সারাদেশ

বাংলাদেশের বিরুদ্ধে পুরো শক্তি নিয়ে নামছে ভারত

ডেস্ক রিপোর্ট: ২০২২ সালে গাড়ী দুর্ঘটনায় পড়ার পর এই প্রথম টেস্ট দলে ফিরেছেন ভারতের উইকেটকিপার কাম মিডলঅর্ডার ব্যাটসম্যান রিসাভ পন্ত। বাংলাদেশের বিরুদ্ধে দুটি টেস্ট ম্যাচের সিরিজের প্রথম ম্যাচের জন্য ভারত দল ঘোষণা করেছে।

এই দলে রিসাভ পন্তের ফেরা হচ্ছে আর টেস্টে প্রথমবারের মতো ডাক পেয়েছেন পেসার যশ দয়াল। মুলত যশ দয়ালকে টেস্টে লম্বা রেসের ঘোড়া হিসেবেই ভাবছে ভারত। চলতি বছরে শেষভাগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ টেস্ট ম্যাচের সিরিজের জন্যই মুলত তাকে ভাবা হচ্ছে। সেই সিরিজে নামার আগে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজটা তার জন্য প্রস্তুতির একটা মঞ্চ হয়ে যাবে। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দলে যশ দয়াল সুযোগ পেলেও অভিজ্ঞ পেসার মোহাম্মদ শামীর নাম কাটা পড়েছে ভারতীয় টেস্ট দল থেকে। যদি গোড়ালির চোট তার সেরে গেছে। কিন্তু তা সত্তে¡ও দলে জায়গা হয়নি তার।

চেন্নাই টেস্টের জন্য ১৬ সদস্যের ভারতীয় দলে ফিরেছেন কে এল রাহুলও। সর্বশেষ ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে প্রথম টেস্টের পর ইনজুরির জন্য আর খেলতে পারেননি তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে অভিষিক্ত হওয়া পেসার আকাশ দ্বীপও রয়েছেন বাংলাদেশ সিরিজে। সময়টা বেশ ভালো যাচ্ছে দ্বীপের। বেঙ্গালুরুতে দুলিপ ট্রফির এক ম্যাচে ৯ উইকেট নিয়ে ভালো ফর্ম দেখিয়েছেন তিনি।

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে ভারতের দ্বিতীয় উইকেটকিপার হিসেবে জায়গা পেয়েছেন ধ্রব জুরেল। ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে জুরেল ১৯০ রান করে নজর কেড়েছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে সেই সিরিজে খেলা রজত পাতিধর, কেএস ভারত, দেবদূত পাডিক্যাল, ওয়াসিংটন সুন্দর ও পেসার মুকেশ কুমার এবার বাংলাদেশ সিরিজে দলে জায়গা পাননি।

পেস বোলিং আক্রমণের নেতৃত্বে থাকছেন জাসপ্রিত বুমরা ও মোহাম্মদ সিরাজ। স্পিন বিভাগে কোনো বদল নেই। থাকছেন রবিচন্দ্র অশ্বিন, রবিন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল ও কুলদ্বীপ যাদব।
চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্ট শুরু হবে ১৯ সেপ্টেম্বরে। কানপুরে বসবে দ্বিতীয় টেস্ট ২৭ সেপ্টেম্বরে। টেস্ট সিরিজের পর দু’দল লড়বে তিন ম্যাচের টি- টোয়েন্টি সিরিজে।

ভারত দল (প্রথম টেস্টের জন্য): রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী যশওয়াল, শুভমান গিল, বিরাট কোহলি, কেএল রাহুল, সরফরাজ খান, রিসাভ পন্থ, ধ্রব জুরেল, রবিচন্দ্র অশি^ন, রবিন্দু জাদেজা, অক্ষর প্যাটেল, কুলদ্বীপ যাদব, মোহাম্মদ সিরাজ, আকাশ দ্বীপ, জাসপ্রিত বুমরা ও যশ দয়াল।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *