সারাদেশ

ক্ষতিগ্রস্ত বিআরটিএ ভবন পরিদর্শন করলেন মুক্তিযুদ্ধমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: ক্ষতিগ্রস্ত বিআরটিএ ভবন পরিদর্শন করলেন মুক্তিযুদ্ধমন্ত্রী

ক্ষতিগ্রস্ত বিআরটিএ ভবন পরিদর্শন করলেন মুক্তিযুদ্ধমন্ত্রী

কোটা সংস্কার আন্দোলনের সহিংসতায় ক্ষতিগ্রস্ত রাজধানীর বনানী বিমানবন্দর সড়কে অবস্থিত বিআরটিএ ভবন পরিদর্শন করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রোববার (২৮ জুলাই) সকালে তিনি এই ভবন পরিদর্শন করেন।

মন্ত্রী বিআরটিএ ভবনে প্রবেশের পর বিভিন্ন ক্ষতিগ্রস্ত অংশ ঘুরে দেখে হতবাক হয়ে যান। 

এসময় সাবেক নৌ পরিবহন মন্ত্রী ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শাজাহান খান, এমপি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের সাবেক চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হেলাল মোর্শেদ খান, বীর বিক্রমসহ বিশিষ্ট মুক্তিযোদ্ধাগণ ও বিআরটিএর উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, যারা দেশে তাণ্ডব চালিয়েছে, তারা কখনো ছাত্র হতে পারে না। তারা ছিল বিএনপি-জামায়াত রাজাকারের দল, মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি। তাদের কার্যকলাপে আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে।

মোজাম্মেল হক আরো বলেন, কোটা আন্দোলনের নামে যে ঘটনা ঘটেছে, ১৯৭১ সালের সাথে তার হুবহু মিল রয়েছে। এই হামলাকারীদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত ১৮ জুলাই দুষ্কৃতকারীরা বিআরটিএ ভবনে ভাঙচুর করে আগুন জ্বালিয়ে দেয়। তারা ভবন থেকে সরকারি সম্পত্তি লুট করে। দুষ্কৃতকারীরা যানবাহন ও মোটরবাইক ভাঙচুর, বিভিন্ন শেড ও কক্ষ তছনছ করে ও আগুন ধরিয়ে দেয়।

শিবির ক্যাডার সরোয়ারের ৫ দিনের রিমান্ড

ছবি: শিবির ক্যাডার মো. সরোয়ার

চট্টগ্রামে কোটা সংস্কার আন্দোলন ঘিরে বহদ্দারহাটে সহিংসতায় নিহতের ঘটনায় দায়ের করা মামলায় গ্রেফতার শিবির ক্যাডার মো. সরোয়ারের ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার (২৮ জুলাই) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট অলিউল্লাহর আদালত এই রিমান্ড মঞ্জুর করেন।

বিষয়টি নিশ্চিত করে চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহিদুল কবির বলেন, আমরা আজ দুপুরে তাকে বিজ্ঞ আদালতে পাঠিয়েছি। আদালতের কাছে ৭ দিনের রিমান্ডে চাওয়া হয়েছিল। আদালত ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। তাকে আমরা এসব বিষয়ে অধিকতর জিজ্ঞাসাবাদ করবো। আমরা গুরুত্বপূর্ণ কিছু তথ্য পাবো আশা করছি।

এর আগে শনিবার সন্ধ্যায় নগরীর বায়েজিদ বোস্তামী থানার বালুচড়া এলাকা থেকে মো. সরওয়ারকে গ্রেফতার করা হয়েছিল।

;

র‍্যাব সদস্যের ওপর হামলার ঘটনায় গ্রেফতার ১

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর উত্তরায় র‌্যাবের গাড়িতে হামলা ও র‌্যাব সদস্যকে গুরুতর আহত করার ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক তরুণকে গ্রেফতার করেছে র‍্যাব।

গ্রেফতারকৃতের নাম- মোঃ সালাউদ্দিন (২৬)। তিনি নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার মো. মহসীন এর ছেলে।

রোববার (২৮ জুলাই) রাতে এ তথ্য নিশ্চিত করেছেন র‍্যাব-১ সহকারী পুলিশ সুপার মো. মাহফুজুর রহমান। দুপুরে রাজধানীর উত্তরা ৮ নম্বর সেক্টর এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

এএসপি মাহফুজ জানান, ছাত্রদের চলমান বৈষম্যবিরোধী কোটা আন্দোলনের নামে নাশকতাকারীরা দেশব্যাপী অগ্নিসন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টি করে। নাশকাতারীদের হাত থেকে জনগণের জান-মাল ও সরকারি সম্পত্তি রক্ষার্থে গত ১৮ জুলাই উত্তরা পূর্ব থানার আজমপুর ব্রিজের নিচে আইন-শৃঙ্খলা নিরাপত্তা রক্ষাকারী সকল বাহিনীর মতো র‌্যাব ঘটনাস্থলে অবস্থান করে। এ সময় কিছু সহিংসতাকারী র‌্যাবের গাড়িকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়ে মারে, হামলা-ভাংচুর, অগ্নিসংযোগ এবং র‌্যাব সদস্যসহ আইন শৃংখলা বাহিনী সদস্যদের ওপর হামলা করে গুরুত্বর জখম করে। আহত র‍্যাব সদস্য বর্তমানে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

তিনি আরও জানান, গ্রেফতার আসামি ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে। এছাড়া এই ঘটনায় জড়িত থাকার ডিজিটাল সাক্ষ্য প্রমাণাদি রয়েছে। গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন।

;

সেন্টমার্টিনে ৩৫০ বাসিন্দার বিরুদ্ধে কোস্ট গার্ডের মামলা

ছবি: সেন্টমার্টিনের ৩৫০ বাসিন্দার বিরুদ্ধে কোস্ট গার্ডের মামলা

সেন্টমার্টিনে কোস্ট গার্ডের সাথে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় মামলা করেছে কোস্ট গার্ড। যেখানে ২৯ জনকে এজাহার নামীয় আসামি এবং ৩০০/৩৫০ জনকে অজ্ঞাত আসামি করা হয়।

শনিবার (২৭ জুলাই) টেকনাফ মডেল থানায় মামলাটি করেন কোস্ট গার্ডের সেন্টমার্টিন স্টেশন কমান্ডার লে. কর্নেল অনিক মাহমুদ বাদি হয়ে মামলাটি দায়ের করেন।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওসমান গনি বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সেন্টমার্টিনে সংঘর্ষের একটি ঘটনায় শনিবার একটি মামলা রেকর্ড করা হয়েছে। সেই মামলার তদন্ত ভার দেওয়া হয়েছে সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল বাতেনকে। তিনি পরবর্তীতে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিবেন।

টেকনাফ থানায় কোস্ট গার্ডের জমা দেয়া মামলার এজাহারে উল্লেখ করা হয়, গেলো ২৪ জুলাই সেন্টমার্টিনের ট্রলার ডুবির ঘটনাকে কেন্দ্র করে কোস্ট গার্ডের ও স্থানীয় বাসিন্দাদের সাথে সংঘর্ষ হয়। এঘটনায় কোস্ট গার্ডের স্টেশন কমান্ডারসহ ৫ জন আহত হয়েছেন বলে এজাহারে উল্লেখ করা হয়। এছাড়াও মামলার বাদি তার এজাহারে আরও উল্লেখ করেন, তাদের বেশকিছু সরকারি মালামাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

এঘটনায় ৯নং ওয়ার্ড দক্ষিণ পাড়ার ফয়সালকে ১নং আসামি করে সেন্টমার্টিন ছাত্রলীগের সভাপতি আব্দুল্লাহ কে ২নং আসামি এবং সাধারণ সম্পাদক জিয়াউর রহমানকে ৩নং আসামিসহ ২৯ জনের নাম উল্লেখ করে এবং ৩০০/৩৫০ জনকে অজ্ঞাত রেখে মামলা দায়ের করে কোস্ট গার্ড।

;

মুক্তিযোদ্ধার বাড়ির মাটির নিচে মিলল ৭৮ তাজা গুলি

ছবি: সংগৃহীত

নীলফামারীর সৈয়দপুরে বাড়ি নির্মাণের জন্য মাটি খননের সময়ে ৭৮টি তাজা গুলি ও কয়েকটি ড্যামেজ গুলি উদ্ধার করা হয়েছে। রোববার (২৮ জুলাই) সকালে পৌর শহরের সাদ্দাম মোড় এলাকা থেকে এসব গুলি উদ্ধার করে পুলিশ।

স্থানীয়রা জানান, ওই এলাকার বাসিন্দা ও বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান তার নিজ বাড়ি নির্মাণের জন্য শ্রমিক দিয়ে মাটি খোঁড়ার কাজ করাচ্ছিলেন। মাটি খোঁড়া চলাকালে বেশকিছু গুলি দেখতে পান শ্রমিকরা। পরে ঘটনাটি থানায় জানানো হলে পুলিশ এসে ৭৮টি রাইফেলের তাজা গুলি উদ্ধার করেন। ধারণা করা হচ্ছে, এসব গুলি মুক্তিযুদ্ধের সময় লুকিয়ে রাখা হয়েছিল।

এ বিষয়ে সৈয়দপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহা আলম বলেন, ৭৮টি তাজা ও কয়েকটি ড্যামেজ গুলি থানায় নিয়ে আসা হয়েছে। ধারণা করা হচ্ছে, এসব গুলি মুক্তিযুদ্ধের সময়ের। গুলিগুলো দীর্ঘদিন মাটির নিচে থাকায় মরিচা ধরেছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *