আন্তর্জাতিক

জ্ঞানের বিকাশে গবেষণার গুরুত্ব সর্বাধিক: চবি উপাচার্য

ডেস্ক রিপোর্ট: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের বলেছেন, জ্ঞানের বিকাশে গবেষণার গুরুত্ব সর্বাধিক। তাই বিশ্ববিদ্যালয়ে গবেষণার উপযুক্ত পরিবেশ, প্রণোদনা ও আর্থিক সহযোগিতা বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) সকালে চবি সিনেট হলে গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তর কর্তৃত্ব ‘বাংলাদেশের পঞ্চাশ বছর’ শীর্ষক সম্পাদিত গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে তিনি বলেন, গবেষণার মাধ্যমে বিভিন্ন সমস্যার বস্তুনিষ্ঠ সমাধানসূত্র খুঁজে বের করতে হবে। এতে জাতীয় উন্নয়নে ভূমিকা পালনের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা আরও বৃদ্ধি পাবে।

চবি উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের বলেন, বঙ্গবন্ধু কন্যা, জননেত্রী, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার জ্ঞান ও দক্ষতা ভিত্তিক সমাজ বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরে এগিয়ে চলেছে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয় গবেষণা এবং জ্ঞানের চর্চা ও বিকাশের মাধ্যমে সহযোগী রূপে কাজ করবে।

গবেষণা পরিচালনা ও প্রকাশনা দপ্তরের পরিচালক ও ‘বাংলাদেশের পঞ্চাশ বছর’ শীর্ষক সম্পাদিত গ্রন্থের সম্পাদক, চবি আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুকের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী ও উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

বক্তব্য রাখেন চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের সভাপতি (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মাহফুজ পারভেজ, চবি প্রেস’র পরিচালক প্রফেসর ড. আনোয়ারুল ইসলাম ও গ্রন্থের সম্পাদকমণ্ডলীর সদস্য প্রফেসর ড. মো. সাহিদুর রহমান। সঞ্চালনা করেন চবি নজরুল গবেষণা কেন্দ্র’র পরিচালক প্রফেসর ড.মোহাম্মদ আনোয়ার সাঈদ।

উল্লেখ্য, ৬২৬ পৃষ্ঠার ‘বাংলাদেশের পঞ্চাশ বছর’ শীর্ষক সম্পাদিত গ্রন্থে বাংলা ও ইংরেজি ভাষায় রচিত ৩২টি গবেষণা প্রবন্ধ স্থান পেয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *