আন্তর্জাতিক

ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে একদিনে যুক্তরাজ্যে ৭ শতাধিক অভিবাসী

ডেস্ক রিপোর্ট: ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে একদিনে যুক্তরাজ্যে পৌঁছেছে ৭শ’ এরও বেশি অনিয়মিত অভিবাসী। গত শনিবার (২১ সেপ্টেম্বর) বিপজ্জনক এই চ্যানেল পাড়ি দিয়ে ৭০৭ জন মানুষ যুক্তরাজ্যে প্রবেশ করেছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।
প্রতিবেদনে বলা হয়, শনিবার ছোট ছোট নৌকায় করে মোট ৭০৭ জন অভিবাসী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে ঢুকেছে। এটি এই বছরের এখন পর্যন্ত একদিনে চ্যানেল পাড়ির চতুর্থ সর্বোচ্চ সংখ্যা বলে ব্রিটেনের স্বারাষ্ট্র দপ্তর জানিয়েছে।

উপকূলে আসা অভিবাসীরা লাইফ জ্যাকেট ও কম্বল পরিহিত অবস্থায় ছিলেন। এ নিয়ে চলতি বছর ছোট নৌকায় ব্রিটেনে আসা অভিবাসীদের সংখ্যা ২৪ হাজার ৩৩৫ জন ছাড়িয়েছে। এর আগে গত ১৮ জুন এক দিনে সর্বোচ্চ ৮৮২ জন ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছিলেন।

ব্রিটিশ হোম অফিসের একজন মুখপাত্র সংবাদ মাধ্যম বিবিসিকে বলেছেন, ‘আমরা সবাই বিপজ্জনক ছোট নৌকার পারাপারের অবসান দেখতে চাই৷ এটি সীমান্ত নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করছে এবং জীবনকে ঝুঁকির মধ্যে ফেলছে৷’

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ইয়েভেট কুপার বলেছেন, ছোট নৌকায় করে চ্যানেল পারাপার বন্ধ করার জন্য সরকার ইউরোপীয় পুলিশ বাহিনীর সাথে কাজ করবে। এছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী সম্প্রতি ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে গিয়ে একটি অভিবাসীবাহী নৌকা ডুবে আট জন মারা যান। এতে করে এ বছর এখন পর্যন্ত চ্যানেল অতিক্রম করে ইংল্যান্ড পৌঁছাতে গিয়ে মৃত্যুর সংখ্যা ৪৬ জনে পৌঁছেছে।

প্রসঙ্গত, উত্তর সাগর এবং ইংলিশ চ্যানেল বিশ্বের সবচেয়ে বিপজ্জনক এবং ব্যস্ততম শিপিং রুটগুলোর মধ্যে একটি। অনেক অভিবাসী বিশ্বের দরিদ্র এবং বিশৃঙ্খল অঞ্চলগুলো থেকে এসে উত্তর ফ্রান্স উপকূলে অবস্থান করেন। যাদের মূল উদ্দেশ্যে ব্রিটেনে যাওয়া। এসব অভিবাসীদের পরিবারের সদস্যরা ব্রিটেনে অবস্থান করায় তারা ফ্রান্সে রাজনৈতিক আশ্রয় না করে যুক্তরাজ্যে যাওয়ার চেষ্টা করে থাকেন। 

সিরিয়া, আফগানিস্তান, ইরাক, ভারত এবং আলবেনিয়া থেকে আসা অনিয়মিত অভিবাসীরা সবচেয়ে বেশি সংখ্যক উত্তর ফ্রান্স থেকে ব্রিটেনে যেতে চান।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *