খেলার খবর

পর্তুগালের দাপুটে জয়ের ম্যাচে রোনালদোর অনন্য কীর্তি 

ডেস্ক রিপোর্ট: রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে জাতীয় দলের হয়ে ক্রিশ্চিয়ানো রোনালদোর গোলের সংখ্যা ছিল ১২৮। আইরিশদের বিপক্ষে ৩-০ ব্যবধানের জয়ের ম্যাচে জোড়া গোল করায় রোনালদোর গোলের সংখ্যা এবার দাঁড়ায় ১৩০। তবে জাতীয় দলের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড অনেক আগ থেকেই এই পর্তুগিজ মহাতারকার দখলে। এবার করলেন অনন্য এক কীর্তি। আল নাসরের হয়ে গোল বিবেচনায় আরও এক দারুণ মৌসুম পার করলেও চলতি বছরে পর্তুগালের জার্সি গায়ে এই প্রথম গোলের দেখা পেলেন রোনালদো। আর এতেই টানা ২১ পঞ্জিকাবর্ষে জাতীয় দলের হয়ে গোল করার অনন্য কীর্তিতে নাম লেখালেন তিনি। যেই তালিকায় রোনালদোই প্রথম। 

বয়সটা ৩৯। নাম লেখিয়ে ফেলেছেন বুড়োদের কাতারে। এই বয়সে অনেকেই ফুটবল ছেড়ে নতুন কোনো পেশা বা মন দিয়েছেন পারিবারিক জীবনে। তবে রোনালদো এই জায়গাতেই যেন সবার চেয়ে আলাদা। এই বয়সেও একের পর এক রেকর্ডে নাম লেখিয়ে চলেছেন এই তারকা ফরোয়ার্ড। 

রোনালদোর জাতীয় দলে অভিষেকটা ২০০৩ সালে। তবে তাদের হয়ে প্রথম গোলের দেখা পান পরের বছর। সেখান থেকেই এই ২০২৪ পর্যন্ত প্রতিবছরই জাতীয় দলের হয়ে করলেন গোল। সেই কীর্তিটা গড়লেন আবার ঘরের মাঠেই। ব্রিটিশভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্সের মতে, এটি ঘরের মাটিতে রোনালদোর শেষ ম্যাচ হতে পারে। আর এমনটা হলে শেষটা বেশ ভালোভাবেই রাঙিয়ে রাখলেন তিনি। 

ইউরোর আগে শেষ সময়ের প্রস্তুতিতে তিনটি প্রীতি ম্যাচ খেলে পর্তুগাল। এর মধ্যে গত সপ্তাহের ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচে স্কোয়াডেই ছিলেন না রোনালদো। সেই ম্যাচে অবশ্য ৪-২ ব্যবধানের সহজ জয় পেয়েছে পর্তুগাল। পরে ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে যার তারা। সেই ম্যাচে স্কোয়াডে থাকলেও রোনালদো সময় পার করেছেন বেঞ্চে বসেই। তবে ফিনল্যান্ডের বিপক্ষে একাদশে ফিরেই নিজের জাত চেনালেন তিনি।

১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে এবারের ইউরোর আসর। সেখানে আগামী ১৯ জুন চেক রিপাবলিকের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে নামবে পর্তুগাল। গ্রুপ ‘এফ’-এ তাদের বাকি দুই প্রতিপক্ষ জর্জিয়া ও তুরস্ক। এতে গ্রুপপর্বে পর্তুগাল সমীকরণটা তাই সহজই হতে যাচ্ছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *