সারাদেশ

১ অক্টোবর থেকে সুপারশপে পলিথিন ও পলিপ্রোপিলিন ব্যাগ নিষিদ্ধ

ডেস্ক রিপোর্ট: ফেনীর মহিপালে ৪ আগস্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা অসহযোগ আন্দোলনের প্রথমদিনে ছাত্র-জনতার অবস্থান কর্মসূচিতে নির্বিচারে গুলি করে ছাত্র হত্যার ঘটনায় আটটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। এ মামলায় আসামি ২ হাজার ৯৪১ জন।

মহিপালের ঘটনায় ৯ জন নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে। এসব মামলায় আসামি করা হয়েছে সাবেক প্রধানমন্ত্রী, সংসদ সদস্য, জনপ্রতিনিধি ও বিভিন্ন পর্যায়ের সাবেক বর্তমান আওয়ামী লীগ, যুবলীগসহ ছাত্রলীগদের। মামলায় এখন পর্যন্ত ৮ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

এসব তথ্য নিশ্চিত করেছেন ফেনী মডেল থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মো. মুশফিকুর রহমান।

মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী, ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম ও ফেনী-৩ আসনের সংসদ সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরীও আসামির তালিকায় রয়েছেন।

ফেনী মডেল থানা সূত্রে জানা গেছে, শুক্রবার (৬ সেপ্টেম্বর) রাতে সর্বশেষ মামলাটি দায়ের করা হয়। গত ৫ আগস্ট দুপুরে শহরের জেল রোডে জাফর আহম্মদকে (৫৩) কুপিয়ে হত্যার অভিযোগে নিহতের স্ত্রী আছিয়া বেগম বাদী হয়ে এ মামলা করেন। এতে ফেনী-৩ আসনের সাবেক সংসদ সদস্য লেফটেন্যান্ট জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরীকে প্রধান আসামি করে ২০৫ জনের নাম উল্লেখ ও আরও ১৫০ জনকে অজ্ঞাত আসামি করা হয়। নিহত জাফর আহম্মদ পেশায় টমটম চালক ছিলেন। তার বাড়ি সদর উপজেলার শর্শদি ইউনিয়নের ফতেহপুর এলাকায়।

একই সূত্র জানা যায়, গত ৪ আগস্ট মহিপালে আওয়ামী লীগ নেতাকর্মীদের ছোড়া গুলিতে মাহবুবুল হাসান মাসুম নিহত হন। এ ঘটনায় ৪ সেপ্টেম্বর রাতে ফেনী মডেল থানায় মামলা করেন নিহতের ভাই মোহাম্মদ মাহমুদুল হাসান। এ মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে আসামি করা হয়েছে। মামলায় ১৬২ জনের নাম উল্লেখ ও আরও ৪০০-৫০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

ফেনী মডেল থানা সূত্র আরও জানায়, মহিপালে ছাত্র-জনতার আন্দোলনে এখন পর্যন্ত নিহত শিহাব হত্যা মামলায় ৩০১ জন, শ্রাবণ হত্যা মামলায় ৩০৯ জন, মাসুদ হত্যা মামলায় ৩৩৪ জন, সবুজ হত্যা মামলায় ৪৬৫ জন, জাকির হোসেন শাকিল হত্যা মামলায় ২৭১ জন এবং ছাইদুল হত্যা মামলায় ২৪৪ জনকে আসামি করা হয়েছে।

এ ব্যাপারে ফেনী মডেল থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মো. মুশফিকুর রহমান বলেন, এ ঘটনায় দায়েরকৃত পৃথক আটটি মামলায় পুলিশ তদন্ত শুরু করেছে। এখন পর্যন্ত ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। জড়িতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *