আন্তর্জাতিক

নারী দিবসে নারীদের নিয়ে অন্যরকম বিতর্ক প্রতিযোগিতা

ডেস্ক রিপোর্ট: নারী মমতাময়ী, প্রেরণাদাত্রী ও নির্ভরতার আশ্রয়। শুধু ঘরে নয়, কাজের ক্ষেত্রেও প্রমাণ করে চলেছেন নিজেদের সফলতা। কারও সাহায্য নয়, নিজের যোগ্যতায় এখন সমাজে প্রতিষ্ঠিত তাঁরা। চট্টগ্রামের এমন কিছু আলোকিত নারীদের নিয়ে আন্তর্জাতিক নারী দিবসে দৃষ্টি চট্টগ্রাম আয়োজন করে ১ম নারী বিতর্ক প্রতিযোগিতা ‘নারী তোমার জন্য’।

“নারীর সমঅধিকার, সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ” এই প্রতিপাদ্য ২ দিনব্যাপী এই বিতর্ক প্রতিযোগিতায় চট্টগ্রামের বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের ১২টি দল অংশগ্রহণ করে।

শুক্রবার (৮ মার্চ) সকালে চিটাগাং সানশাইন কলেজে কেক কেটে এই প্রতিযোগিতা উদ্বোধন করেন চট্টগ্রামের স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠিত কয়েকজন আলোকিত নারী।

দৃষ্টি চট্টগ্রামের সাবেক সভাপতি বৃজেট ডায়েসের সভাপতিত্বে আয়োজিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র আফরোজা কামাল, নারী উদ্যোক্তা রওশন আরা, সাংবাদিক ডেইজি মউদুদ, লেখিকা রোকসানা বন্যা, শিক্ষিকা শাহানাজ শহীদ, আবৃত্তি শিল্পী ও আইনজীবী মিলি চৌধুরী, নৃত্য শিল্পী রিয়া দাশ চায়না, শিক্ষিকা জয়শ্রী দাশ, আইনজীবী ও কথা বন্ধু আফসানা তমা।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরী। সঞ্চালনায় ছিলেন দৃষ্টি চট্টগ্রামের সদস্য ইতু দত্ত। সমগ্র আয়োজনটি পরিকল্পনা করেন দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই রিয়া দাশ চায়নার পরিচালনায় নৃত্য নিকেতনের শিল্পীরা দলীয় নাচ পরিবেশন করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, নারীরা সততা ও ভরসার প্রতীক। আমাদের সন্তানরা যেকোনো কিছুর জন্য আবদার করে মায়ের কাছে, বোন হলো ভরসার জায়গা। সমাজে অনেক অন্যায় দুর্নীতির উদাহরণ আছে, কিন্তু একজন নারী সবসময় এসবের বাইরে থাকে। আজকের আয়োজন নারীদের এই অদম্য সাহস ও এগিয়ে যাওয়াকে আরও উদ্দিপ্ত করবে।

অনুষ্ঠানে প্যানেল মেয়র আফরোজা কামাল বলেন, সুযোগ্য নেতৃত্বের মাধ্যমে দেশ ও বিশ্বকে এগিয়ে নিয়ে যাওয়া আমাদের প্রধানমন্ত্রী নারী নেতৃত্বের এক জ্বলন্ত প্রতীক। সমাজে পুরুষদের নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। পারস্পরিক শ্রদ্ধা ও সম্মান থাকলেই পুরুষ ও নারী সমতার সুন্দর ভবিষ্যত তৈরি হবে।

সাংবাদিক ডেইজি মওদুদ বলেন, বিতর্কের মতো মেধা বিকশিত করার একটি প্লাটফর্ম দ্বারা নারীদের সম্পৃক্ত করার এই প্রচেষ্টা সত্যি অসাধারণ। নারীদের স্বাবলম্বী হতে হলে তাদের বিকাশ সর্বদিকেই হতে হবে এবং নিজেদেরও মানসিকভাবে প্রস্তুত করতে হবে।

নারী উদ্যাক্তা রওশন আরা চৌধুরী বলেন, পরিবারে সন্তানদের মধ্যে নারীদের সম্মান করার মানসিকতা গড়ে তুলতে হবে। নারীদের “নারী” হিসেবে নয়, মানুষ হিসেবে সম্মান করতে হবে, মেয়েদের মধ্যে সাবলম্বী হওয়ার মানসিকতা গড়ে তুলতে হবে।

লেখিকা রোকসানা বন্যা বলেন, নারী দিবস পুরুষ বিদ্বেষী কোনো বার্তা দেয় না, নারীদের প্রতি আরও সহযোগী ও সহমর্মী হতে বার্তা দেওয়ার জন্য। নারীর অগ্রযাত্রার ইতিহাস খুবই মর্মান্তিক। আজকে সমাজে নারীদের অবস্থান যে পর্যায়ে এসেছে, তা আরও মজবুত হবে যদি নারীদের প্রতি পুরুষদের সহযোগিতা বৃদ্ধি পায়।

উদ্বোধনী অনুষ্ঠানের পর চট্টগ্রামে ১ম বারের মতো নারী বিতার্কিকদের সমন্বয়ে গঠিত দল সমূহ তর্ক যুদ্ধে অবতীর্ণ হয়।

শনিবার (৯ মার্চ) শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রতিযোগিতার সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে ২দিন ব্যাপী এই প্রতিযোগিতার সমাপ্তি হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *