঃ তফিকুল আলম, সদর থানার ওসি মোঃ তানভীর হাসান সহ জেলা পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *