সারাদেশ

কোস্ট গার্ডের ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী রোববার

ডেস্ক রিপোর্ট: ভোট গ্রহণ শেষ, চলছে গণনা

ছবি: সংগৃহীত

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি করপোরেশনসহ ২৩১ নির্বাচনে অনিয়ম ও সংঘর্ষের মধ্য দিয়ে ভোট গ্রহণ শেষ হয়েছে। অবশ্য অনেক জায়গায় সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভোট শেষ হয়েছে।

শনিবার (৯ মার্চ) সকাল আটটা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলে বিকেল চারটা পর্যন্ত। ভোট গ্রহণ শেষে এখন চলছে ভোট গণনা।

জানা গেছে, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনে ভোটগ্রহণ চলাকালে নগরের ১৯ নম্বর ওয়ার্ডের একটি ভোটকেন্দ্রে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় দুজন গুলিবিদ্ধ হয়েছেন। তারা ঘোড়া প্রতীকের প্রার্থী মোহাম্মদ নিজামউদ্দিনের সমর্থক।

এই ঘটনায় প্রিসাইডিং কর্মকর্তা হাসান আহমেদ বলেন, ঘটনাটি ভোটকেন্দ্রের বাইরে ঘটেছে। আমি বিষয়টি ম্যাজিস্ট্রেটকে জানিয়েছি।

রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন বলেন, অভিযোগ শুনেছি। ব্যবস্থা নেওয়া হচ্ছে।

কুমিল্লা সিটিতে মেয়র পদে প্রার্থীরা হলেন- কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র মো. মনিরুল হক সাক্কু (টেবিলঘড়ি), কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তাহসীন বাহার (বাস), কুমিল্লা মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা নূর উর রহমান (হাতি) এবং কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সাবেক সভাপতি মোহাম্মদ নিজাম উদ্দিন (ঘোড়া)কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ১০৫টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ করা হচ্ছে। এই সিটিতে মোট ভোটার ২ লাখ ৪২ হাজার ৪৫৮ জন।

নির্বাচন কমিশনের (ইসি) তথ্য অনুযায়ী, ময়মনসিংহ সিটি করপোরেশনে সাধারণ এবং কুমিল্লা সিটিতে মেয়রের শূন্য পদে উপনির্বাচন ছাড়াও তিনটি পৌরসভার সাধারণ ও বিভিন্ন পৌরসভার মেয়রের শূন্য পদসহ নানা ওয়ার্ডের কাউন্সিলরের শূন্য পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া ১৩টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন, ৭টি জেলা পরিষদের উপনির্বাচনসহ ১৮৭টি ইউনিয়ন পরিষদের বিভিন্ন শূন্য পদে উপনির্বাচন হচ্ছে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ময়মনসিংহ নগরীর ১২৮টি কেন্দ্রের ৯৯০টি বুথে ভোটগ্রহণ হচ্ছে। ভোট উপলক্ষে নগরের সব সরকারি-বেসরকারি অফিস বন্ধ আছে। যানবাহন চলাচলও সীমিত করা হয়েছে।

ময়মনসিংহ সিটি নির্বাচনে মেয়র পদে প্রার্থীরা হলেন- সদ্য সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু (টেবিল ঘড়ি), জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেসামুল আলম (ঘোড়া), শহর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাদেকুল হক খান মিল্কী টজু (হাতি), কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সদস্য কৃষিবিদ ড. রেজাউল হক (হরিণ) এবং জেলা জাতীয় পার্টির যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম স্বপন মণ্ডল (লাঙ্গল)।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ময়মনসিংহ সিটিতে মোট ভোটার ৩ লাখ ৩৬ হাজার ৪৯৬ জন। যার মধ্যে ১ লাখ ৬৩ হাজার ৮৭২ জন পুরুষ ও ১ লাখ ৭২ হাজার ৬১৫ জন নারী এবং ৯ জন হিজড়া। ১১নং ওয়ার্ডে একজন কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *