সারাদেশ

আগামীর সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ডাক বিভাগ গড়ে তুলবো: পলক

ডেস্ক রিপোর্ট: আগামীর সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ডাক বিভাগ গড়ে তুলবো: পলক

ছবি: বার্তা২৪.কম

আগামীর সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ডাক বিভাগ গড়ে তোলা হবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, সার্ভিস ডেলিভারি, ব্যাংকিং, ই-কমার্স ও বীমা এই ৪টি সেবা পাবলিক-প্রাইভেট ও মিডিয়া পার্টনারশিপের সমন্বয়ে আগামীর সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট ডাক বিভাগ গড়ে তুলবো। আমার দৃঢ় বিশ্বাস, আগামীর সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট ইকোনমি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে স্মার্ট ডাক বিভাগ।

শনিবার (৯ মার্চ) রাতে কুষ্টিয়া প্রধান ডাক ঘর চত্বরে ডাক অধিদপ্তরের ভৌত অবকাঠামো উন্নয়ন ও সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের আওতায় নব-নির্মিত প্রধান ডাক ভবনের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার জন্য আমরা গত ১৫ বছরে দক্ষ মানবসম্পদ তৈরি করেছি, ইন্টারনেট সহজলভ্য করেছি; যার ফলে আইটি সেক্টরে ১০ লাখ কর্মসংস্থান তৈরি হয়েছে, ১৩ লাখ ইন্টারনেট ব্যবহারকারী তৈরি হয়েছে এবং আইসিটি একটি রপ্তানি খাত হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আমাদের পরবর্তী ধাপ হচ্ছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ। ৪টি স্তম্ভের উপর ভিত্তি করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সকল সেবাদানকারী প্রতিষ্ঠানের সেবার মান ও পরিধি আরও বৃদ্ধি করে আমাদের প্রত্যেকটা প্রতিষ্ঠানকে স্মার্ট প্রতিষ্ঠান হিসেবে তুলে ধরবো।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের আওতায় আগামী ৬ মাসের মধ্যে অলাভজনক প্রতিষ্ঠান দেশের ৬৪ জেলার ডাক বিভাগকে লাভজনক প্রতিষ্ঠানে রুপান্তর করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মিজানুর রহমান, অতিরিক্ত ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল আমিনুর রহমান, কুষ্টিয়া ডেপুটি পোস্ট মাস্টার মিরাজুল হক, ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল (ইএমসি) খন্দকার মাহবুব হোসেন, কুষ্টিয়া প্রধান ডাক ঘরের পোস্ট মাস্টার আবুল কালাম আছাদ, সুপার অলক কুমার বিশ্বাসসহ স্থানীয় রাজনীতিবিদ, গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী কালিশংকপুরে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার এর নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন।

আগামী ১২ মার্চ স্বপ্ন পূরণ হচ্ছে পাটগ্রামবাসীর

ফাইল ছবি

রাজধানী থেকে লালমনিরহাট বুড়িমারী রুটে নতুন একটি ট্রেন চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। বুড়িমারী এক্সপ্রেস নামের এই ট্রেন চলাচল শুরু করবে আগামী ১২ মার্চ থেকে।

শনিবার (৯ মার্চ) রেল ভবনে বাংলাদেশ রেলওয়ের পরিচালন ও উন্নয়ন বিষয়ক এক কর্মশালায় এ বিষয় নিশ্চিত করেছেন সংস্থাটির মহাপরিচালক কামরুল আহসান। রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের সঙ্গে যৌথভাবে এ কর্মশালা আয়োজন করে ঢাকায় কর্মরত সড়ক, রেল ও যোগাযোগ অবকাঠামো বিষয় নিয়ে কাজ করা গণমাধ্যম কর্মীদের সংগঠন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোড (আরআরআর)।

প্রধান অতিথির বক্তব্যে রেলমন্ত্রী জিল্লুল হাকিম বলেন, আমরা রেলে যাত্রী সেবার মান বাড়ানোর চেষ্টা করছি। এবারের ঈদযাত্রা এবং টিকিট বিক্রির কার্যক্রম আরও ভালো হবে। কোনো ধরনের টিকিট কালোবাজারি হবে না। একইসঙ্গে রেলকে নিরাপদ বাহন করার জন্য যা যা করার আমরা করছি।

বিশেষ অতিথির বক্তব্যে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. হুমায়ুন কবীর বলেন, বাংলাদেশ রেলওয়েতে বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে এটা সত্য। তবে সামগ্রিকভাবে বাংলাদেশ রেলওয়ের সবকিছুই খারাপ, এমনটা বলা কিন্তু ঠিক হবে না। রেলে অনিয়ম আছে, ভুল আছে, চ্যালেঞ্জ আছে। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা কিন্তু বসে নেই। প্রধানমন্ত্রীর নির্দেশনায় রেলপথমন্ত্রীর নেতৃত্বে আমরা আগামীতে রেলকে ভালো অবস্থায় নিয়ে যাবো।

কর্মশালায় স্বাগত বক্তব্য দেন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোডের সভাপতি আনোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক তাওহীদুল ইসলাম।

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) আরিফুজ্জামান, অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী, অতিরিক্ত মহাপরিচালক (রোলিং স্টক) পার্থ সরকার, রেলপথ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) জালাল উদ্দিন আহম্মেদ, প্রধান পরিকল্পনা কর্মকর্তা এসএম সলিমুল্লাহ বাহারসহ বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোডের সদস্যরা কর্মশালায় উপস্থিত ছিলেন।

;

পটুয়াখালী পৌরসভায় দ্বিতীয় বারের মতো মেয়র নির্বাচিত মহিউদ্দিন

ফাইল ছবি

পটুয়াখালী পৌরসভা নির্বাচনে দ্বিতীয় বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন বর্তমান মেয়র মহিউদ্দিন আহমেদ। ভোটগ্রহণ। রাতে বেসরকারি ফলাফলে ১১হাজার ৪২ ভোট বেশি পেয়ে পুনরায় মেয়র নির্বাচিত হয়েছেন তিনি।

তিনি পেয়েছেন ২০ হাজার ৭১৮ ভোট।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক মেয়র ডা. শফিকুল ইসলাম পেয়েছেন ৯ হাজার ৬৭৬ ভোট।

নির্বাচনের প্রায় ৬২.০৭ শতাংশ ভোট পড়েছে।

শনিবার (৯ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন পটুয়াখালী জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা খান আবি শাহানুর খান।

এবার ছয়জন মেয়র প্রার্থী, ৪১ জন কাউন্সিলর প্রার্থী ও ১৫ জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন।

এর আগে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে বিরতিহীন ভাবে চলছে বিকেল ৪টা পর্যন্ত। এছাড়াও কোনো কোনো কেন্দ্রে ভোটার উপস্থিতি বেশি হওয়ায়, নির্ধারিত সময়ের পরেও ভোটগ্রহণ করা হয়েছে।

সকাল থেকেই ভোট কেন্দ্রগুলোতে ভোটারদের সরব উপস্থিতি লক্ষ্য করা গেছে। এর মধ্যে নারী ভোটারদের উপস্থিতি ছিল লক্ষণীয়। স্বাচ্ছন্দ্যে ভোট দিতে পেরে সন্তোষ প্রকাশ করেন ভোটাররা।

ভোটগ্রহণ চলাকালীন পৌর এলাকার বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন বিভাগীয় কমিশনার শওকত আলী, ডিআইজি জামিল, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ আলাউদ্দিন, জেলা প্রশাসক নূর কুতুবুল আলম, পুলিশ সুপার মো. সাইদুল ইসলাম, রিটার্নিং কর্মকর্তা ও সিনিয়র জেলা নির্বাচন অফিসার খান আবি শাহানুর খান সহ নির্বাচন সংশ্লিষ্টরা। এ সময় তারা স্থানীয় ভোটারদের সঙ্গে মতবিনিময় পরবর্তী ভোটের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

;

“বার্তা২৪” এর ময়মনসিংহ জেলা প্রতিনিধির পিতৃ বিয়োগ

ফাইল ছবি

“বার্তা২৪.কম” এর ময়মনসিংহ জেলা প্রতিনিধি তোফায়েল আহমেদ- এর বাবা ‘বজলুর রশিদ মতিন’ মারা গেছেন।

শনিবার (৯ মার্চ) রাত ১০টা ২০ মিনিটে তার নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

কর্মজীবনে বজলুর রশিদ মতিন বাংলাদেশ কৃষি ব্যাংকের সাবেক সিনিয়র অফিসার ছিলেন।

তার মৃত্যুতে “বার্তা২৪.কম” পরিবার গভীরভাবে শোকাহত।

;

আজকের শিশুদের নিয়েই ডেল্টা প্ল্যান বাস্তবায়িত হবে: ডেপুটি স্পিকার

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, আজকের শিশুদের নিয়েই আগামীর ডেল্টা প্ল্যান বাস্তবায়নের স্বপ্ন বুনছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, শিশুরাই আগামীর বাংলাদেশ। শিশুদের দক্ষ কর্মক্ষম মানবসম্পদে পরিণত করে স্মার্ট বাংলাদেশ থেকে উন্নত দেশে পদার্পন করবে বাংলাদেশ।

শনিবার (৯ মার্চ) বাংলা একাডেমিতে শিশু অধিকার বিষয়ে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গুড নেইবারস বাংলাদেশ এর উদ্যোগে আয়োজিত শিশুর জন্য কনসার্ট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পীকার এ কথা বলেন।

শিশু অধিকার বিষয়ক এই কনসার্টে বিভিন্ন স্কুল-কলেজের শিশু-কিশোরগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অংকন প্রতিযোগিতা, ক্রীড়া প্রতিযোগিতা, পাপেট শো, শিশুবান্ধব সিনেমা প্রদর্শন এবং শিশুদের জন্য কনসার্টের আয়োজন করা হয়।

উল্লেখ্য, গুড নেইবারস বাংলাদেশের শিশুদের অধিকার সংরক্ষণে কাজ করছে ১৯৯৬ সাল থেকে। শিশুদের অধিকার সংরক্ষণ, নারীর ক্ষমতায়ন, যুবউন্নয়ন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি হ্রাস করতে গুড নেইবারস বাংলাদেশ বর্তমানে বিভিন্ন প্রজেক্টে কাজ করছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *