আন্তর্জাতিক

যুবসমাজকে মৎস্য শিল্পে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট: দেশের যুবসমাজকে মাছ উৎপাদন এবং মৎস্য শিল্পে বিনিয়োগ বৃদ্ধির জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ একুয়াকালচার এন্ড সি ফুড’ শো এর উদ্বোধনী অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী মাছের রফতানি বাড়াতে মাছের সংগ্রহ, বিতরণ ও প্রক্রিয়াজাতকরণে যথাযথ মান বজায় রাখতে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে ব্যবস্থা গ্রহণ করতে বলেন। কারণ মাছ হবে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত বলেও জানান তিনি।

শেখ হাসিনা বলেন, স্থানীয় বিনিয়োগকারীরা এ লক্ষ্যে আগ্রহ না দেখায় তার সরকার গভীর সাগরে মাছ ও অন্যান্য সামুদ্রিক সম্পদ সংগ্রহে কাজ করেছে।

বিস্তীর্ণ সমুদ্র এলাকায় সামুদ্রিক সম্পদ আহরণে বিদেশি ও স্থানীয় বিনিয়োগেরও আহ্বান জানিয়েছেন সরকার প্রধান।

তিনি বলেন, আমরা সমুদ্র সম্পদের বহুমুখী ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে নীল অর্থনীতিকে আরও শক্তিশালী করব। তাই, আমি দেশি-বিদেশি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানাচ্ছি, কারণ আমরা আরও সামুদ্রিক সম্পদ আহরণ করতে পারি।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর থেকে মৎস্য সম্পদ উন্নয়নে কাজ করছে। কেননা বাঙালির জন্য আমিষের সবচেয়ে নিরাপদ চাহিদা হলো মাছ। তাই দেশ ও জাতির উন্নয়নে মাছ রফতানি বৃদ্ধিতে উৎপাদন বাড়াতে হবে বলে মন্তব্য করেন তিনি।

জাতীয় জিডিপিতে মৎস্যখাতের অবদান গুরুত্বপূর্ণ জানিয়ে শেখ হাসিনা আরও বলেন, পাশাপাশি ব্লু ইকোনমি বা সমুদ্র সম্পদ আহরণের প্রতি মনোযোগ দিচ্ছে বাংলাদেশ। অর্থাৎ তেল-গ্যাসের মতো জ্বালানি এবং সি-ফুড প্যাকেজিংয়ে কার্যক্রম বাড়াতে হবে। তাহলে আরও বেশি সমুদ্রের মাছ রফতানি করা যাবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *