খেলার খবর

জাতীয় দল থেকে অবসর নিলেন জিরু

ডেস্ক রিপোর্ট: ফ্রান্স ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা অলিভিয়ের জিরু। দীর্ঘ ১৩ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষে এবার সযত্নে ফ্রান্সের জার্সিটি তুলে রাখার সিদ্ধান্ত নিলেন। গতকাল ইনস্টাগ্রামে এক পোস্টে নিজের অবসরের বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। 

ফ্রান্স জাতীয় দলের হয়ে মোট ১৩৭ ম্যাচ খেলেছেন তিনি। যেখানে গোল করেছেন ৫৭টি। দীর্ঘ ক্যারিয়ারে বিশ্বকাপ জিতেছেন তিনি। আরও এক বিশ্বকাপ আর ইউরোর ফাইনালে খেলেছেন ফ্রান্সের হয়ে।

বিদায়ের বার্তা জানিয়ে তিনি লিখেন, ‘অনেক দিন ধরে যে মুহূর্তের ভয় পাচ্ছিলাম, ফ্রান্স জাতীয় দলকে বিদায় জানানোর মুহূর্তটা এসেই পড়ল।’

এরপরই তিনি কৃতজ্ঞতাটা জানালেন কোচ দিদিয়ের দেশমকে। তিনি দলটার কোচ হয়ে আছেন ২০১২ সাল থেকে। তার অধীনেই ক্যারিয়ারের একটা বড় সময় খেলেছেন জিরু। তার উদ্দেশ্যে জিরু বলেন, ‘আমরা একজন মানুষের অধীনে অবিচ্ছেদ্য এক দলে পরিণত হয়েছিলাম। তার অধীনে আমি ল্য ব্লুজদের সর্বোচ্চ গোলদাতা বনে গিয়েছি। তিনি হলেন কোচ দিদিয়ের দেশম।’

তিনি আরও বলেন, ‘ফ্রান্স ফুটবল দলের হয়ে আমি ১৩ বছর ধরে খেলেছি। এটা আমার হৃদয়ে সবসময় গেঁথে থাকবে। এটা আমার জীবনের সবচেয়ে বড় গর্ব, সবচেয়ে পছন্দের স্মৃতি।

২০২২ বিশ্বকাপে গোল করে ফ্রান্সের হয়ে থিয়েরি অঁরির সর্বোচ্চ (৫১) গোলের রেকর্ড ভেঙে দেন তিনি। তার ৫৭তম আর ক্যারিয়ারের শেষ গোলটা তিনি করেছেন গেল মার্চে। চিলির বিপক্ষে তিনি গোল করে দলকে জিতিয়েছিলেন।

তিনি আগেই জানিয়ে রেখেছিলেন ইউরো ২০২৪ই হতে যাচ্ছে তার শেষ মেজর আন্তর্জাতিক টুর্নামেন্ট। এই টুর্নামেন্টে তিনি খেলেছেন চার ম্যাচে। তার দল সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছে। টুর্নামেন্ট শেষ হতেই তিনি ঘোষণা দিয়ে দিলেন তার বিদায়ের।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *