আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী শুধু স্বপ্ন দেখান না, বাস্তবায়নও করেন: অর্থ প্রতিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: প্রধানমন্ত্রী শুধু স্বপ্ন দেখান না, বাস্তবায়নও করেন জানিয়ে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, আওয়ামী লীগের ইশতেহারে প্রত্যেকবার অঙ্গীকারের বাস্তবায়ন আপনারা দেখেছেন। এসব কেবল সম্ভব হয়েছে শেখ হাসিনার রূপান্তরকারী নেতৃত্বে। তিনি শুধু আমাদের স্বপ্ন দেখান না, বাস্তবায়নের পথ সুগম করে দেন। যার কারণে বাংলাদেশে ২০০৯ কিংবা ২০০৮-এ যা ছিল সেখান থেকে ২০২৪-এ কতটা পরিবর্তন হয়েছে দেশের জনগণ দেখছে, আর গণমাধ্যম দেখাচ্ছে।

শনিবার (৯ মার্চ) সকালে চট্টগ্রামের গণমাধ্যমকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের সময় এ কথা বলেন আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক এবং নবনিযুক্ত অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান। চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওয়াসিকা আয়শা খান বলেন, বাংলাদেশ সারাবিশ্বের কাছে উন্নয়নের বিস্ময়। এখন দক্ষ মানবশক্তি রূপান্তরের কাজ চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতায় বঙ্গবন্ধুর সোনার বাংলা স্মার্ট বাংলাদেশে রূপান্তর হচ্ছে।

প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তার কথা তুলে ধরে অর্থ প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবের পরেও আওয়ামী লীগ সরকার সুপরিকল্পিতভাবে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তাধারায় জিডিপি, অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখার চেষ্টা করা হচ্ছে। মাথাপিছু আয় বৃদ্ধি হয়েছে, রফতানি আয় বৃদ্ধি হচ্ছে, বিভিন্ন সামাজিক নিরাপত্তা চলমান আছে। সর্বজনীন পেনশন স্কিম চালু হয়েছে।

বৈশ্বিক খাদ্য সংকটের মধ্যেও খাদ্য নিরাপত্তা অব্যাহত আছে বলে জানিয়েছেন ওয়াসিকা আয়শা খান। তিনি বলেন, প্রধানমন্ত্রী বেশ কয়েক বছর ধরে বলছেন নিজের অল্প জমি থাকলে সেখানেও চাষ করেন। আমাদের দেশের জমির উর্বরতা বেশি। নিজ স্থান থেকে আমরা একটু চেষ্টা করলে খাদ্য উৎপাদন বাড়ানো সম্ভব এবং নিজের পরিবারের চাহিদা মেটাতে পারে।

আওয়ামী লীগের এই অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক সরকারের নানা উন্নয়ন কর্মকাণ্ডের কথা তুলে ধরেন তার বক্তব্যে। তিনি বলেন, গত দেড় দশকে যোগাযোগ খাতে বৈপ্লবিক পরিবর্তন হয়েছে। চট্টগ্রামে বঙ্গবন্ধু টানেল এর বড় প্রমাণ। যোগাযোগের পাশাপাশি সাড়ে ৮ লাখ মানুষ ভূমিহীন গৃহহীন পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। ব্যক্তিগতভাবে আমি এই উদ্যোগে অনুপ্রাণিত হয়ে নিজ এলাকায় প্রায় ১১০টি পরিবারকে ঘর নির্মাণ করে দিয়েছি।

করোনাকালীন ও করোনা পরবর্তী সরকারের নেওয়া নানা উদ্যোগের কথা তুলে ধরে ওয়াসিক আয়শা খান আরও বলেন, দেশে ইতিমধ্যে করোনার চতুর্থ ডোজ দেওয়া শুরু হয়েছে। এটা কিন্তু অনেক উন্নত দেশেও সম্ভব হয়নি। কোভিডের সময় উন্নত দেশের আগে আমরা টিকা পেয়েছি এবং বিনামূল্যে। করোনা মহামারির সময় অনেকে উন্নত রাষ্ট্র মনে করেছিল আমাদের দেশে মৃত্যুর সংখ্যা বেশি হবে। কিন্তু সরকারের নানামুখী উদ্যোগের কারণে সেটি হয়নি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও পটিয়া আসনের সংসদ সদস্য মোতাহেরুল ইসলাম চৌধুরী, উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম, দক্ষিণের তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন, ধর্ম বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান শিবলী প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *