সারাদেশ

বগুড়ায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ

ডেস্ক রিপোর্ট: বগুড়ায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ

বগুড়ায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ

বগুড়ায় কোটাবিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের সাথে পুলিশের দফায় দফায় সংঘর্ষ চলছে। এতে শিক্ষার্থী ও পুলিশসহ উভয়পক্ষের অনেকেই আহত হয়েছেন। এসময় ২০ জনকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১০টায় শহরের কেন্দ্রস্থল সাতমাথা চত্বরে মুক্তিযোদ্ধা সমাবেশ শুরু হয়। এসময় শহরের বিভিন্ন পয়েন্ট থেকে কোটাবিরোধী আন্দোলনের সমর্থক শিক্ষার্থীরা লাঠিহাতে সাতমাথায় আসার চেষ্টা করে।

এসময় পুলিশ বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে শিক্ষার্থীদেরকে আটক করতে থাকে। তখন তারা পৌর অ্যাডওয়ার্ড পার্ক ও আলতাফুন নেছা লেখার মাঠে সমবেত হয়। বেলা সোয়া ১১টার দিকে মুক্তিযোদ্ধা সমাবেশ শেষ হয়ের পরপরই শিক্ষার্থীরা শেরপুর রোড ধরে সাতমাথায় প্রবেশের চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া দেয়। সেসময় তারা জলেশ্বরিতলা হয়ে জেলা জজ আদালতের সামনের রাস্তা ধরে পুনরায় মিছিল নিয়ে সাতমাথা অভিমুখে রওনা দেয়। মিছিল সার্কিট হাউসের সামনে পৌঁছলে পুলিশ টিয়ার সেল ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়। সেখান থেকে একে একে তারা বের হয়ে পুণরায় শেরপুর রোডে সমবেত হয়। 

এদিকে বেলা সাড়ে ১১টার দিকে থানা রোড হয়ে সহস্রাধিক শিক্ষার্থী থানা মোড় থেকে মিছিল নিয়ে সাতমাথায় প্রবেশের চেষ্টা করে। কবি নজরুল ইসলাম সড়কে পুলিশ তাদের বাধা দিয়ে রাবার বুলেট ছোড়া শুরু করে। তা উপেক্ষা করেই আন্দোলকারীরা সামনে অগ্রসর হতে থাকলে পুলিশ পিছু হটে। এক পর্যায়ে সাতমাথা চত্বরের দক্ষিণ পাশের জেলা স্কুল প্রাচীরের সামনে শিক্ষার্থীরা সমবেত হয়। তারা পুলিশকে লক্ষ্য বুকে পেতে দেয়। পুলিশ সেখান থেকে তাদের সরাতে গেলে আন্দোলকারীরা ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এতে করে পুলিশের বেশ কয়েকজন সদস্য ইটের আঘাতে আহত হন।

সাতমাথা চত্বর থেকে শিক্ষার্থীরা ছড়িয়ে গেলে শহরের ইয়াবুবিয়া মোড়, জেলখানা মোড়, সেউজগাড়ি আমতলা মোড়, আজিজুল হক কলেজে মোড় পৌর পার্ক মোড়, পলিটেকনিক ইন্সটিটিউটের সামনে, বড়গোলা, দত্তবাড়ি এবং নামাজগড় মোড়ে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। দুপুর ১টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিভিন্ন পয়েন্টে থেমে থেমে শিক্ষার্থীদের সাথে পুলিশের সংঘর্ষ চলছিলো। 

বরিশালে চার প্লাটুন বিজিবি মোতায়ন

বরিশালে বিজিবি মোতায়ন

বরিশালে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে চার প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর পৌনে ১২টায় বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসনের মিডিয়া সেলের দায়িত্বে থাকা সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. রবিউল হাসান ভূঁইয়া।

তিনি জানান, পরবর্তী নির্দেশনার আগ পর্যন্ত মোতায়েনকৃত বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা বরিশালে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে তাদের কার্যক্রম পরিচালনা করবে।

;

নটরডেম কলেজ এলাকায় শিক্ষার্থী পুলিশ সংঘর্ষ

প্রতীকী ছবি

রাজধানীর নটরডেম কলেজ এলাকায় শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটেছে। পুলিশের টিয়ার শেল ও সাউন্ড গ্রেনেড ছুঁড়ে শিক্ষার্থীদের সরিয়ে দিয়েছি।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর সোয়া ১২টার দিকে ওই ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। পুলিশের হামলায় ছাত্ররা বিভিন্ন গলিতে অবস্থান নিয়েছে। আর বিপুল সংখ্যক পুলিশ ও র‌্যাব নটরডেম কলেজের সামনে অবস্থান নিয়েছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে পুলিশ, বিজিবি, র‍্যাব, সোয়াটের হামলা ও সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিতের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা নতুন কর্মসূচি ঘোষণা করেছেন। বৃহস্পতিবার (১৮ জুলাই) সারাদেশে কমপ্লিট শাটডাউন (সবকিছু বন্ধ) কর্মসূচি পালন করবে তারা। বুধবার রাত সাড়ে ৭টায় এই কর্মসূচির ঘোষণা দেন কোটাবিরোধী আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ।

বৃহস্পতিবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীর বাড্ডা, যাত্রাবাড়ী ও মহাখালী এলাকা থেকে বিক্ষিপ্ত ধাওয়া-পাল্টা ধাওয়ার খবর পাওয়া যাচ্ছে। তবে শান্ত রয়েছে কয়েক দিন ধরে উত্তপ্ত থাকা ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা।

;

ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে হামলা

ধানমন্ডি আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে হামলা

বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ কার্যালয়ে হামলার ঘটনা ঘটেছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানা গেছে।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুর ১২টার দিকে ধানমন্ডি ৩/এ তে এ ঘটনা ঘটে। সড়কের ৫১ নং বাসাটি আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়।

হামলার সময় কার্যালয়ের ভেতরে সংবাদ সম্মেলন করছিলেন ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেলা ১২টার দিকে এক ঝাঁক কিশোর লাঠিসোঠা হাতে নিয়ে আওয়ামী লীগের কার্যালয়ে হামলা করে। এ সময় কার্যালয়ে বাইরে আগে থেকে অবস্থানরত ক্ষমতাসীন দলের কর্মীরা তাদের প্রতিহত করে।

দায়িত্বরত পুলিশ সদস্যরাও এ সময় হামলাকারীদের ওপর চড়াও হন।

জানা গেছে, হামলা করতে আসা ৪ থেকে ৫ জন আওয়ামী লীগ নেতাকর্মীদের পাল্টা হামলায় আহত হয়ে ফিরে গেছেন।

ঘটনার কিছুক্ষণ পর আশপাশে থাকা দলীয় নেতাকর্মীরা কার্যালয় এলাকায় আসেন এবং সম্মিলিত মিছিল করেন। এ সময় হামলাকারীরা ধানমন্ডি ৩/এ থেকে ১৫ নং সড়কের মুখে চলে যান।

;

গাবতলী থেকে বন্ধ বাস চলাচল

ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলনকারীদের ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণার পর গাবতলী কাউন্টার থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। এতে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। ফলে পায়ে হেঁটেই গন্তব্যের উদ্দেশে রওয়ানা দিচ্ছেন তারা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে বাস চলাচল বন্ধ রয়েছে। সরেজমিনে গাবতলীর এমন চিত্র দেখা গেছে।

ঝিনাইদাহগামী যাত্রী তানজিলা খাতুন বলেন, আমার বাবা অসুস্থ। দ্রুত বাড়ি যেতে হবে। কিন্তু বাস না চলায় যাওয়া যাচ্ছে না। তাই ভেঙে ভেঙে যেতে হচ্ছে।

সোহাগ কাউন্টারের টিকেট বুকিং ক্লার্ক মীর সাখাওয়াত হোসেন জানান, সকাল থেকে দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। যারা অগ্রিম টিকিট কেটেছেন তাদের টাকা রিফান্ড দেওয়া হয়েছে।

এসপি গোল্ডেন লাইনের টিকিট সহকারী বাবু বলেন, সকাল থেকে কোন বাস ছেড়ে যায়নি। কোন বুকিং নেওয়া হচ্ছে না।

কোটালীপাড়া এক্সপ্রেস মহিবুল্লাহ বলেন, অগ্রিম টিকেট সব ক্যান্সেল করা হয়েছে। কোন বাস ছেড়ে যায়নি।

এদিকে পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, যাত্রীদের নিরাপত্তার স্বার্থে বাস চলাচল বন্ধ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আগের মতোই চলবে।

অন্যদিকে কোটাবিরোধীদের দমাতে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের গাবতলীর ১oনং ওয়ার্ডের নেতাকর্মীরা সমাবেশ করছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *