আন্তর্জাতিক

নিষেধাজ্ঞার পর ভারতে ফাওয়াদ-মাহিরাই প্রথম

ডেস্ক রিপোর্ট: এ সময়ের পাকিস্তানি শোবিজ তারকাদের মধ্যে আন্তর্জাতিকভাবে সবচেয়ে প্রসিদ্ধ মাহিরা খান আর ফাওয়াদ খান। টেলিভিশন সিরিজ ‘হামসাফার’-এর সুবাদে নিজের দেশের বাইরের দর্শকেরও মন জিতে নিয়েছিলেন এই জুটি।

এরপর মাহিরা খান শাহরুখ খানের বিপরীতে আর ফাওয়াদ খান সোনম কাপুর-আলিয়া ভাটের বিপরীতে বলিউডে অভিনয় করে নিজেদের খ্যাতি বাড়িয়েছেন বহুগুণ। কিন্তু ২০১৯ সালে পুলওয়ামা হামলার পর ভারতে পাক-শিল্পীদের কাজ বন্ধ হয়ে যায়।

প্রায় এক দশক পর ২০২২ সালের পাকিস্তানি ছবি ‘দ্য লিজেন্ড অব মওলা জাট’ দিয়ে জুটি হিসাবে ফেরেন ফাওয়াদ-মাহিরার। কিন্তু সেই সময় ভারতে মুক্তি পায়নি পাকিস্তানের বক্স অফিস কাঁপানো ছবিটি।

মাহিরা খান

অবশেষে বড়পর্দায় ছবিটি দেখার সুযোগ পাচ্ছেন ফাওয়াদ-মাহিরার ভারতীয় ভক্তরা। পাকিস্তানে মুক্তির দুই বছর পর ভারতে মুক্তি পাচ্ছে সেই ছবিটি। এরই সঙ্গে টানা ৯ বছরের বিরতিতে কোনও পাক-ছবি মুক্তি পাচ্ছে ভারতে। এর আগে ২০১৫ সালে মাহিরা ও হুমায়ুন সৈয়দের ‘বিন রোয়ে’ মুক্তি পেয়েছিল ভারতে।

পরিচালক বিলাল লাশারি এবং মাহিরা খান তাদের অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে ‘দ্য লিজেন্ড অব মওলা জাট’ ছবির খবরটি শেয়ার করেছেন। বিলাল খবরটি তার সোশ্যাল হ্যান্ডেলে শেয়ার করে লেখেন, ‘২ অক্টোবর ভারতের পাঞ্জাবে মুক্তি পাচ্ছে ছবিটি। পাকিস্তানে এই ছবি মুক্তির দু’বছর পেরিয়ে গেলেও, এখনও সাপ্তাহিক ছুটির দিনগুলিতে ঘরে ঘরে চলে এই ছবি। এখন, আমি ভারতের পাঞ্জাবি দর্শকদের ভালবাসার অপেক্ষায়, তারাও দেখে অনুভব করতে পারবেন এই ছবির যাদু।’

‘দ্য লিজেন্ড অব মওলা জাট’ ছবির পোস্টার

মাহিরা খান তার ইনস্টাগ্রাম স্টোরিতে ছবিটির পোস্টার শেয়ার করেছেন। তিনি পোস্টারটি শেয়ার করে উচ্ছ্বসিত হয়ে লেখেন, ‘চলো যাই’। ফাওয়াদ খানও একটি পোস্ট শেয়ার করেছেন।

এটি পাকিস্তানি ক্লাসিক ছবি ‘মওলা জাট’-এর রিমেক। ছবিটি গল্প মূলত নৃশংস গ্যাং লিডার হামজা আলি আব্বাসি অভিনীত নুরি নাট এবং স্থানীয় নায়ক মাওলা জাটের প্রতিদ্বন্দ্বিতাকে ঘিরে আবর্তিত। ছবিটির মুক্তি ভারতীয় দর্শকদের অত্যন্ত উৎসাহী করে তুলেছে, কারণ দীর্ঘ সময় পর আবার বড় পর্দায় কোনও পাকিস্তানি ছবি দেখার সুযোগ পাওয়া যাবে।

ফাওয়াদ খান

প্রসঙ্গত, ফাওয়াদ খান বলিউডে আত্মপ্রকাশ করেন সোনম কাপুরের বিপরীতে ‘খুবসুরত’ ছবির মাধ্যমে। এই ছবি তাকে নবাগত অভিনেতা হিসেবে সম্মানজনক ফিল্মফেয়ার পুরস্কারও এনে দেয়। এরপর তিনি বলিউডে ‘কাপুর অ্যান্ড সন্স’ এবং ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এর মতো ছবিতে অভিনয় করেন। অন্যদিকে, শাহরুখ খানের বিপরীতে ‘রইস’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছিল মাহিরার।

‘হামসাফার’ টিভি সিরিজে মাহিরা ও ফাওয়াদ

তথ্যসূত্র: আইএমডিবি

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *